দক্ষিণে বরাদ্দ ৫০ লাখ, উত্তরে ৩ কোটি টাকা

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৩৩:৩৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের পর সাড়ে চার বছরও ক্ষোভ কাটেনি কাউন্সিলরদের। আইনি বাধ্যবাধকতার কারণে এই সময়ের মধ্যে কোনও কাউন্সিলর করপোরেশনের ঠিকাদারি কাজ বরাদ্দের প্রক্রিয়ায় অংশ নিতে পারেননি।

ক্ষুব্ধ কাউন্সিলরদের ক্ষোভ দমাতে দক্ষিণ সিটির প্রত্যেক কাউন্সিলরের অনুকূলে ৫০ লাখ টাকা করে এবং উত্তর সিটিতে ৩ কোটি টাকা করে বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে দুই সিটি করপোরেশন।

কাউন্সিলরদের হাতে কাজের প্রত্যয়নের সুযোগ রেখে এ সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। বিভিন্ন উন্নয়ন প্রকল্পে টেন্ডারের মাধ্যমে এই টাকা খরচ করা হবে।

সিটি করপোরেশন নির্বাচনে প্রত্যক কাউন্সিলর লাখ লাখ টাকা খরচ করেন। সেই তুলনায় তাদের আয় নেই। ক্ষমতা চর্চার জায়গাও সীমিত।

আইনি বাধ্যবাধকতা থাকায় তারা সরাসরি করপোরেশনের বিভিন্ন টেন্ডার কাজে অংশ নিতে পারেন না। এই পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে দুই সিটির কাউন্সিলররা তাদের অনুকূলে উন্নয়ন কাজের বরাদ্দ দেয়ার দাবি করে আসছিলেন।

শেষ মুহূর্তে কাউন্সিলরদের দাবিতে সাড়া দিয়েছেন দুই মেয়র। সংস্থা দুটির বোর্ড সভায় দক্ষিণ সিটি করপোরেশন প্রত্যেক কাউন্সিলরের জন্য ৫০ লাখ টাকা ও উত্তর সিটি ৩ কোটি টাকা করে বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নেয়।

তবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে দেখা যায় আইনি জটিলতা। পরে ভিন্ন মোড়কে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাউন্সিলরদের এ সুবিধা দেয়ার সিদ্ধান্ত নেয় সিটি করপোরেশন।

বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী, কাউন্সিলররা তাদের ওয়ার্ডের জন্য প্রকল্প প্রস্তাব করবেন। প্রস্তাব অনুযায়ী মেয়র বরাদ্দ দেবেন। তবে সেই প্রকল্প সরকারি নিয়ম অনুযায়ী ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্টে (ই-জিপি) টেন্ডার হবে।

টেন্ডারপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজের ওপর কাউন্সিলরদের প্রত্যয়নের সুযোগ থাকবে। সংশ্লিষ্ট কাউন্সিলর তার দেয়া প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন হয়েছে মর্মে প্রত্যয়ন দিলে ওই ঠিকাদার তাদের বিল উত্তোলন করতে পারবেন।

এর আগেও দুই সিটির প্রতিটি উন্নয়ন কাজে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন বাধ্যতামূলক ছিল। তখন ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে কাউন্সিলরদের কমিশন বাণিজ্যের অভিযোগ ওঠার পর সেই নিয়ম বাতিল করে সিটি করপোরেশন।

ফলে উন্নয়ন কাজে ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে কাউন্সিলরদের কমিশন বাণিজ্য বন্ধ হয়ে যায়। এতে ক্ষুব্ধ হতে থাকেন তারা। এ নিয়ে কাউন্সিলর ও মেয়রদের মধ্যে দূরত্ব বাড়তে থাকে। অনেক কাউন্সিলর বোর্ড সভাসহ নগর ভবনে আসাও বন্ধ করে দেন।

কাউন্সিলরদের দীর্ঘদিনের দাবি আমলে নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন ২০১৮ সালের ২৮ নভেম্বর ২৮তম বোর্ড সভায় তাদের অর্থ কমিটির সভায় প্রত্যেক কাউন্সিলরের অনুকূলে তিন কোটি টাকা করে বরাদ্দ দেয়ার সুপারিশ করে।

অপরদিকে, দক্ষিণ সিটি করপোরেশন গত ১ সেপ্টেম্বর তাদের ১৯তম বোর্ড সভায় কাউন্সিলরদের অনুকূলে ৫০ লাখ টাকা করে বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নেয়।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নির্বাচন সুষ্ঠু হয়েছে পদত্যাগ করবো না:সিইসি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও ভালো হয়েছে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, আমি পদত্যাগ করবো না। শনিবার রাতে নির্বাচন ভবন থেকে বেরিয়ে যাওয়ার সময়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ... আরও পড়ুন

আগামী ১ ফেব্রয়ারি

সরে দাঁড়ালো ইসি, সিটির ভোট ১ ফেব্রুয়ারি

বিভিন্ন সংগঠনের দাবির মুখে অবশেষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন ৩০ জানুয়ারি পরিবর্তে আগামী ১ ফেব্রয়ারি পুন:নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সরস্বতী পূজার জন্য দুই সিটির ভোটের দিন বদলের দাবিতে ব্যাপক সমর্থনের প্রেক্ষাপটে জরুরি বৈঠকে কমিশন এ সিদ্ধান্ত... আরও পড়ুন

পরিবর্তনের দাবিতে

ইসিতে যেতে না পেরে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

আগামী ৩০ জানুয়ারী হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব স্বরস্বতী পূজার দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে নির্বাচন কমিশন অভিমুখে যাত্রা শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এ যাত্রা শুরু... আরও পড়ুন

নির্বাচন থেকে আনুষ্ঠানিকভাবে

দুই সিটি নির্বাচন প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ বৃহস্পতিবার। এদিন বিকাল ৫টা পর্যন্ত নির্বাচন থেকে আনুষ্ঠানিকভাবে নিজেদের প্রত্যাহার করতে পারবেন প্রার্থিরা। ইতিমধ্যে দলীয় সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের বাইরে বিদ্রোহীদের এ নির্বাচন নিজেদের প্রত্যাহার করতে স্ব স্ব দলের... আরও পড়ুন