তথ্যভান্ডারের ঢুকতে লাগবে ফিঙ্গারপ্রিন্ট

রিডার:: প্রবির সাহা:: ঢাকা

রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:৫৮:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আজ রবিবার থেকে

জাতীয় পরিচয়পত্রের তথ্যভান্ডারের (সার্ভার) সুরক্ষায় ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ (ওটিপি) পদ্ধতি চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ রবিবার থেকে ওটিপি ছাড়া ইসির কোনো কর্মকর্তা বা কর্মচারী ভোটার তথ্যভাণ্ডারে ঢুকতে পারছেন না।

ডেটা এন্ট্রি অপারেটর, প্রুফ রিডার বা উপজেলা/থানার কোনো কর্মকর্তা সার্ভারে ঢুকতে চাইলে তাকে আগে ফিঙ্গার প্রিন্ট দিতে হবে।

ফিঙ্গার প্রিন্ট অনুমোদিত হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড অনুমোদিত হওয়ার সঙ্গে সঙ্গে দায়িত্বপ্রাপ্ত উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার ই-মেইল অথবা মোবাইলফোনে ওটিপি যাবে।

সেই ওটিপি তিনি সংশ্লিষ্ট কর্মী বা কর্মকর্তা দিলে তবেই ওই ব্যক্তি সার্ভারে ঢুকতে পারবেন।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বাংলা রিডারকে বলেন, তথ্যভান্ডারের সুরক্ষার জন্য এই ব্যবস্থা করা হয়েছে। কেউ যাতে সহজেই তথ্যভান্ডারে প্রবেশ করতে না পারেন-সেটি নিশ্চিত করা হয়েছে।

চট্টগ্রামর খসড়া ভোটার তালিকায় রোহিঙ্গা ভোটার শনাক্ত হওয়ার পর দেশব্যাপি সুরক্ষামূলক এবং সতর্কতা মুলক ব্যবস্থা গ্রহণ করেছে ইসি।

চলমান ভোটার হালনাগাদ কার্যক্রমে রোহিঙ্গা যাতে ভোটার না হতে পারে, সেজন্য তথ্যভান্ডারের সুরক্ষার পাশাপাশি দেশের সব আ লিক, জেলা/উপজেলা নির্বাচন কর্মকর্তাদের চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে।

ইসির সংশ্লিষ্টরা বলছেন, আগে শুধুমাত্র পাসওয়ার্ড দিয়ে ডাটা এন্ট্রি অপারেটর বা কর্মকর্তা–কর্মচারীরা সার্ভারে ঢুকতেন।

অভিযোগ আছে, অপারেটরদের অনেকে অন্য অপারেটরের পাসওয়ার্ড ব্যবহার করে জালিয়াতির কাজ করেছেন। এমনকি উপজেলা নির্বাচন কর্মকর্তাদের অনেকে নিজের পাসওয়ার্ড অফিস সহকারী ও ডাটা এন্ট্রি অপারেটরদের দিয়ে রাখতেন।

ভোটার তালিকায় রোহিঙ্গা ঠেকাতে তাৎক্ষণিকভাবে ৫১৮টি থানা ও উপজেলা অফিসের সার্ভারের পাসওয়ার্ড ও কোড নম্বর পরিবর্তন করা হয়েছে।

পাশাপাশি নতুন করে আরো রোহিঙ্গাদের নাম ঢুকতে পারে-এমন আশঙ্কায় ৩রা সেপ্টেম্বর থেকে রবিবার পর্যন্ত সার্ভারে নতুন ভোটারদের তথ্য আপলোড করার কার্যক্রম পুরোপুরি বন্ধ রাখা হয়। এখনো পর্যন্ত যারা নতুন ভোটার হচ্ছেন তারা কার্ড পাচ্ছেন না।

ইসি সচিবালয়ের তথ্য অনুযায়ী এ পর্যন্ত চট্টগ্রামের খসড়া ভোটার তালিকায় প্রায় পৌণ একশত রোহিঙ্গা চিহ্নিত হয়েছে।

যাচাই করতে গিয়ে দেখা গেছে, এদের ভোটার তথ্য ফরমের একটি পাতা স্ক্যান করে সার্ভারে আপলোড করা হয়েছে। অন্য পাতাটি আপলোড করা হয়নি।

ইসির কর্মকর্তারা ধারণা করছেন, চূড়ান্ত খসড়া তালিকা যাচাই–বাছাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে নেয়া ১১ লাখ ২০ হাজার রোহিঙ্গাদের সার্ভারে ঢোকানো হলে এই সংখ্যা আরও বাড়বে।

এ বিষয়ে এনআইডি ডিজি মোহাম্মদ সাইদুল ইসলাম আরো বলেন, ওটিপি ব্যবহারের পলে জালিয়াতি অনেকাংশেই রোধ হবে। কারণ এখন থেকে কোনো অপারেটর বা কর্মচারী সার্ভারে ঢুকতে চাইলে সেটা সঙ্গে সঙ্গে উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তা জানতে পারবেন।

তা ছাড়া জালিয়াতি ধরা পড়লে সংশ্লিষ্ট মাঠকর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেয়া হবে। পাসওয়ার্ডের সুরক্ষা নিশ্চিত করার দায়িত্ব সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।