তারেক মাসুদের পরিবারকে ক্ষতিপূরণের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল

রবিবার, ২২ জুলাই, ২০১৮ ০৮:২০:৪৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ঢাকা

সড়ক দুর্ঘটনায় পরিচালক তারেক মাসুদের মৃত্যুতে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে বাস মালিকদের করা লিভ টু আপিল (আপিলের অনুমতির আবেদন) ৮ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠানো হয়েছে। আজ রবিবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ দিন নির্ধারণ করেন।

বাদীপক্ষের করা একটি লিভ টু আপিলও সেদিন শুনানির জন্য উঠবে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী।

গত বছরের ৩ ডিসেম্বর ক্ষতিপূরণের ওই রায় দেন হাইকোর্ট। রায়ে তারেক মাসুদের পরিবারকে ৪ কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪৫২ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়। ওই অর্থের মধ্যে বাসের দুই অপারেটর ও এক মালিক যৌথভাবে ৪ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৪৫২ টাকা দেবেন।

এই অর্থের মধ্যে ১০ লাখ টাকা তারেকের মা নুরুন্ননাহার এবং বাকি অর্থ তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ ও তাদের ছেলে নিষাদ মাসুদকে দিতে বলা হয়।

রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড দেবে ৮০ হাজার টাকা, যা পাবে ক্যাথরিন ও নিষাদ। আর বাস (চুয়াঙাঙ্গা ডিলাক্স) চালক দেবে ৩০ লাখ টাকা, যা পাবে ক্যাথরিন ও নিষাদ। বিবাদীপক্ষকে ছয় মাসের মধ্যে ওই অর্থ পরিশোধ করতে বলা হয়।

এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে বাস মালিকপক্ষ, যা রোববার শুনানির জন্য ওঠে। আদালতে বাস মালিক পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী।

বাদী পক্ষে ছিলেন আইনজীবী সারা হোসেন ও রমজান আলী শিকদার। বাদীপক্ষের অন্যতম আইনজীবী রমজান আলী শিকদার বলেন, প্রত্যাশা ছিল ইসুরেন্স কোম্পানি আগে পুরো অর্থ ক্ষতিপূরণ দাবিদারদের দেবে, পরে বাস অপারেটর ও মালিকের কাছ থেকে তা আদায় করে নেবে।

কিন্তু হাইকোর্টের রায়ে তা উল্লেখ না থাকায় একটি অংশের বিরুদ্ধে বাদীপক্ষ লিভ টু আপিল দায়ের করে। অন্যদিকে বাস মালিকপক্ষ ক্ষতিপূরণ রায় স্থগিত চেয়ে একটি লিভ টু আপিল করে।

চেম্বার বিচারপতি স্থগিতাদেশ না দিয়ে লিভ টু আপিল শুনানির জন্য ৮ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

সেদিন দুটি লিভ টু আপিলের ওপর একসঙ্গে শুনানি হবে।

সাত বছর আগে ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা যান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মনিরসহ পাঁচজন।

ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে ঘিওর থানায় একটি মামলা করে।

এই মামলা গত বছরের ফেব্রুয়ারি বিচারিক আদালতের রায়ে বাসের চালক জমির হোসেনের যাবজ্জীবন কারাদন্ডাদেশ হয়। ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি নিহত তারেক মাসুদ ও মিশুক মনিরের পরিবারের সদস্যরা ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশক্ষতিপূরণ চেয়ে পৃথক দুটি মামলা করেন।

এর মধ্যে তারেক মাসুদের মামলায় গত বছর রায় দেন হাইকোর্ট।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।