দুই সিটি নির্বাচন: মনোনয়ন প্রত্যাহারের শেষদিন বৃহস্পতিবার

রিডার::ঢাকা

বুধবার, ৮ জানুয়ারী, ২০২০ ০২:৩৮:৪৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
পাবেন। মেয়র পদ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে বৈধভাবে টিকে থাকা প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করার সুযোগ পাবেন। মেয়র পদ দলীয়ভাবে হলেও নির্দলীয়ভাবে অনুষ্ঠিত কাউন্সিলর পদে বিভিন্ন ওয়ার্ডে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলোর একাধিক প্রার্থী রয়েছে।

ওইসব প্রার্থীদের বড় একটি অংশ মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারেন। আর ১০ জানুয়ারি থেকে বৈধ প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করবেন দুই সিটির রিটার্নিং কর্মকর্তারা। এরপর থেকে প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচারণা চালাতে পারবেন।

এদিকে, ঢাকার দুই সিটি নির্বাচনে বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে ২৬ জন আপিল করে তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। উত্তর-দক্ষিণ মিলে মোট ৪৩টি আবেদন ছিল। ১৫টি আবেদন বাতিল হয়েছে। দুইজনের আবেদনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত দেয়নি আপিল কর্তৃপক্ষ।

জাতীয় পার্টি-জাপার উত্তরের মেয়র প্রার্থী কামরুল ইসলাম আপিলেও প্রার্থিতা ফিরে পাননি। দুই সিটির আপিল শুনানী শেষে এ তথ্য জানিয়েছেন আপিল কর্তৃপক্ষ ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার সেলিম রেজা।

গত বৃহস্পতিবার মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে উত্তর-দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা ৪৬ জন প্রার্থীর প্রার্থীতা বাতিল করেন। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা কর্তৃক মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আপিল করেন অনেক।

এছাড়া কয়েকটি ওয়ার্ডে বৈধ প্রার্থীদের প্রার্থীতা বাতিলের আবেদন করেন অন্য প্রার্থী। এরপর আপিল শুনানিতে দুই প্রকার আবেদনেরই শুনানি অনুষ্ঠিত হয়।

ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার সেলিম রেজা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার একেএম মাসুদুজ্জামান এবং স্থানীয় সরকার বিভাগের পরিচালক এম ইদ্রিস সিদ্দিকীর উপস্থিতিতে শুনানিতে প্রার্থীদের আপিল আবেদন বৈধ ও খারিজ করা হয়। এ সময় রিটার্নিং কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক এবং পুলিশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকার দুই সিটি করপোরেশনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ১,০৩৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে দুই সিটিতে ১৪ মেয়র প্রার্থী ছিলেন। মেয়র, সাধারণ কাউন্সিলল এবং সংরক্ষিত কাউন্সিলর ওই তিন পদে দুই সিটিতে মনোনয়নপত্র তুলেছিলেন ২ হাজার ২৬০ জন।

এদের মধ্যে জাতীয় পার্টি-জাপার মেয়র প্রার্থীসহ ৪৬ জনের প্রার্থিতা বাতিল করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা।

সংরক্ষিত কাউন্সিল প্রার্থীর মুচলেকা :ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত কাউন্সিলর পদে ১২ আসনের প্রার্থী শেফালী রাণী মল্লিক মুচলেকা দিয়ে প্রথমবারের মত আচরণ বিধি না মানার দায় থেকে অব্যাহতি পেয়েছেন। তিনি মঙ্গলবার রাতের মধ্যেই সকল পোস্টারসহ প্রচার সামগ্রী নিজ দায়িত্বে অপসারণ করবেন বলেও অঙ্গীকার করেছেন। ভবিষ্যতে এর ব্যত্যয় হলে তার প্রার্থিতা বাতিলের জন্যও ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন দক্ষিণ সিটির রিটার্নিং অফিসার মো. আবদুল বাতেন।

গত ২২ ডিসেম্বর ইসির ঘোষিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।