ঢাকার ৩৮ এলাকায় আংশিক লকডাউন

রিডার::ঢাকা

রবিবার, ৭ জুন, ২০২০ ০৫:৩৯:৩৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ইয়েলো জোন ও গ্রিন

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। আক্রান্তের আধিক্য বিবেচনায় রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গতকাল শনিবার সর্বশেষ আপডেট করা তালিকায় দেখা যাচ্ছে ঢাকায় ৩৮টি এলাকায় আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে।

তালিকা অনুসারে আংশিক লকডাউন বলে চিহ্নিত ৩৮টি এলাকা হলো- আদাবর, থানা, উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, ওয়ারী, কদমতলী, কলাবাগান, কাফরুল, কামরাঙ্গীরচর, কোতয়ালী, খিলক্ষেত, গুলশান, গেন্ডারিয়া, চকবাজার, ডেমরা, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল, দক্ষিণখান, দারুসসালাম, ধানমন্ডি, নিউমার্কেট, পল্টন মডেল, পল্লবী, বংশাল, বাড্ডা, বিমানবন্দর, ভাটারা, মিরপুর মডেল, মুগদা, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী, রমনা মডেল, লালবাগ, শাহআলী, শাহজাহানপুর, শেরেবাংলা নগর, সবুজবাগ, সুত্রাপুর ও হাজারীবাগ থানা এলাকা।

আর লকডাউন নয় বলে চিহ্নিত ১১টি এলাকা হলো- উত্তরখান থানা, ক্যান্টনমেন্ট থানা, খিলগাঁও, তুরাগ, বনানী, ভাষানটেক, মতিঝিল, রামপুরা, রূপনগর, শাহবাগ ও শ্যামপুর থানা এলাকা।

এর আগে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় থেকে জানা যায়, আজ রবিবার থেকেই পরীক্ষামূলকভাবে ঢাকার কিছু স্থানে জোনিং ব্যবস্থার মাধ্যমে লকডাউন শুরু হবে। বেশি আক্রান্ত এলাকাকে রেড, অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়োলো ও একেবারে কম আক্রান্ত বা সংক্রমণমুক্ত এলাকাকে গ্রিন জোন হিসেবে চিহ্নিত করা হবে।

লকডাউন ঘোষণার বিষয়টি প্রধানমন্ত্রীর সম্মতির অপেক্ষায় রয়েছে। সম্মতি পেলেই জোনভিত্তিক লকডাউন কার্যক্রম শুরু করবে সরকার। রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের আওতায় যে দুটি এলাকাকে পরীক্ষামূলক লকডাউন করার আলোচনা চলছে, সেটিও প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে।

ইতিমধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তুত করে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠানো হয়েছে। যা আজ মন্ত্রিপরিষদ বিভাগ হয়ে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানোর কথা। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সম্মতির পরেই জোনভিত্তিক লকডাউন কার্যক্রম শুরু করা হবে। এর আগে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে সরকার।

তিনি জানিয়েছেন, আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রধানদের সমন্বয়ে একাধিক সভা করেছি। সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী সারাংশ তৈরি করে তা প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠিয়েছি। আমাদের তৈরি করা সারাংশতে উল্লিখিত প্রস্তাব বা সিদ্ধান্তগুলো যাচাই বাছাই করে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী। আমরা সেটি বাস্তবায়ন করবো। প্রতিমন্ত্রী আরও বলেন, পরীক্ষামূলক বলেন আর চূড়ান্ত বলেন, প্রধানমন্ত্রীর সম্মতির পরেই তা বাস্তবায়ন করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন জানিয়েছেন, বিষয়টি সম্পর্কে আমি এখনও কিছু জানি না। আমি আগে জেনে নেই, তার পরে আপনাকে জানাবো।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সপ্তাহের ব্যবধানে বাজারে ইলিশের দাম কমেছে।একইসঙ্গে আকার ভেদে হাঁস-মুরগির দাম ১০ থেকে কুড়ি টাকা কমেছে।তবে... আরও পড়ুন

সব ধরণের মাছের দামেই

যুক্তরাষ্ট্র তাদের পররাষ্ট্র নীতিতে ‘নিষ্পত্তিমূলক পরিবর্তন’ না আনা পর্যন্ত তার দেশের সঙ্গে নতুন বৈঠকের কোনো... আরও পড়ুন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ

অন্য যে কোনো সময়ের চেয়ে যুক্তরাষ্ট্রে সঙ্গে চীনের সম্পর্ক এখন অতি চ্যালেঞ্জের মুখে পড়েছে। কঠিন... আরও পড়ুন

কঠিন এই পরিস্থিতিতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বাজেটে অধিবেসনের শেষ দিনে বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর কে... আরও পড়ুন

দুর্নীতি ও অনিয়মে

যুক্তরাষ্ট্রে শিক্ষারত বিদেশীয় ছাত্ররা অনলাইনে ক্লাস করতে পারবে না বলে দেশটির সরকার যে সিদ্ধান্ত নিয়েছে... আরও পড়ুন

হাভার্ড বিশ্ববিদ্যালয়

ইরানী জেনারেল ও আল কুসের প্রধান কাসেম সোলাইমানির হত্যাকান্ডকে আর্ন্তজাতিক আইন ও জাতিসংঘ ঘোষণার লঙ্ঘণ... আরও পড়ুন

কাসেম সোলাইমানির

চলমান মহামারীর মধ্যে পরীক্ষা না নেওয়ায় শিক্ষার্থীদের অটো প্রমোশন দেওয়া হচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে... আরও পড়ুন

শিক্ষার্থীদের অটো প্রমোশন

করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে চিকিৎসার নামে প্রতারণার মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদের দেশত্যাগে নিষেধঅজ্ঞা... আরও পড়ুন

মো. সাহেদের দেশত্যাগে

বন্যপ্রাণী অভয়রণ্যকে ধ্বংসের দিকে পৌঁছে দেওয়া আজ গোটা বিশ্ব করোনা ভাইরাসের মতো মহামারীতে ধুকছে।বন্যপ্রাণীর সুরক্ষায়... আরও পড়ুন

বন্যপ্রাণীর সুরক্ষায় ও

সাত সকালে অফিসে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন।অনেক দিন পছন্দের টি-শার্টটা গায়ে চাপানো হয় না। পড়েছেন... আরও পড়ুন

তো ঠিকই, আয়না সামনে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।