ঢাকায় ছিনতাই বাড়ছে

শনিবার, ২৫ আগস্ট, ২০১৮ ০২:৩৮:৪১ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::সারিকা আলম
মাহবুব বাড্ডার রুটস নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। ২০১৬ সালের ২০ মার্চ বাড্ডা এলাকা থেকে টাকা সংগ্রহ করে দুপুরে যখন উত্তর বাড্ডার মহিলা কমিশনার গলির সামনে আসেন, তখন অজ্ঞাত ছিনতাইকারীরা মোটরসাইকেলে করে এসে গুলি করে টাকা ছিনিয়ে নেয়।
মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক আরিফুল ইসলাম জানান, ছিনতাইকারীদের আলাদা দল আছে। আছে নিজস্ব সোর্সও। ছিনতাই বা ডাকাতি করার আগে তথ্য সংগ্রহ করে তারা পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী তারা ছিনতাই বা ডাকাতির ঘটনা ঘটায়। সাধারণত তারা ছিনতাইয়ের কাজে মোটরসাইকেল ব্যবহার করে থাকে ।

ইফতেখার মাহমুদ উত্তরা এলাকার একটি কোম্পানিতে চাকরি করতেন। গত ১ ফেব্রুয়ারি এজেন্টদের কাছ থেকে টাকা সংগ্রহ করে যখন উত্তরা পশ্চিম থানা ৫ নম্বর সেক্টরের ১/বর রোডে আসেন, তখন গুলি করে হত্যা করে আট লাখ টাকা ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা।

অফিস-বাসায় ঢুকে ছিনতাই-ডাকাতি
ওমর ফারুক দারুস সালাম এলাকার একটি বাসায় নিরাপত্তারক্ষীর দায়িত্বে ছিলেন। গত ৯মার্চ বাসার নিচে গ্যারেজে ঢুকে ছিনতাইকারী ফারুককে হত্যা করে মোটরসাইকেল ছিনিয়ে নিয়ে যায়।

তদন্ত কর্মকর্তা ডিবি উপপরিদর্শ রফিকুজ্জামান বলেন, এঘনায় জড়িত থাকর অভিযোগেই তাদের গ্রেপ্তার করা হয়েছে। আদালতে তদন্ত প্রতিবেদন দেওয়া হবে শিগগিরই।

গাড়ি ছিনতাই
ঢাকায় টাকা, স্বর্ণালংকার ছিনতাই করার পাশাপাশি গাড়ি ছিনতাইয়ের ঘটনা অনেক বেশি ঘটেছে। মানিকনগর এলাকা থেকে আশিক হাওলাদার মোরসাইকেলে করে গুলশানে আসছিলেন। তিনি যখন খিলগাঁও খিদমাহ হাসপাতালের সামনে আসেন, তখন মোটরসাইকেল করে আসা দুজন ছিনতাইকারী আশিকের মোটরসাইকেলটি ছিনিয়ে নেয়।

এসিআই কোম্পানির নিরাপত্তারক্ষীর দায়িত্বে আছেন সহিদ উল্লাহ। ওষুধের কাঁচামাল নিয়ে কাভার্ড ভ্যানে করে নারায়নগঞ্জ যাচ্ছিলেন। গাড়িটি যখন রায়েরবাগ এলাকায় আসে, তখন মাইক্রোবাসে করে আসা ভুয়া ডিবির সদস্য পরিচয় দিয়ে ছিনতাইকারীরা ৬৫ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায়।

গত বছরের ২৮ মার্চ পিকআপে করে বালু নিয়ে শাহ আলীর দিয়াবাড়ি পৌঁছলে ছিনতাইকারীরা মারধর করে তাঁর গাড়িটি ছিনিয়ে নেয়।
ইব্রাহীম খলিল পেশায় সিএনজিচালিত অটোরিকশাচালক। গত ১৩ ফেব্রুয়ারি গুলশানে যাওয়ার পথে তিনি যখন তেজগাঁও শিল্পঞ্চল থানার বিটাক অফিসে আসেন, তখন হত্যার হুমকি তাঁর অটোরিকশাটি কেড়ে নেয় দুর্বৃত্তরা।

ভুয়া পরিচয়ে ছিনতাই
ঢাকায় ভুয়া পরিচয়ে ছিনতাইয়ের ঘটনা প্রায়ই ঘটছে। ছিনতাই ও ডাকাত দলের সদস্যরা বেশির ভাগ ক্ষেত্রে ভুয়া ডিবি পুলিশের পরিচয় দিয়ে অপরাধ করছে।

সাইফুল ইসলাম ব্যবসায়িক কাজে চট্টগ্রাম থেকে গত ১৮ মে ঢাকায় আসেন। সেদিন সকালে পল্টন থেকে রিকশায় করে তিনি যখন কলাবাগানের বক্স কালভার্ট এলাকায় আসেন, তখন ডিবি পুলিশের পরিচয় দিয়ে তাঁর কাছে থাকা ব্যাগভর্তি পাঁচ লাখ টাকা ছিনিয়ে নেয়।

রিকশা নিরাপত্তাহীন
ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা গেল, রিকশায় চলাচলকারীরা ঢাকায় ছিনতাইকারীদের কবলে পড়ছেন।
ব্যবসায়ী বিধান চন্দ্র ও তাঁর বিধু মিত্র গত ১৯ ফেব্রুয়ারি দুপুরে পুরান ঢাকার তাঁতীবাজার থেকে রিকশায় করে যাত্রবাড়ী যাচ্ছিলেন। রিকশাটি যখন ইসলামপুরের কুঞ্জবাবু লেনে আসে, তখন অজ্ঞাত ১০ থেকে ১৫ ডাকাত এই দুজনকে হত্যার হুমকি দেখিয়ে তাঁদের কাছে কাথা ৩৭ লাখ টাকা ছিলিয়ে নেয়।

ঢাকার কোথায় ছিনতাই-ডাকাতি বেশি
ঢাকার ৪৯টি থানার সাধারণ নিবন্ধন খাতার তথ্য পর্যালোচনা করে দেখা গেল, গত সাড়ে ছয় বছরে ঢাকার ২০টি অঞ্চলে ছিনতাই ও ডাকাতির ঘটনা অন্যান্য এলাকা থেকে বেশি ঘটেছে। ঢাকার শাহবাগ ও রমনা থানা এলাকার পর যাত্রাবাড়ীতে ৩৮টি ও উত্তরা এলাকায় ৩৫টি করে ছিনতাই ও ডাকাতি সংঘটিত হয়েছে।

এরপর পল্টন ও মতিঝিলে ৩৪টি, ধানমন্ডি ও খিলগাঁও ৩২টি, শেরেবাংলা নগরে ২৯টি, বনানীতে ২৬টি, ওয়ারীতে ২৩টি, রামপুরা ও সবুজবাগে ২১টি এবং গুলশান, হাজারীবাগ ও মোহাম্মদপুরে ১৮টি করে, খিলক্ষেতে ১৭টি ছিনতাই ও ডাকাতির ঘটনা ঘটেছে। এছাড়া মিরপুর ও কদমতলীতে ১৪টি করে এবং কলাবাগানে ১৩টি ছিনতাই সংঘটিত হয়েছে।

ঢাকার যে সড়কে ছিনতাইয়ের ভয় বেশি

ঢাকার ব্যস্ততম স্থান গুলিস্তান। শনির আখড়া থেকে আসা উড়ালসড়ক শেষ হয়েছে গুলিস্তানে এসে। এর পাশেই কাপ্তান বাজার। গুলিস্তান বাসস্ট্যান্ড থেকে বঙ্গভবনের পাশ দিয়ে একটি সড়ক (টয়েনবী সার্কুলার রোড) গিয়ে মিশেছে হাটখোলা রোডে। হাটখোলা মোড় থেকে একটি সড়ক গেছে গোপীবাগের দিকে। আরেকটি সড়ক গিয়ে মিশেছে দয়াগঞ্জ সড়কে। টিকাটুলি মোড় থেকে আরেকটি সংযোগ সড়ক মিশেছে সায়েদাবাদে।

ওয়ারী থানার সাধারণ নিবান্ধন খাতার তথ্য বলছে, ওয়ারীর টয়েনবী সার্কুলার রোডে গত ২ এপ্রিল ছিনতাইকারীদের হাতে একজন খুন হন। গত বছর আক্টোবরে টিকাটুলিতে মোবাইল ছিনতাই, ২০১৬ সালের ২৯ জুন টয়েনবী সার্কুলার রোডে ৫০০ বস্তা চালভর্তি ট্রাক ছিনতাই এবং ২০১৪ সালের ২৪ জানুয়ারি মোবাইল ছিনতাইয়ের ঘটনা ঘটে।

ঢাকা মহানগর পুলিশের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আদালতের কাজ শেষে বিকেলে রিকশায় করে বঙ্গভবনের পাশের টয়েনবী সার্কুলার রোড দিয়ে বাসায় ফিরছিলেন। হঠাৎ করে তিনজন ছিনতাইকারী তাঁকে পিস্তল দেখিয়ে হত্যার হুমকি দিয়ে টাকা ছিনতাই করে। এ ঘটনায় তিনি আর মামলা করেননি।

রেললাইন আর ভাসমান লোক
পুলিশ ও ভুক্তভোগী ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেল, পরান ঢাকার দয়াগঞ্জ মোড় খুব ঝুঁকিপূর্ণ এলাকা। এর কারণ অনুসন্ধান করতে গিয়ে জানা গেল, দয়াগঞ্জ মোড়ের কাছে ঘুন্টিঘর বস্তি। বস্তির সামনে দিয়ে গেছে ঢাকা-নারায়ণগঞ্জ রেললাইন। বস্তির সামনের একাধিক দোকানদার বলেন, দয়াগঞ্জে দিনেও ছিনতাই হয়।

ওয়ারীর গোপীবাগ এলাকায় প্রায় ছিনতাইকারীর কবলে পড়ছেন নিরীহ মানুষ। স্থানীয় ব্যক্তিদের অভিযোগ, গোপীবাগের কাছের রেললাইনে প্রকাশ্যে মাদক কেনাবেচা হয়। এছাড়া মালিবাগ মোড়, মগবাজার মোড়, কারওয়ান বাজার ও মহাখালী রেলক্রসিংয়ের আশপাশে ছিনতাই সংঘটিত হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।