ঢাকা-১০ ও গাইবান্ধা-৩ আসনে ভোট মার্চে

রিডার::ঢাকা

সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯ ০৯:৩০:০৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ঢাকা-১০ ও গাইবান্ধা-৩ আসনটি শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়কে চিঠি পাঠিয়েছে সংসদ সচিবালয়। শূণ্য ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে আসন দু’টিতে উপ-নির্বাচনের আয়োজন করবে কমিশন।

শূণ্য ঘোষণার চিঠি পাওয়ার পর প্রাথমিক প্রস্তুতি শুরু হয়েছে। আগামী মার্চে এই দু’টি আসনে ভোট গ্রহণের পরিকল্পনা রয়েছে ইসির।

আওয়ামী লীগের সংসদ সদস্য ব্যারিষ্টার ফজলে নূর তাপসের সদ্য শূণ্য ঘোষিত ঢাকা-১০ আসন ও সংসদ সদস্য ইউনুস আলী সরকারের গাইবান্ধা-৩ আসনের উপ-নির্বাচন আগামী ৯০ দিনের মধ্যে সম্পন্ন করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র প্রার্থী হওয়ার জন্য পদত্যাগ করায় তাপসের আসনটি ২৯ ডিসেম্বর শূণ্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

তার আসনটি শূন্য ঘোষণার চিঠি ইতিমধ্যে নির্বাচন কমিশনে পাঠিয়েছে সংসদ সচিবালয়। সে মোতাবেক ২০১৯ সালে ২৭ মার্চ হচ্ছে এ আসনে উপ-নির্বাচনের শেষ সময়।

আর গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ইউনুস আলী সরকার ২৭ ডিসেম্বর মৃত্যুবরণ করায় তার আসনটিও শূণ্য ঘোষণা করে ইসিকে জানিয়েছে সংসদ সচিবালয়। এক্ষেত্রে তার আসনটিতে উপ-নির্বাচন আগামী ২৫ মার্চের মধ্যে সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেন, আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে ভোট সম্পন্ন করার বিধান রয়েছে। সে অনুযায়ী নির্বাচন হবে।

সংবিধানের ১২৩(৪) দফায় বলা হয়েছে– সংসদ ভাঙিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে (তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হইবে)।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।