হুয়াওয়ের নতুন ফোন মেট ২০

রিডার:: চীন

বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০১:১৪:২৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
দেশের বাজারে

দেশের বাজারে চলতি নভেম্বরে আসছে বহুজাতিক চীনা কোম্পানি হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন। উন্নত ও কৃত্রিম বুদ্ধিসম্পন্ন প্রসেসরযুক্ত ‘ হুয়াওয়ে মেট ২০’ সিরিজের ফোনটি লন্ডনের পর চীনের সাংহাইতে ২৬ অক্টোবর উদ্বোধন করা হয়।

সাংহাইয়ের ওরিয়েন্টাল স্পোর্টস সেন্টারে প্রায় ৫ হাজার দর্শকের সামনে মেট ২০ সিরিজের চারটি মডেলের ফ্ল্যাগশিপ ফোনের তথ্য তুলে ধরেন প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ।

জনপ্রিয় মোবাইল ডিভাইস সিরিজ হিসেবে মেট ২০ সফল প্রতিষ্ঠা পাবে বলে আশা করছে হুয়াওয়ে। এই ডিভাইসে সর্বশেষ সংস্করণের অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে ।

মেট ২০-তে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তির কিরিন ৯৮০ চিপসেট। তিনটি মডেলের স্মার্টফোনে ৬ দশমিক ৫, ৬ দশমিক ৩ এবং ৭ দশমিক ২ ইঞ্চি- এ তিন আকারের ফুল এলইডি পর্দা থাকবে। মেট ২০ সিরিজের রম আর র‌্যামের চারটি ভিন্ন কনফিগারেশনের মধ্যে সর্বনি¤œ র‌্যাম ৬ জিবি এবং রম ৫১২ জিবি।

ডিভাইসে রয়েছে ৪২০০ এমইএইচ ব্যাটরি। দ্রুত চার্জের জন্য রয়েছে তার ও তারবিহীন সুপার চার্জের সুবিধা। এর সঙ্গে রয়েছে রিভার্স চার্জিং সিস্টেম। যার মাধ্যমে চার্জ ফুরিয়ে গেলে আরেকটি মেট স্মার্টফোনের সঙ্গে পাশাপাশি ধরে চার্জ করা যাবে। চার্জারের নিরাপত্তা নিশ্চিত করতে এ ফোনে জার্মানির টিইউভি সার্টিফায়েড ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

পানি ও ধুলোনিরোধক ফোনটিতে রয়েছে তারবিহীন প্রজেক্টর সুবিধা। ব্যবহার করা হয়েছে ল্যাপটপ লেভেলের প্রসেসর, যা ব্যবহারকারীদের নেটবুক ব্যবহারের অভিজ্ঞতা দিবে।

মেট ২০ সিরিজের পিছনে রয়েছে তিনটি ক্যামেরা। এর মধ্যে একটি ক্যামেরা ৪০ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ক্যামেরা। ছবি তোলার ক্ষেত্রে ১৬ থেকে ২৭০ মিলিমিটার জুম লেন্সের সুবিধা পাওয়া যাবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সুবিধা থাকা এ ডিভাইসের ক্যামেরা শুধু ছবি তোলার জন্যই নয়, বিভিন্ন তথ্য দিয়েও সহযোগিতা করবে। যেমন কোন খাবারে কী পরিমাণ ক্যালরি আছে, তা জানিয়ে দিতে পারে ফোনটি। কোন কিছুর ছবি তুলে সেটি ত্রিমাত্রিক হিসেবে উপস্থাপন করা যাবে।
মেট ২০ ডিজাইনেও এসেছে পরিবর্তন।

আগের স্মার্টফোনগুলো তুলনায় বেড়েছে পর্দার আকার। পর্দার সামনেই আছে ফিঙ্গারপ্রিন্টের সুবিধা। আছে ত্রিমাত্রিক চেহারা শনাক্তকরণ এবং বন আইডি ( ভয়েস রিকগনিশন), যার মাধ্যমে ব্যবহারকারীর ভয়েসের সাহায্যে আনলক করা যাবে ফোনটি।

অনুষ্ঠানে স্মার্টফোন ছাড়াও নতুন স্মার্ট ওয়াচ ও একগুচ্ছ আইওটি ডিভাইসের ঘোষণা দিয়েছে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।