দীপন হত্যা মামলায় পলাতক মেজর জিয়াসহ অভিযোগপত্র গঠন

রিডার:: ঢাকা

মঙ্গলবার, ৩০ অক্টোবর, ২০১৮ ০১:৩৭:১৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
জাগৃতি প্রকাশনীর

জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সল আরেফীনসহ দীপন হত্যা মামলায় আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধান ও বরখাস্ত হওয়া সৈয়দ জিয়াউল হককে প্রধান আসামি করে আট জনের বিরুদ্ধে অভিযোগপত্র তৈরী করেছে পুলিশ।

তদন্ত কর্মকর্তা জানিয়েছেন, অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা এই মামলাটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ প্রায় ৩ বছর ধরে তদন্ত করছে।

জিয়াউল হক ছাড়া অন্য আসামিরা হলেন খাইরুল ইসলাম ওরফে জামিল (২৪), মো. শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের (২৭), মইনুল হাসান শামীম ওরফে সিফাত (২৪), আকরাম হোসেন ওরফে হাসিব (২৮), মো. আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব (৩৪), মো. মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন (২৫) ও মো. আবদুস সবুর ওরফে সামাদ।

তাঁদের মধ্যে জিয়া ও আকরাম পলাতক রয়েছেন। বাকি ৬ জন গ্রেপ্তারের পর স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

পুলিশ সদর দপ্তর এর আগে সৈয়দ জিয়াউল হককে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছিল। জঙ্গি সংগঠনটির প্রধান ও তাত্ত্বিক নেতা মুফতি জসীমউদ্দিন রাহমানী কারাগারে আছেন। রাজধানীর পল্লবীতে ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলায় তাঁর ৫ বছরের সাজা হয়েছে।

২০১৫ সালের ৩১ অক্টোবর দুপুরের পর শাহবাগের আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে দীপনকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। একই দিন কাছাকাছি সময়ে লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর কার্যালয়ে ঢুকে এর স্বত্বাধিকারী আহমেদুর রশীদ টুটুল, লেখক সুদীপ কুমার ওরফে রণদীপম বসু ও প্রকৌশলী আবদুর রহমানকে দুর্বৃত্তরা কুপিয়ে ও গুলি করে হত্যার চেষ্টা করে। তদন্ত কর্মকর্তারা বলেছেন, দুটি ঘটনাতেই আনসার আল ইসলামের সদস্য জড়িত।

দীপনের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক গতকাল বলেন, দুদিন আগে চিঠি দিয়ে পুলিশ তাকে অভিযোগপত্র প্রস্তুতের খবরটি জানিয়েছে।

এ মামালার তদন্তসংশ্লিষ্ট সূত্র বলেছে, দীপনকে হত্যার নির্দেশদাতা, মূল পরিকল্পনা ও নেতত্বে ছিলেন সৈয়দ জিয়াউল হক। আর খাইরুল, আবদুস, সবুর ও মইনুলকে তিনি হত্যাকান্ডের আগে প্রশিক্ষণ দিয়েছিলেন।

আহমেদুর রশীদসহ তিনজনকে হত্যাচেষ্টার মামলায় আসনসার আল ইসলামের ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে তদন্তসংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। তাঁরা হলেন রশিদুন্নবী ভূঁইয়া টিপু, আবদুস সবুর ওরফে সামাদ ওরফে সুজন ওরফে সাদ, মইনুল হাসান ওরফে শামীম ওরফে সামীর ও সুমন পাটোয়ারী।

সবুর, সুমন ও রশিদুন্নবী স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তাঁদের প্রশিক্ষণদাতা শরিফুল ওরফে মুকুল রানা হামলার সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। শরিফুল গত বছরের ১৮ জুন রাতে খিলগাঁওয়ের মেরাদিয়ায় ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। তিনি ব্লগার অভিজিৎ রায় হত্যাকান্ডে অংশ নিয়েছিলেন।

জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা দক্ষিণ বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. ফজলুর রহমান বলেন, অভিযোগপত্র প্রস্তুত করে অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।