দিল্লীর এক চর্তুথাংশ মানুষ করোনায় আক্রান্ত

রিডার::নয়া দিল্লী(ভারত)

বুধবার, ২২ জুলাই, ২০২০ ০৫:১৫:১৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
দৈবচয়ন পদ্ধতিতে দিল্লীবাসীর

ভারতের রাজধানী দিল্লীতে প্রতি চারজনে অন্তত একজন করোনা ভাইরাসে সংক্রমিত হচ্ছেন।সম্প্রতি এক জরিপে দৈবচয়ন পদ্ধতিতে দিল্লীবাসীর রক্তের নমুনার অ্যান্টিবডি পরীক্ষার ফলে এমন তথ্য বেরিয়ে এসেছে।

২১ হাজার ৩৮৭ জনের রক্তের নমুনা পরীক্ষা করে ২৩ দশমিক ৪৮ শতাংশের দেহে কভিড-১৯ অ্যান্টিবডি পজিটিভ ধরা পড়েছে।সেই অর্থে ওই ব্যক্তিরা কোন না কোন সময় এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

দিল্লীতে সরকারি হিসাবে করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের যে তালিকা দেওয়া হচ্ছে, বাস্তবে তার চেয়ে অনেক বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমিত দেশের তালিকায় তিন নম্বরে উঠে এসেছে ভারত। গতকাল মঙ্গলবার পর্যন্ত সেখানে মোট শনাক্ত সাড়ে ১১ লাখের বেশি, মারা গেছে ২৮ হাজারের বেশি মানুষ। ভারতের চেয়ে ওপরে আছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল।

বিবিসি বলছে, দিল্লীতে এখন পর্যন্ত এক লাখ ২৩ ‍হাজার ৭৪৭ জন রোগী শনাক্ত হয়েছে। যা সেখানকার মোট বাসিন্দার (প্রায় দুই কোটি) ১ শতাংশেরও কম।

সংক্রমণের হার ২৩ দশমিক ৪৪ শতাংশ হারে হিসাব করা হলে ধরে নেওয়া যায়, দিল্লিতে এরই মধ্যে ৪৬ লাখ ৫০ হাজার মানুষ করোনাভাইরাস সংক্রমিত হয়েছেন।

জরিপের ফল পাওয়ার পর সরকারি এক প্রেস রিলিজে বলা হয়েছে, ‘সংক্রমিতদের একটি বড় অংশই উপসর্গহীন’। তাছাড়া, ২৩ দশমিক ৪৮ শতাংশ আক্রান্তের এ পরিসংখ্যান প্রকৃত সংখ্যার চেয়ে অনেক কমও হতে পারে। কারণ, দিল্লীতে ঘনবসতিপূর্ণ বেশ কিছু এলাকা আছে।

ভারতে এই প্রথম এ ধরনের পরীক্ষা চালানো হলো বলে জানায় বিবিসি। এই পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ, নিশ্চিতভাবেই এটা ভাইরাসের বিস্তার ও তার গতিপ্রকৃতি আরো ভালোভাবে বুঝতে সহায়তা করবে।

ভারতে সবচেয়ে বেশি আক্রান্ত নাগরীর অন্যতম দিল্লী। সেখানে জুনের প্রথম দুই সপ্তাহতেই হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হয়ে যায়। দেখা দেয় শয্যা ও চিকিৎসা সরঞ্জামের তীব্র সংকট।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।