দুই সিটি নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে মনোনয়নপত্র দাখিল

রিডার::ঢাকা

সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯ ০৯:৪৭:৪২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

মনোনয়নপত্র দাখিলের সময় আচরণবিধি লংঘন করছেন প্রার্থীরা। কিন্তু অনেকটা নির্বিকার নির্বাচন কমিশন (ইসি)। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির রিটার্নিং অফিসারের কার্যালয়ের সামনে হরহামেশায় আচরণ বিধি লঙ্ঘনের ঘটনা ঘটেই যাচ্ছে।

যদিও আচরণ বিধি লংঘন ঠেকাতে ইতিমধ্যে দুই সিটির নির্বাচনী এলাকায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা হয়েছে। আজ মঙ্গলবার মনোনয়ন দাখিলের শেষদিনে বেশিভাগ প্রার্থী মনোনয়ন জমা দিবেন। নির্বাচন সংশ্লিষ্টরা মনোনয়ন দাখিলের শেষদিন আচরণ বিধি লংঘনের আশংকা করছেন। তারা বলছেন, কমিশন শুরুতেই আচরণ বিধি লংঘন ঠেকাতে ব্যর্থ হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ইটিআই ভবনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ও এর বাইরে প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার সময় আরচণবিধি লঙ্ঘন করেছেন।আজ সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আচরণবিধি লঙ্ঘনের এই চিত্র দেখা যায়।

১২টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে যান ২৪ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী মো. সফিউল্লাহ। সঙ্গে ছিল মটর সাইকেল ও গাড়ি বহর। শতাধিক নেতা–কর্মী নিয়ে তিনি এসেছিলেন মনোনয়নপত্র জমা দিতে।

সফিউল্লাহ কাছে দাবি করেন, এসব লোকজন কারা তিনি জানেন না। এরা তাঁর সঙ্গে আসেননি। তিনি আচরণবিধি মেনে পাঁচজনকে সঙ্গে নিয়েই মনোনয়নপত্র জমা দিতে এসেছেন। এরপর দুপুরে ৮-১০টি পিকআপ, কয়েকটি বাস, গাড়ি ও মোটরসাইকেল বহর নিয়ে মনোনয়নপত্র জমা দিতে আসেন উত্তর সিটি করপোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. জহির আহমেদ।

উত্তরের ২৭ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ফরিদুর রহমান ইরানের বড়ভাই জাবেদুর রহমান খান দুপুর ৩টার দিকে ৫ জনের বেশি লোকজন নিয়ে মনোনয়নপত্র জমা দিতে আসেন। এ বিষয়ে জানতে চাইলে জাবেদুর রহমান বলেন, ‘আমরা ৫ জনই এসেছি। বাকিরা কারা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি উনাদের চিনি না।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার সকাল থেকেই কিছু প্রার্থী ৫ জনের বেশি লোকজন নিয়ে উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসে। এ ছাড়া বিকালে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের বাইরে আচরণবিধি লঙ্ঘন করে প্রার্থী ও তাদের প্রতিনিধিরা জমায়েত হয় বা শো-ডাউন করে।

এ বিষয়ে উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম বলেন, আচরণবিধি ভেঙে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার বিষয়টি আমাদের চোখে পড়েনি। কেউ লিখিত অভিযোগ দিলে আমরা বিষয়টি খতিয়ে দেখব। নির্বাচন কমিশনের কর্মকর্তারা কার্যালয়ের ৫ জনের বেশি লোকদের প্রবেশ করতে দেবে না। আমার বিশ্বাস, আসবে না।

সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালার ১১ নম্বর ধারায় বলা আছে, মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোন প্রকার মিছিল কিংবা শো-ডাউন করা যাইবে না বা প্রার্থী ৫ জনের অধিক সমর্থক লইয়া মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না।

বিধিমালার বিধান লঙ্গনের শাস্তি হিসেবে বিধিমালার ৩০ নম্বর ধারায় বলা হয়েছে, কোন প্রার্থী বা তাহার পক্ষে অন্য কোন ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে এই বিধিমালার বিধান লঙ্ঘন করিলে অনধিক ৬ মাস কারাদণ্ড অথবা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীয় হইবেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।