দিল্লীর সেই সনুকে ২৪ বছরের কারাদন্ড

রিডার::ভারত

বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ১০:৪০:১৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
চিনতে না এমন ব্যবসায়ী

ভারতের রাজধানীর দিল্লীতে সনু পাঞ্জাবনকে চিনতে না এমন ব্যবসায়ী খুঁজে পাওয়া দায়।পুলিশ কর্মকর্তা থেকে শুরু করে সরকারি উচ্চ পর্যায়ের কর্মকর্তাতের দক্ষিণ দিল্লীর বাড়িতে ছিল আনা-গোনা।

সনু রঙ্গিন জীবন ও গ্রেপ্তার পরবর্তী নাটকীয়তা নিয়ে বি-টাউনে তৈরী হয়েছে ‘ফাকরে’ এবং পরে এর সিক্যুয়েল ‘ফাকরে রিটানর্স’ সিনেমা।

জোরপূর্বক যৌনকর্মী বানানো, মানব পাচার ও মাদক প্রয়োগের অভিযোগে সোনু পাঞ্জাবনকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে দিল্লীর আদালত। সনু পাঞ্জাবনের সাজা ঘোষণার সময় দিল্লি আদালত বলেছেন, মানুষ হিসেবে সম্মান পাওয়ার যোগ্যতা হারিয়েছেন সনু পাঞ্জাবন। সনু কঠোর শাস্তির প্রাপ্য

৩৯ বছর বয়সী সনু আরেক নাম গীতা আরোরা। পূর্ব দিল্লীতে বেড়ে ওঠা এই নারী রাজধানী জুড়ে ভয়ঙ্কর গ্যাংস্টার হিসেবে পরিচিতি পেয়েছিলেন। ধনীদের এলাকা দক্ষিণ দিল্লী তার ব্যবসার প্রাণ কেন্দ্র হলেও ভারতের বেশ কয়েকটি রাজ্যে ছড়িয়ে পড়েছিল সনু ও তার দলবল।

আগেও বেশ কয়কবার পুলিশ তাকে গ্রেপ্তার করে। কিন্তু প্রভাব খাটিয়ে পুলিশের জাল থেকে বেরিয়ে আসতে সক্ষম হন সনু। এই নারী অপরাধীর জীবনও বেশ নাটকীয়। কাগজে-কলমে দু’বার বিয়ে করেছিলেন তিনি।

তবে তার দুই স্বামীই পুলিশের এনকাউন্টারে মারা যান।

তদন্তকারীরা বলছেন, সমাজবিরোধীদের প্রতি রীতিমতো আকৃষ্ট ছিলেন সনু। দক্ষিণ দিল্লির একটি বাড়িতে প্রথম যৌন ব্যবসা শুরু করেন সনু। খুব অল্প সময়ের মধ্যেই তার নাম ছড়িয়ে পড়ে।

মূলত দিল্লীর উচ্চবত্তিরাই ছিলেন সোনুর খদ্দের। সমাজের প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে ওঠাবসা ছিল তার। পুলিশ সে কারণে একাধিকবার গ্রেপ্তার করলেও হাজতে বেশিদিন রাখতে পারেনি। প্রমাণের অভাবে ছাড়া পেয়েছেন সোনু ও তার সঙ্গীরা।

সনুর  দুই স্বামীও সমাজবিরোধী কার্যকলাপে যুক্ত ছিলেন বলেই দাবি পুলিশের। সনুর প্রথম স্বামী হেমানু সনু। এনকাউন্টারে মৃত্যুর পর এই গ্যাংস্টারের কাছ থেকেই সনু নামটি গ্রহণ করেছিলেন গীতা অরোরা।

পরবর্তী সময়ে আরেক গ্যাংস্টার শ্রী প্রকাশ শুক্লার ঘনিষ্ঠ সহযোগী বিজয় সিংয়ের প্রেমে পড়েন সনু। ২০০৩ সালে সনু ও বিজয় বিয়ে করেন। কিন্তু দাম্পত্য জীবন বেশি দিন স্থায়ী হয়নি তাদের। বিয়ের কয়েক দিনের মধ্যেই ভারতের উত্তর প্রদেশ পুলিশের এনকাউন্টারে মৃত্যু হয় বিজয়ের।

পরবর্তী সময়ে দীপক নামে একটি ব্যক্তির সঙ্গে প্রেমে জড়ান সোনু। কিন্তু সেই সম্পর্কও স্থায়ী হয়নি। আসামে গুলি করে হত্যা করা হয় দীপককে। তদন্তকারীদের প্রাথমিক ধারণা, সমাজবিরোধীদের প্রতি বারবার আকৃষ্ট হন সনু পাঞ্জাবন।

রায় ঘোষণার সময় বিচারক কঠোর মন্তব্য করে সনু পাঞ্জাবনকে বলেন, মানুষ হওয়ার সীমা অতিক্রম করেছেন এবং কঠোরতম শাস্তির দাবিদার।

যৌন ব্যবসা চালানোর পাশাপাশি মানব পাচারের অভিযোগে দিল্লীর আদালত সোনুকে দোষী সাব্যস্ত করে ২৪ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। পাশাপাশি ৬৪ হাজার রুপি জরিমানাও করা হয়েছে।

গত ১৬ জুলাই দিল্লীর আদালত দোষী সাব্যস্ত করেছিল তাকে। তারপর তিহার জেলে বন্দি অবস্থায় মাথা যন্ত্রণার ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন সনু। এরপর তাকে ভর্তি করা হয়েছিল হাসপাতালে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।