ঢাকায় শিগগিরই সাইবার থানা চালু হচ্ছে

রিডার::ঢাকা

রবিবার, ১৯ জুলাই, ২০২০ ০১:১২:০০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বিশেষ ভার্চুয়াল থানায়

সাইবার অপরাধে চৌকিদারি বাড়াতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অধীনে একটি বিশেষ থানা চালু হচ্ছে। এই বিশেষ ভার্চুয়াল থানায় সরাসরি অভিযোগের সুযোগ তো থাকছেই, যার দায়িত্বে থাকবেন একজন অতিরিক্ত ডিআইজি।দেশের পুলিশে এই ভার্চুয়াল ব্যবস্থা এই প্রথম।

নয়া এই থানার বিস্তারিত রুপরেখায় নিয়ে খসড়া তৈরীর কাজ চলছে, তবে চূড়ান্ত অনুমোদনের প্রক্রিয়াটি বেশ সময়সাপেক্ষ। তবে আপাতত পরীক্ষামূলকভাবে ঢাকায় একটি সাইবার থানা চালু করা হতে পারে।

বাংলা রিডারকে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের ডিআইজি শাহ আলম জানান, পুলিশ সদর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে প্রশাসনিক পুনবির্ন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) খসড়াটি পাস হওয়ার পর সাইবার থানার কার্যক্রম পুরোদমে চলবে। তবে নিকারে পাসের আগেই তা পরীক্ষামূলকভাবে চালু হবে।

তিনি আরও বলেন, এখন সিআইডির সাইবার ক্রাইম সেন্টার ভুক্তভোগীদের সমস্যা শুনে প্রতিকারের জন্য থানায় অভিযোগ করতে বা আদালতে মামলা করতে পরামর্শ দেয়।

কিন্তু সাইবার থানা হলে ভুক্তভোগীরা সেখানেই মামলা করতে পারবেন। ফলে তার সেবা পাওয়া অনেক সহজ হয়ে যাবে।

এখন সাইবার ক্রাইম সেন্টারের হটলাইন ০১৭৩০৩৩৬৪৩১ নম্বরে দেশের যে কোনো প্রান্ত থেকে ফোন করে সাইবার অপরাধ সংক্রান্ত সমস্যায় পরামর্শ নেওয়া যায় বলে জানান তিনি।

সেক্ষেত্রে সারা দেশের মানুষের জন্য এই থানা থেকে সেবা নেওয়ার সুযোগ দিতে অনলাইনে মামলার ব্যবস্থা রাখা হবে কি না জানতে চাইলে ডিআইজি শাহ আলম বলেন — আগে চালু হোক। পরে ধাপে ধাপে সব কিছু করা যাবে।

সম্প্রতি সিআইডি প্রধান পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মাহবুবুর রহমান এক সংবাদ সম্মেলনে বলেছিলেন — সাইবার থানাটি ঢাকায় স্থাপন করা হলেও সারা দেশ থেকে ভুক্তভোগীরা অনলাইনে এই থানায় অভিযোগ দায়েরের সুযোগ পাবেন।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ জানান, এটা অত্যন্ত ভালো উদ্যোগ। এর ফলে ভুক্তভোগীরা সহজেই অভিযোগ সাইবার থানায়ই করতে পারবেন।গুজব, রাজনৈতিক অপপ্রচার, উগ্রবাদ, গ্যাং কালচার, মিথ্যা সংবাদ, পর্নোগ্রাফি, সাইবার বুলিং, জালিয়াতি, চাঁদাবাজি- এর সবই হচ্ছে প্রযুক্তির মাধ্যমে।

তিনি বলেন — ব্যক্তি পর্যায়ে ভুক্তভোগীদের মধ্যে চালানো এক জরিপে দেখা গেছে, দেশে সাইবার অপরাধের মধ্যে সবচেয়ে বেশি হচ্ছে বার্তা পাঠিয়ে হুমকি দেওয়ার ঘটনা। এর সঙ্গে যুক্ত হয়েছে কপিরাইট আইন লংঘন, অনলাইনে পণ্য বিক্রি করতে গিয়ে প্রতারণা এবং অনলাইনে কাজ দেওয়ার কথা বলে প্রতারণা।

দেশে ই-কমার্সের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণাও। আর ছবি বিকৃত করে অনলাইনে অপপ্রচারের ঘটনাতো রয়েছে, অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনাও ঘটে থাকে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

একটা সময় ছিল ডাকু মনসুরকে খুঁজতে ব্রিটিশ ঔপনিবেশিকরা তার মাথার দাম ধরেছিল ১০০ টাকা।ডাকু মনসুর... আরও পড়ুন

মনসুরকে খুঁজতে ব্রিটিশ

শুধু কি গোসল, সাঁতারও কাটা যায় নবাবি পুকুরের টলটলে স্বচ্ছ পানিতে। আর সেই জন্য খরচ... আরও পড়ুন

সর্বসাকুল্যে পাঁচ টাকা

একদিকে ভারতজুড়ে করোনা ভাইরাসের মহামারীর তান্ডব।তা সামলাতেই ঘাম ছুটছে ভারতীয় প্রশাসনের। অন্যদিকে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে... আরও পড়ুন

প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সীমান্ত

ডিড অব দ্য সেঞ্চুরির (শতাব্দির চুক্তি) নামে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েল যে... আরও পড়ুন

ডিড অব দ্য সেঞ্চুরির

দেশের শীর্ষ কওমী আলেম ও হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীকে শেষ বিদায় জানাতে লাখো... আরও পড়ুন

মানুষের ঢল নেমেছে চট্টগ্রামের দারুল উলুম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা পছন্দ করুন আর নাই করুন মার্কিন জনতা তাতে আদতেই আসে যায়... আরও পড়ুন

ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা

অবশেষে আফগানিস্তানে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে মায়ের নামও যুক্ত করা হচ্ছে।গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট... আরও পড়ুন

মায়ের নামও যুক্ত

লগডাউনের সময়টায় নিজের হাতে রান্না করে পথের কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া আহসান।বেশ কিছুদিন ধরেই রাজধানী... আরও পড়ুন

কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া

পুরান ঢাকার ৭০ বছর বয়স্ক এক ব্যবসায়ী গুলশান দুই নম্বরের এক রেস্তোঁরায় প্রথম সাক্ষাত করেন... আরও পড়ুন

পত্রিকার পাতায় ‘পাত্র

হেফাজতে ইসলামের আমির আহমদ শফী মারা গেছেন।(ইন্নাহ লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। আজ শুক্রবার সন্ধ্যা... আরও পড়ুন

আহমদ শফী মারা গেছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।