তাহারা প্রেমে মজিয়াছিলেন

বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ০৭:৪৮:১৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
ক্লিওপেট্রার নাম

রিডার::রোমান্স

ক্লিওপেট্রার নাম শোনেনি এমন রোমান খুঁজে পাওয়া দায়।কেউ বলে মিশরীয়দের নারীর অহঙ্কার তিনি।কেউ বলে, তাঁর দেহসৌষ্ঠব কোমল ও কালো বর্ণের। ক্লিওপেট্রার সৌন্দর্য নিয়ে বিজ্ঞানীদের গবেষণার শেষ নেই। লোকের আগ্রহের কমতি নেই।

যতোটা ক্লিওপেট্রা নিয়ে আলোচনা,  তার থেকে বেশি চর্চা হয়েছে সম্রাট জুলিয়াস সিজারের হত্যা এবং মার্ক অ্যান্তনির সঙ্গে তাঁর প্রেমকাহিনী।তাঁদের সময় গেছে হাজার বছর আগে।তবু ইতিহাসের পাতায় তাঁদের প্রেমকথা থেকে গেছে।মৃত্যও ছুঁতে পারেনি।অম্লান হয়নি এতোকাল পরেও।

 

জুলিয়াস সিজারের উপপত্নি হিসাবে যখন রোমের পথে পা বাড়ালেন ক্লিওপেট্রা

 

র্খ্রিস্টপূর্ব ৪৪ অব্দে আততায়ীর হাতে জুলিয়াস সিজার যখন নিহত হন, তখন ক্লিওপেট্রা ছিলেন তার উপপত্নী।মিশরের রাণী হয়েও রোমানদের কাছে সম্রাটের স্ত্রীর মর্যাদা পাননি কোনদিন।সিজারের ভোগের ‘বস্তু’ হয়েই কাটিয়ে দিতে হয়েছিল এই সম্পদশালী রাণীকে।

রোমের সিংহাসনে নিজের জায়গা করে নিতে একদিন পম্পকে হত্যা করিয়ে ছিলেন জুলিয়াস সিজার।এই নিয়ে পোক্ত প্রমাণও আছে ইতিহাসবিদদের হাতে। সেই সিজারকেই হত্যার শিকাড় হতে হয় সেনাপতি মার্ক এন্তোনির হাতে।

পরবর্তী সময়ে গাইয়াস অক্টেভিয়ান (সিজারের প্রপৌত্র), মার্কাস লেপিডাস (একজন আর্মি জেনারেল) এবং মার্ক অ্যান্টনি (একজন জেনারেল ও রোমান রাজনীতিবিদ) একত্রে রোম শাসন করতে থাকেন।

অ্যান্টনি চেয়েছিলেন একইসাথে ক্লিওপেট্রা ও মিশরের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে। তবে ক্লিওপেট্রার সাথে সাক্ষাতের পর সবকিছু গোলমাল হয়ে গেলো। আস্তে আস্তে তিনি তার প্রতি দুর্বল হয়ে গেলেন, সাড়া দিলেন ক্লিওপেট্রাও।

 

জুলিয়াস সিজারের মৃতুর পর মার্ক অ্যান্তনির সঙ্গে সম্পর্ক গাঢ় হচ্ছিল ক্লিওপেট্রার

 

এভাবেই শুরু হয় ইতিহাসের নতুন এক অধ্যায়, নতুন এক প্রেম কাহিনীর।

তাদের এ প্রেম রাজনৈতিক নানা ক্ষেত্রেও সুফল বয়ে এনেছিলো। ক্লিওপেট্রার ছিলো অর্থ, অ্যান্টনির ছিলো ক্ষমতা। রোম থেকে যেন মিশরে কোনো সামরিক অভিযান চালানো না হয়, সেই দিকটা দেখতেন অ্যান্টনি। আবার অ্যান্টনির সেনাবাহিনীর জন্য অর্থের যোগান দিতেন ক্লিওপেট্রা।

সব কিছুর পরেও এই প্রেমের পরিণয় কিংবা আনুষ্ঠানিক স্বীকৃতি কখনও পাননি ক্লিওপেট্রা।শোনা কথা হল, ইচ্ছে থাকলেও স্ত্রী হিসাবে গ্রহণ করার মতো সময় পাননি মার্ক।

 

রোমানদের দ্বন্দ্ব বাড়লো ক্লিওপেট্রাকে নিয়েই

 

ব্যপারটা হল এমন যে, জুলিয়াস সিজারের মৃত্যুর পর রোমের শাসকত্রয়ীর মাঝে প্রায় সময়ই যুদ্ধ লেগে থাকতো। পারস্পরিক শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে অ্যান্টনি আগেই অক্টেভিয়ানের বোনকে বিয়ে করেছিলেন।

কিন্তু অ্যান্টনির সাথে ক্লিওপেট্রার প্রণয়কে তার  স্ত্রী কিংবা অক্টেভিয়ানের কেউই মেনে নিতে পারছিলেন না। তাই অক্টেভিয়ান সরাসরি অভিযোগ করে বসেন রোমান সিনেটে, জানান অ্যান্টনিকে হাতের পুতুল বানিয়ে শাসনকার্য আসলে পরিচালনা করছেন ক্লিওপেট্রাই।

এমন অভিযোগ মেনে নিতে পারেন নি মার্ক অ্যান্টনি। তিনিও মুখের উপর জানিয়ে দেন অক্টেভিয়ানের বোনকে তালাক দিয়ে তাহলে তিনি ক্লিওপেট্রাকেই বিয়ে করতে যাচ্ছেন। বোন জামাইয়ের এমন কথায় যেন মাথায় রক্ত চড়ে যায় অক্টেভিয়ানের। সাথে সাথেই তিনি যুদ্ধ ঘোষণা করে বসেন এ যুগলের বিরুদ্ধে।

৩১ খ্রিস্টপূর্বাব্দের কথা, পশ্চিম গ্রীসে সে বছর সংঘটিত হলো অ্যাক্টিয়ামের যুদ্ধ। অক্টেভিয়ানের নৌবহরের কাছে হেরে যায় অ্যান্টনি-ক্লিওপেট্রার সম্মিলিত বাহিনী। এরপর তারা পালিয়ে চলে যান মিশরে।

 

ফের যৃদ্ধ

 

সেখানে চূড়ান্তভাবে মুখোমুখি হয় দুই বাহিনী। যুদ্ধের এক পর্যায়ে কেউ একজন মিথ্যে সংবাদ নিয়ে আসে অ্যান্টনির কাছে। তাকে জানানো হয় আত্মহত্যা করেছেন ক্লিওপেট্রা। প্রেয়সীর এমন মৃত্যু সংবাদে একেবারেই ভেঙে পড়েন তিনি। যার জন্য এই যুদ্ধ , সে-ই যখন নেই, তখন বেঁচে থেকেই আর কী লাভ? এই ভেবে নিজের তলপেটে তলোয়ার ঢুকিয়ে আত্মহত্যা করেন রোমান জেনারেল মার্ক অ্যান্টনি।

সেই মূহুর্তে আদতে, ক্লিওপেট্রাকে তখন বন্দী করা হয়েছিলো। মিশরের এই রাণী হলেও একমাত্র মার্ক অ্যান্তনীর কাছেই তিনি পেয়েছিলেন সম্মান।তার প্রাপ্য ভালবাসায় এতোটুকু কমতি হতে দেননি মার্ক অ্যান্তনি। তাই মার্কের আত্মহত্যার খবর ‍শুনে নিজেকে আর ধরে রাখতে পারলেন না ক্লিওপেট্রা। তিনি নিজেও ভেঙে পড়েন মারাত্মকভাবে।

 

বন্দী হলেন রানী ক্লিওপেট্রা

 

ক্লিওপেট্রার  মৃত্যু নিয়েও আছে নানা কিংবদন্তি। সেকালে আজকের মতো গণমাধ্যমের সাংবাদিকরা ছিল না যে।

প্রচলিত আছে,  তাঁর নিজের পোষা বিষাক্ত গোখরা সাপের বিষ পান করেন আত্মহত্যার করেছিলেন তিনি। তবে সাপের সংখ্যা কখনো বলা হয়েছে একটি, কখনোবা দুটি। কেউ কেউ বলে,  তাকে খুন করা হয়েছিলো।

 

এবং তাঁর মৃত্যু, যা আজও প্রশ্নবিদ্ধ

২০১০ সালে জার্মান ইতিহাসবিদ ক্রিস্টোফ শ্যাফার জানান, বিষ পান করিয়েই খুন করা হয়েছিলো মার্ক অ্যান্টনির এই প্রেয়সীকে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।