ঢাকা জলাবদ্ধতা দেখাতে মন্ত্রীকে মাঠে নিলেন মেয়র তাপস

রিডার::হাসান আবু জাফর

বুধবার, ২২ জুলাই, ২০২০ ০৯:৫৭:৪২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের

রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের হলেও তারা সেই পালনে ব্যর্থ বলে মন্তব্য করেছেন ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

একই সঙ্গে তিনি স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলামকে অনুরোধ করে বলেছেন, ঢাকার জলাবদ্ধতা দায়িত্ব আমাদেরকে দিন, আমরা দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনার মাধ্যমে শহরে জলাবদ্ধতা নিরসন করবো।

এরআগে অনলাইন সভায় ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের উত্থাপিত প্রতিবেদন চ্যালেঞ্জ করে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামকে ঘটনাস্থল পরিদর্শন করিয়েছেন মেয়র তাপস।সরেজমিন পরিদর্শন শেষে মন্ত্রীও হতাশা প্রকাশ করেছেন বলে দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের জানিয়েছেন।

আর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ ও পানি উন্নয়ন বোর্ড জলাবদ্ধতা নিরসনে তাদের কার্যক্রম সম্পর্কে যে তথ্য দিয়েছেন তা সরেজমিনে পরিদর্শন করে আশানুরূপ মিল পাওয়া যায়নি।

বর্ষা মৌসুমে গত রবিবার রাতে টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে ঢাকার প্রধান সড়কগুলো পানিতে তলিয়ে যায়। গতকাল মঙ্গলবারও একই অবস্থা হয়, সড়কে পানির ঢেউ দেখে কেউ কেউ রসিকতার ছলে প্রশ্ন করেন, কোন নদীর উপর দিয়ে যাচ্ছেন তারা?

এই প্রেক্ষাপটে রাজধানীতে জলাবদ্ধতা নিরসনে বিভিন্ন দপ্তর-বিভাগের গৃহীত কার্যক্রম পর্যালোচনা ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন নিয়ে আজ বুধবার মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অনলাইনে সভার আয়োজন করেন স্থানীয় সরকার মন্ত্রী।

অনুষ্ঠিত সভায় মেয়র তাপস ছাড়াও ওয়াসা, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারাও অংশ নেন।

ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড নগরীর জলাবদ্ধতা নিরসনে স্বাভাবিক উপায়ে পানি বের করতে না পারায় পাম্পিং করে পানি বের করা হচ্ছে বলে জানায়।তখন তাদের বক্তব্য চ্যালেঞ্জ করে মেয়র ফজলে নূর তাপস বলেন, পাম্পিং হাউজগুলো সম্পূর্ণ কার্যকর নয়।

মন্ত্রীর উদ্দেশে তিনি বলেন — আমরা জনগণের ভোটে নির্বাচিত। তাই আমাদের প্রতি জনগণের প্রত্যাশা অনেক বেশি। কিন্তু সিটি করপোরেশন এলাকায় বর্তমান এই জলাবদ্ধতার জন্য দায়ী সংস্থাগুলোর সংস্থা-প্রধান ও প্রতিনিধিরা যে তথ্য দিয়েছেন, সে তথ্যগুলো পুরোপুরি সঠিক নয়।

প্রয়োজনে আপনাকে নিয়েই এখনই পরিদর্শনে যেতে পারি। সভায় যে সকল তথ্য-উপাত্ত সেবা সংস্থা ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো হতে উপস্থাপন করা হয়েছে, সেগুলোর সত্যতা আমরা সরেজমিনে যাচাই করতে পারি।আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, উপস্থাপিত তথ্যগুলো সঠিক নয়। সেটি আমরা সরেজমিনে স্পটে গিয়ে প্রমাণ করতে পারব।

এর পর পরই বিকাল ৩টা থেকে শুরু হওয়া এক ঘণ্টার ওই বৈঠক শেষে কর্মকর্তাদের নিয়ে দক্ষিণ সিটি করপোরেশনের ১৪ নম্বর, ২২ নম্বর ও ২৪ নম্বর ওয়ার্ডের খাল ও পাম্প স্টেশন পরিদর্শনে যান স্থানীয় সরকার মন্ত্রী ও মেয়র তাপস।

খালগুলো ময়লা-আবর্জনা জমে নিশ্চল-নিথর হয়ে পড়ে থাকায় ও পাম্প হাউজের নিশ্চলতা দেখে উপস্থিত সকলেই হতাশা প্রকাশ করেন — বলেন দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা আবু নাসের।

ঢাকার জলাবদ্ধতা নিরসনে ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড ‘চরমভাবে ব্যর্থ’ হয়েছে মন্তব্য করে এ দায়িত্ব সিটি করপোরেশনকে দেওয়ার অনুরোধ করেন মেয়র ফজলে নূর তাপস।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।