তাঁদের মাথার দাম ৭৬০ কোটি টাকা!

রিডার::বিশ্ব

শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৩২:১২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মনসুরকে খুঁজতে ব্রিটিশ

একটা সময় ছিল ডাকু মনসুরকে খুঁজতে ব্রিটিশ ঔপনিবেশিকরা তার মাথার দাম ধরেছিল ১০০ টাকা।ডাকু মনসুর খুঁজে বের করতে কতই না কাঠখড় পুড়াতে হয়েছিল তাদের।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর সেই পথ যেন ফের খুলে দিলো। আল কায়দার নেতা বিন লাদেনকে খুঁজে বের করতে মার্কিন প্রশাসন তেমন প্রয়াস চালিয়েছিল।

মাথার দাম নির্ধারণ করা এমন ব্যক্তিদের তালিকায় ছয় জনের নাম রয়েছে যারা বিশ্বব্যাপী প্রভাবশালী।

এ তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেমন আছেন তেমনি আছেন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনও। চলুন জানা যাক কার মাথার কত দাম!

ডোনাল্ড ট্রাম্প, ৮০ মিলিয়ন ডলার

ইরানের কুর্দ বাহিনীর প্রধান জেনারেল কাসিম সোলেইমানি যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হওয়ার পরই প্রতিশোধের হুমকি দেন সে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলী খামেনি। এসময় ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ঘোষণা করা হয়। তার মাথার জন্য ৮০ মিলিয়ন ডলার বা প্রায় ৬৫০ কোটি টাকা পুরস্কার ঘোষণা করে এই তহবিল সংগ্রহে ইরানের প্রত্যেক নাগরিককে এক ডলার করে দেওয়ার আহ্বান জানান তিনি।

সালমান রুশদি, ৩৪ লাখ ডলার

পেশায় তিনি লেখক। বুকার পুরস্কারজয়ী ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক সালমান রুশদি, তাঁর চতুর্থ উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’-এর জন্য মুসলিম বিশ্বে নিন্দীত। তাঁর লেখা ১৯৮৯ সালে প্রকাশিত হলে গোটা মুসলিম বিশ্ব ক্ষুব্ধ প্রতীক্রিয়া জানায়।

ধর্ম অবমাননার অভিযোগে তাঁর মৃত্যুদণ্ড ঘোষণা করেন ইরানের তখনকার সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি।

রুশদির মাথার জন্য ২৮ লাখ ডলার পুরস্কারও ঘোষণা করা হয়। পুরস্কারের অঙ্ক বাড়িয়ে ২০১৬ সালে ৩৪ লাখ ডলার বা প্রায় ৩০ কোটি টাকা করা হয়েছে।

হামজা বিন লাদেন, ১০ লাখ ডলার

২০১৮ সালের মার্চে জঙ্গি সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের মাথার দাম ১০ লাখ ডলার বা প্রায় আট কোটি টাকা স্থির করে যুক্তরাষ্ট্র।

পরের বছরই তার মৃত্যুর খবর আসে। তবে কবে, কোথায়, কিভাবে তিনি মারা গেছেন সে বিষয়ে কিছু জানা যায়নি। অনেকে বলছেন, বহাল তবিয়তে বেঁচে আছে লাদেন পুত্র।

আয়মান আল-জাওয়াহিরি, ২৫ লাখ ডলার

আল কায়েদার প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরিকে জীবিত বা মৃত ধরিয়ে দেয়া বা তার অবস্থান জানানোর জন্য ২৫ লাখ ডলার বা প্রায় ২১ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

আবু বকর আল-বাগদাদি, ২৫ লাখ ডলার

জঙ্গি সংগঠন আইএস-এর প্রধান আবু বকর আল-বাগদাদির মাথার জন্যও ২৫ লাখ ডলার বা প্রায় ২১ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। ২০১৯ সালের ২৬ অক্টোবর এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প জানান, উত্তর-পশ্চিম সিরিয়ায় এক অভিযানের সময় নিজের শরীরের সঙ্গে বাঁধা বোমা ফাটিয়ে বাগদাদি মৃত্যুবরণ করেছেন।

লার্স ভিকস, এক লক্ষ ডলার

২০০৭ সালে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর বিকৃত ছবি আঁকায় সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকসের মাথার দাম এক লাখ ডলার বা প্রায় ৮০ লাখ টাকা ধরে তাকে হত্যার আহ্বান জানায় জঙ্গি সংগঠন আল কায়েদা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।