তারেক মাসুদের ক্ষতিপূরণ মামলায় রায় মুলতবি

রিডার:: ঢাকা

বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭ ০৬:১৫:০০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
ময়না’ খ্যাত চলচ্চিত্রের

সড়ক দুর্ঘটনায় ‘মাটির ময়না’ খ্যাত চলচ্চিত্রের পরিচালক তারেক মাসুদের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে দায়ের করা মামলায় হাইকোর্টে রায় ঘোষণা আগামী রবিবার পর্যন্ত মূলতবি করা হয়েছে।

আজ  বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো রায় প্রদান শেষে এ মূলতবির আদেশ দেওয়া হয়। এ আদেশ অনুযায়ী বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ আগামী রবিবার থেকে আবারও এই রায় ঘোষণা করবেন।

এর আগে গত বুধবার থেকে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ এই রায় পড়া শুরু করেন। বুধবার বিকেল পর্যন্ত রায় ঘোষণা চলে।

আজ বৃহস্পতিবার সকালে তা আবার শুরু হয়।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে দুর্ঘটনায় চলচ্চিত্র নির্মাতা তারেক মাসু এবং এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন।

তারেক ও মিশুককে বহনকারী মাইক্রোবাসটির সঙ্গে চুয়াডাঙ্গাগামী একটি বাসের সংঘর্ষ হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা করে। ওই মামলায় ড্রাইভার জমিরের যাবজ্জীবন কারাদন্ড দেয় বিচারিক আদালত।

ঘটনার প্রায় দেড় বছর পর ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি নিহতদের পরিবারের সদস্যরা মানিকগঞ্জে মোটরযান অর্ডিনেন্সের ১২৮ ধারায় বাসমালিক, চালক ও ইন্সুুরেন্স কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে দু’টি মামলা করেন।

পরে মামলা দু’টি সংবিধানের ১১০ অনুচ্ছেদ অনুসারে হাইকোর্টে বদলির নির্দেশনা চেয়ে আবেদন করা হয়।

‘মাটির ময়না’ দৃশ্য

তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ এবং মিশুক মুনীরের স্ত্রী কানিজ এফ কাজী ও ছেলে সুহৃদ মুনীর এ আবেদন দায়ের করে।

হাইকোর্ট ২০১৪ সালের ২৯ অক্টোবর আবেদন দুটি মঞ্জুর করেন। পরে ক্ষতিপূরণ চেয়ে করা মামলা দুটি বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য আসে।

 

তারেক মাসুদ ও মিশুক মনির

এর মধ্যে তারেক মাসুদের মামলাটির ওপর ২০১৬ সালের ১৩ মার্চ হাইকোর্টে বিচারিক কার্যক্রম শুরু হয়।

তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ মোট ৭ কোটি ৭৬ লাখ ২৫ হাজার ৪৫২ টাকা ক্ষতিপূরণের দাবি জানান।

পরে এ দাবি প্রায় দশ কোটিতে পৌঁছায়। আদালতে ক্যাথরিন মাসুদের পক্ষে সাতজন, বাস মালিক সমিতির পক্ষে পাঁচজন ও রিলায়েন্স ইন্সুরেন্স কোম্পানির পক্ষে একজন সাক্ষ্য দেন।

গত ১৬ নভেম্বর উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে হাইকোর্ট মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন। অন্যদিকে মিশুক মুনীরের মামলাটির শুনানি ৩ ডিসেম্বর পর্যন্ত মুলতবি করা হয়েছে।

আদালতে তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদের পক্ষে ড. কামাল হোসেন, ব্যারিস্টার সারা হোসেন, চুয়াডাঙ্গার বাসটির মালিকের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সুবহান তরফদার ও রিলায়েন্স ইন্সুরেন্স কোম্পানির পক্ষে ছিলেন ব্যারিস্টার ইমরান এ সিদ্দিকী, ব্যারিস্টার এহসান এ সিদ্দিকী, অ্যাডভোকেট শিশির মনির ও অ্যাডভোকেট আবু রায়হান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

তারেক মাসুদ মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরন দিতে হবে চার কোটি ৬১ লাখ টাকা

রিডার:: ফরিদ হোসেন মানিকগঞ্জে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ‘মাটির ময়না’ খ্যাত পরিচালক তারেক মাসুদের নিহতের ঘটনায় তার পরিবারকে চার কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪৫২ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।ক্ষতিপূরণ চেয়ে করা এক মামলায় আজ রবিবার বিচারপতি জিনাত আরা ও... আরও পড়ুন