ঢাকা জলাবদ্ধতা দেখাতে মন্ত্রীকে মাঠে নিলেন মেয়র তাপস

রিডার::হাসান আবু জাফর

বুধবার, ২২ জুলাই, ২০২০ ০৯:৫৭:৪২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের

রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের হলেও তারা সেই পালনে ব্যর্থ বলে মন্তব্য করেছেন ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

একই সঙ্গে তিনি স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলামকে অনুরোধ করে বলেছেন, ঢাকার জলাবদ্ধতা দায়িত্ব আমাদেরকে দিন, আমরা দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনার মাধ্যমে শহরে জলাবদ্ধতা নিরসন করবো।

এরআগে অনলাইন সভায় ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের উত্থাপিত প্রতিবেদন চ্যালেঞ্জ করে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামকে ঘটনাস্থল পরিদর্শন করিয়েছেন মেয়র তাপস।সরেজমিন পরিদর্শন শেষে মন্ত্রীও হতাশা প্রকাশ করেছেন বলে দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের জানিয়েছেন।

আর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ ও পানি উন্নয়ন বোর্ড জলাবদ্ধতা নিরসনে তাদের কার্যক্রম সম্পর্কে যে তথ্য দিয়েছেন তা সরেজমিনে পরিদর্শন করে আশানুরূপ মিল পাওয়া যায়নি।

বর্ষা মৌসুমে গত রবিবার রাতে টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে ঢাকার প্রধান সড়কগুলো পানিতে তলিয়ে যায়। গতকাল মঙ্গলবারও একই অবস্থা হয়, সড়কে পানির ঢেউ দেখে কেউ কেউ রসিকতার ছলে প্রশ্ন করেন, কোন নদীর উপর দিয়ে যাচ্ছেন তারা?

এই প্রেক্ষাপটে রাজধানীতে জলাবদ্ধতা নিরসনে বিভিন্ন দপ্তর-বিভাগের গৃহীত কার্যক্রম পর্যালোচনা ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন নিয়ে আজ বুধবার মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অনলাইনে সভার আয়োজন করেন স্থানীয় সরকার মন্ত্রী।

অনুষ্ঠিত সভায় মেয়র তাপস ছাড়াও ওয়াসা, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারাও অংশ নেন।

ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড নগরীর জলাবদ্ধতা নিরসনে স্বাভাবিক উপায়ে পানি বের করতে না পারায় পাম্পিং করে পানি বের করা হচ্ছে বলে জানায়।তখন তাদের বক্তব্য চ্যালেঞ্জ করে মেয়র ফজলে নূর তাপস বলেন, পাম্পিং হাউজগুলো সম্পূর্ণ কার্যকর নয়।

মন্ত্রীর উদ্দেশে তিনি বলেন — আমরা জনগণের ভোটে নির্বাচিত। তাই আমাদের প্রতি জনগণের প্রত্যাশা অনেক বেশি। কিন্তু সিটি করপোরেশন এলাকায় বর্তমান এই জলাবদ্ধতার জন্য দায়ী সংস্থাগুলোর সংস্থা-প্রধান ও প্রতিনিধিরা যে তথ্য দিয়েছেন, সে তথ্যগুলো পুরোপুরি সঠিক নয়।

প্রয়োজনে আপনাকে নিয়েই এখনই পরিদর্শনে যেতে পারি। সভায় যে সকল তথ্য-উপাত্ত সেবা সংস্থা ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো হতে উপস্থাপন করা হয়েছে, সেগুলোর সত্যতা আমরা সরেজমিনে যাচাই করতে পারি।আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, উপস্থাপিত তথ্যগুলো সঠিক নয়। সেটি আমরা সরেজমিনে স্পটে গিয়ে প্রমাণ করতে পারব।

এর পর পরই বিকাল ৩টা থেকে শুরু হওয়া এক ঘণ্টার ওই বৈঠক শেষে কর্মকর্তাদের নিয়ে দক্ষিণ সিটি করপোরেশনের ১৪ নম্বর, ২২ নম্বর ও ২৪ নম্বর ওয়ার্ডের খাল ও পাম্প স্টেশন পরিদর্শনে যান স্থানীয় সরকার মন্ত্রী ও মেয়র তাপস।

খালগুলো ময়লা-আবর্জনা জমে নিশ্চল-নিথর হয়ে পড়ে থাকায় ও পাম্প হাউজের নিশ্চলতা দেখে উপস্থিত সকলেই হতাশা প্রকাশ করেন — বলেন দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা আবু নাসের।

ঢাকার জলাবদ্ধতা নিরসনে ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড ‘চরমভাবে ব্যর্থ’ হয়েছে মন্তব্য করে এ দায়িত্ব সিটি করপোরেশনকে দেওয়ার অনুরোধ করেন মেয়র ফজলে নূর তাপস।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

চীনে মুসলিম অধ্যুষিত প্রদেশ শিনজিয়াংয়ে হাজার হাজার মসজিদ একেবারে গুঁড়িয়ে বা ক্ষতিগ্রস্থ করে দেওয়া হয়েছে।গতকাল... আরও পড়ুন

হাজার হাজার মসজিদ একেবারে গুঁড়িয়ে

ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় পুলিশের মাদকাসক্ত ২৬ সদস্যকে চাকরিচ্যুত করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন... আরও পড়ুন

২৬ সদস্যকে চাকরিচ্যুত

ধিরুভাই-কোকিলবেন আম্বানি পরিবারের দ্বিতীয় সন্তান মুকেশ আম্বানি। বছরে কয়েক আগেও বিশ্বের ধনকুবের হিসেবেই সবাই তাঁকে... আরও পড়ুন

ক’দিন আগেই বিয়ে হয়েছিল দম্পত্তির। ছুটির দিনে বেড়াতে গিয়েছিলেন সিলেটের এমসি কলেজের ছাত্রাবাস এলাকায়।আর তাতেই... আরও পড়ুন

দুটি কৌশলগত বি-৫২ বোমারু মার্কিন বিমানকে বাল্টিক সাগরের আকাশসীমানায় প্রতিহত করেছে রাশিয়ার একটি যুদ্ধবিমান। বোমারু... আরও পড়ুন

বোমারু বিমান

মাদককান্ডে জেরার মুখোমুখি হতে ভারতের মুম্বাইয়ে নার্কোটিকস কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) দফতরে গিয়েছেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।... আরও পড়ুন

অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

চীনের মদতেই জম্মু ও কাশ্মীরের জঙ্গিদের হাতে অস্ত্র সরবরাহ করছে পাকিস্তান বলে অভিযোগ এনেছে ভারত। লাদাখ... আরও পড়ুন

কাশ্মীরের জঙ্গিদের হাতে

যুক্তরাষ্ট্র ও রাশিয়া একে অপরের নির্বাচনে সাইবার হস্তক্ষেপ করবে না এই মর্মে একখানা চুক্তি করে... আরও পড়ুন

সিলেটের এমসি কলেজের ছাত্রবাসে ছাত্রলীগের দখলে থাকা কক্ষ থেকে বেশ কিছু অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।আজ... আরও পড়ুন

ছাত্রলীগের দখলে থাকা

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রবাসে বেড়াতে গিয়ে গণধর্ষণের শিকার হয়েছেন এক নারী।গতকাল শুক্রবার রাতে... আরও পড়ুন

গণধর্ষণের শিকার হয়েছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।