ঢাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা

রিডার:: প্রবির সাহা:: ঢাকা

বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:০৮:৪৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
লিখিত পরীক্ষা

লিখিত পরীক্ষা ছাড়া ভর্তি হয়ে ডাকসু নেতা হওয়ার ঘটনা, রোকেয়া হলের নিয়োগ বাণিজ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনিয়মের বিরুদ্ধে আন্দোলনরত শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

আজ বুধবার দুপুরের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান বিক্ষোভ শেষে এ ঘোষণা দেন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসা শিক্ষা অনুষদের ডিন অফিস ঘেরাও কর্মসূচি পালন করতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

ডাকসু নির্বাচনের সময় ৩৪ জন শিক্ষার্থীকে অবৈধভাবে ভর্তির প্রতিবাদে বুধবার) দুপুরে দিকে ডিন অফিস ঘেরাও করতে যান আন্দোলনকারী শিক্ষার্থীরা।

তাদের সঙ্গে কয়েকটি বাম ছাত্র সংগঠন এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরাও ছিলেন।

তারা ডিন অফিসের সামনে গেলে সেখানে আরও কিছু শিক্ষার্থীকে আগে থেকে ব্যানার নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। সেখানে ওই শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় হাতাহাতির ঘটনা ঘটে।

৩৪ জন শিক্ষার্থীকে অবৈধভাবে ভর্তির প্রতিবাদকারী শিক্ষার্থীরা অভিযোগ করেন, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী তারা ডিন অফিস ঘেরাও করতে গেলে তাদের ওপর ছাত্রলীগের কিছু কর্মী হামলা করেছেন।

কিন্তু সেখানে আগে থেকে অবস্থান নেয়া শিক্ষার্থীদের দাবি-তারাও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী। ছাত্রলীগ পরিচয়ে তারা এখানে আসেননি। দাবির বিষয়ে কথা বলতে এখানে এসেছেন তারা।

তাদের দাবি ছিল বিশ্ববিদ্যালয় থেকে যারা অনার্স করবেন, তারা যেন কোনও ভর্তি পরীক্ষা ছাড়াই বিশ্ববিদ্যালয়ের সান্ধ্যকালীন কোর্সগুলোতে ভর্তি হতে পারেন। এ দাবির বিষয়ে তারা ডিনকে স্মারকলিপি দিতে ব্যবসা শিক্ষা অনুষদের সামনে এসেছেন।

অন্যদিকে, ৩৪ শিক্ষার্থীকে অবৈধভাবে ভর্তির প্রতিবাদকারী শিক্ষার্থীরা বলছেন, ডাকসু নির্বাচনের আগ মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের ৩৪ জন শিক্ষার্থীকে পরীক্ষা ছাড়াই সান্ধ্যকালীন কোর্সে ভর্তি করিয়েছে।

এর প্রতিবাদ জানাতে তারা ডিনের কার্যালয় ঘেরাও করতে আসেন। সেখানে ছাত্রলীগের কিছু নেতাকর্মী তাদের কর্মসূচির ব্যানার ছিঁড়ে ফেলে এবং হামলা চালায়।

তবে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতি ও সংঘর্ষে জড়িয়ে পড়া শিক্ষার্থী সাব্বির হোসেন দাবি করেন, ‘আমরা চাই যারা বিশ্ববিদ্যালয় অনার্সে ভর্তি হন, তারা যেন কোনও পরীক্ষা ছাড়াই সান্ধ্যকালীন কোর্সগুলোতে ভর্তি হতে পারেন।

এজন্য আমরাও কর্মসূচি পালন করতে এসেছি। আমাদের সঙ্গে আন্দোলনকারীদের কোনও ধরনের সংঘর্ষের ঘটনা ঘটেনি। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করেছি।

একপর্যায়ে ঘটনাস্থলে আসেন সহকারী প্রক্টর অধ্যাপক আব্দুর রহিম। তিনি উভয়পক্ষের আন্দোলনকারীদের শান্ত করার চেষ্টা করেন।

কিন্তু উত্তেজিত শিক্ষার্থীরা সহকারী প্রক্টরকে ঘিরে ধরেন এবং হামলার বিষয়ে অবহিত করেন। এ সময় ঘটনাস্থলে নারী প্রক্টর সীমা ইসলামকেও দেখা যায়।

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, ‘মারামারিতে ছাত্রলীগের কেউ ছিল কিনা সে বিষয়ে আমি অবহিত না।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ঢাবি ছাত্রদলের ওপর হামলা ছাত্রলীগের হামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের নেতৃত্বে নেতা-কর্মীদের ওপর হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছে ছাত্রদল। হামলায় সংগঠনের ৩০ নেতাকর্মী আহত হয়েছেন বলে ছাত্রদলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এ ছাড়াও ঘটনাস্থলে থাকা এক সাংবাদিককে মারধর... আরও পড়ুন

মধ্যে একজনকে

ছাত্রলীগের ৫ জন বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে পদবঞ্চিতদের ওপর হামলার ঘটনায় পাঁচ নেতাকর্মীকে বহিষ্কার করেছে ছাত্রলীগ। এদের মধ্যে একজনকে স্থায়ীভাবে এবং চারজনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। আজ সোমবার ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত এক সংবাদ... আরও পড়ুন