দুই কুয়েতী সাংসদকে ১৫ কোটি টাকা ঘুষ দিয়েছিল পাপুল!

রিডার::কুয়েত

সোমবার, ১৩ জুলাই, ২০২০ ০৭:৫৮:৫০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
১৫ কোটি ৭০ লাখ টাকার উৎকোচ

কুয়েতে আটক বাংলাদেশের আইনপ্রণেতা শহিদ ইসলাম(পাপুল) সেখানকার দুই সাংসদকে অন্তত ১৫ কোটি ৭০ লাখ টাকার উৎকোচ দিয়েছেন বলে জানা গেছে।

কুয়েতের সংসদীয় কমিটি সম্প্রতি এমন অভিযোগে ওই দুই সাংসদের বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ করেছে।

স্থানীয় দৈনিক আল রাই ওআল কাবাসের প্রকাশিত এক প্রতিবেদনের এমন তথ্য পাওয়া গেছে।

আজ সোমবার কুয়েতের পাবলিক প্রসিকিউশনের দপ্তর ও তদন্ত সূত্রগুলোর বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, পাপুলকে আটকের পর থেকে তার মদদদাতা হিসাবে ওই দুইজনের নাম চলে আসে।

এরপর থেকে কুয়েতের সংসদ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম এ নিয়ে সরব হয়ে ওঠে। এরই মধ্যে দুই সাংসদের প্রাধিকার কেড়ে নেওয়ার সুপারিশ করল কুয়েতের একটি সংসদীয় কমিটি।

গ্রেপ্তারকৃত শহিদ ইসলাম তদন্ত কর্মকর্তাদের জানিয়েছেন, সাদুন হামাদ আর ওতাইবি ও সালাহ আবদুলরেধা খুরশেদ এই দুই সাংসদকে তিনি সব মিলিয়ে পাঁচ লাখ ৭০ হাজার দিনার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ কোটি ৭০ লাখ টাকা (এক দিনারে ২৭৫ টাকা ৫৩ পয়সা হিসাবে) ঘুষ দিয়েছেন।

কুয়েতের সংসদের মঙ্গলবারের অধিবেশনের আলোচ্যসূচিতে শহিদ ইসলামের (পাপুল) কাছ থেকে ঘুষ নেওয়ায় অভিযুক্ত দুই সাংসদের বিষয়টি অন্তর্ভূক্ত করা হয়েছে। বিশেষ করে সম্প্রতি একটি সংসদীয় কমিটি সাদুন হামাদ আর ওতাইবি ও সালাহ আবদুলরেধা খুরশেদের প্রাধিকার কেড়ে নেওয়ার সুপারিশ করেছে।

কমিটির সুপারিশ সংসদের অনুমোদন পেলে শহিদ ইসলামের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে তাঁদের জিজ্ঞাসাবাদে তদন্ত কর্মকর্তাদের কোন বাধা থাকবে না।

পাবলিক প্রসিকিউশনের বরাত দিয়ে কুয়েতের গণমাধ্যমগুলো জানিয়েছে, সিরিয়ার এক মধ্যস্থতাকারীর মাধ্যমে সাংসদ সাদুন হামাদ আর ওতাইবিকে নগদ ও চেকের মাধ্যমে দুই লাখ কুয়েতি দিনার বা পাঁচ কোটি ৫১ লাখ টাকা ঘুষ দিয়েছেন।

এর মধ্যে ওতাইবির কুয়েত সিটির দক্ষিণ সুরা এলাকার বাসায় নগদ ৫০ হাজার দিনার বা প্রায় এক কোটি ৩৮ লাখ টাকা দেন শহিদ ইসলাম। এ ছাড়া সিরিয়ার ওই মধ্যস্থতাকারীর মাধ্যমে চেকের মাধ্যমে ওতাইবির কাছে কয়েক দফায় দেড় লাখ দিনার বা প্রায় চার কোটি ১৩ লাখ টাকা পৌঁছে দেন।

বাংলাদেশের সাংসদ তদন্ত কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন নির্বিঘ্নে তাঁর প্রতিষ্ঠানের বিল পাওয়ার জন্য কুয়েতের সাংসদকে তিনি ঘুষ দিয়েছিলেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

বেশ কিছুদিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, ডাক যোগে ভোট নিয়ে তিনি খুশি... আরও পড়ুন

নির্বাচন ফল বুঝে তিনি

আজ ২৮ সেপ্টম্বর ৭৪ বছর বয়সে পর্দাপণ করলেন শেখ হাসিনা। শুভ জন্মদিন প্রধানমন্ত্রী! ১৯৭৪ সালের... আরও পড়ুন

৭৪ বছর বয়সে পর্দাপণ

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল রবিবার রাতে আচমকা... আরও পড়ুন

কেঁপে উঠল হিমশীতল লাদাখ

আর্মেনিয়ার সঙ্গে সামরিক লড়াইয়ে আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে বিতর্কিত এলাকা নাগার্নো-কারাবাখ নিয়ে... আরও পড়ুন

ঘোষণা দিয়েছে তুরস্ক

বিতর্কিত অংশ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে হঠাৎ করে যুদ্ধে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া ও আজারবাইজান । বৈশ্বয়িক... আরও পড়ুন

নাগোরনো-কারাবাখ এলাকা

মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একবার এবং পরের বছর মাত্র... আরও পড়ুন

৭৫০ ডলার করে আয়কর

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে বেড়াতে এসে গণধর্ষণের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সাইফুর... আরও পড়ুন

ছাত্রাবাসে বেড়াতে এসে

আফ্রিকার দেশ সুদান, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। দেশটির... আরও পড়ুন

আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান

খ্রিষ্ট ধর্মের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি হয়ে গেছে বলে অভিযোগ... আরও পড়ুন

পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি

সিলেটের এম সি কলেজের ছাত্রাবাস এলাকায় স্বামীর সঙ্গে বেড়াতে এসে গণধর্ষণের ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব... আরও পড়ুন

গণধর্ষণের ঘটনা নিয়ে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।