ঢাকার দুই সিটির ভোট নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ইসি

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ১০:৫১:১০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঢাকার দুই সিটির ভোটের

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোটগ্রহণের তারিখ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। ডিসেম্বরের শেষ সপ্তাহে ঢাকার দুই সিটির ভোটের পরিকল্পনা করেছিল ইসি।

এক্ষেত্রে নভেম্বরে তফসিল ঘোষণা করার চিন্তা ছিল। সেই মোতাবেক প্রস্তুতিও সম্পন্ন করা হয়। আর চট্টগ্রম সিটি নির্বাচন হতে পারে মার্চে পরে।

কিন্তু ডিসেম্বরে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলন হওয়ায় ভোটের তারিখ পিছিয়ে জানুয়ারিতে যেতে পারে। তবে পুরো বিষয়টি সরকারের গ্রিন সিগন্যালের ওপর নির্ভর করছে।

তিন সিটিতে নির্বাচনের প্রস্তুতি ও ভোটগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় বৈঠকে বসছে কমিশন। বৈঠকে তফসিল ঘোষণার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এদিকে, মামলা থাকলেও ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানে আইনগত কোনো বাধা নেই বলে ইসি জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মো : মোখলেছুর রহমান ইত্তেফাককে বলেন, বৃহস্পতিবার কমিশন সভায় এজেন্ডায় তিন সিটির ভোট রয়েছে।

তবে সভায় তিন সিটির ভোটের সম্ভাব্য সময় বা তফসিলের বিষয়ে আলোচনা হতে পারে। আপাতত তফসিল হওয়ার কোন সম্ভাবনা নেই।

ইসির সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচন আয়োজনে তিনটি বিকল্পকে সামনে রেখে এগুচ্ছে কমিশন। ডিসেম্বর মাসের শেষ দিকে অথবা জানুয়ারি মাসে এবং মার্চের মাঝামাঝি সময় ভোট আয়োজনের চিন্তা চলছে।

তবে মার্চের দিকে আয়োজন হলে ঢাকার দুই সিটির পাশাপাশি একই দিনে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও অনুষ্ঠিত হবে।

তবে, সবকিছু নির্ভর করছে সরকারের ওপর। সরকারের পক্ষ থেকে যে পরামর্শ আসবে সেটাকেই বেছে নেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এর আগে চলতি ডিসেম্বরে ভোট অনুষ্ঠানে সরকারের থেকে গ্রিন সিগন্যাল পেয়েছিল কমিশন। ডিসেম্বরের একেবারে শেষদিকে ভোটের পরিকল্পনাও আছে ইসি।

কিন্তু ডিসেম্বরের ২০ ও ২১ তারিখে সরকারি দল আওয়ামী লীগ তাদের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠানের ঘোষণা দেয়ায় পরিকল্পনায় ছেদ পড়তে পারে।

সম্মেলনের তারিখ ঘোষণার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকা সিটি নির্বাচন কিছুটা পেছানোর ইঙ্গিতও দিয়েছিলেন।

দুই সিটির ভোট নিয়ে দ্বিধাদ্বন্দ্বের কারণ হিসাবে ইসির সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বর মাসে দুই সিটিতে ভোট করার জন্য উপযুক্ত সময়।

ওই সময়ে স্কুল-কলেজ বন্ধ থাকে। আবার জানুয়ারিতে খসড়া ও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা এবং মার্চে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবার্ষিকী উদযাপন করা হবে।

এ সময়ে নির্বাচন করতে চায় না কমিশন। পুরো বিষয়টি সরকারের সিগন্যালের উপর নির্ভর করছে।

সিটি নির্বাচনে প্রস্তুতির অংশ হিসাবে ভোটার তালিকা হালনাগাদ, প্রয়োজনীয় নির্বাচনী সামগ্রীর পরিমাণ নির্ধারণ, তিন সিটি নিয়ে দায়ের হওয়া পাঁচটি রিটের সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য নেয়াসহ আনুষঙ্গিক কাজও গুছিয়ে এনেছে কমিশন সচিবালয়।

তবে তিনি সিটির নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহন অনুষ্ঠিত হবে।

কমিশনের আজকের বৈঠকে তিন সিটির বাইরে আলোচ্যসূচিতে আরো ছয়টি বিষয় রয়েছে। এগুলো হল-জাতীয় সংসদ নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন-২০১৯ এর খসড়া পুনর্বিবেচনা, গণপ্রতিনিধিত্ব আইনের খসড়া চূড়ান্তকরণ, উপজেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদে নির্বাচন, স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন, জাতীয় পরিচয়পত্রের তথ্য গোপনবিষয়ক নির্দেশনা এবং কমিশনের বর্তমান কার্যক্রম নিয়ে প্রতিবেদন ও প্রামাণ্যচিত্র তৈরি করা।

জাতীয় সংসদ নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন-২০১৯ এর সংশোধনী এবং গণপ্রতিনিধিত্ব আদেশ- ১৯৭২ (আরপিও) সংশোধন করে আইনে রূপান্তর করার বিষয়ে সরকারের সায় নেই।

ইতিমধ্যে জাতীয় সংসদ নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইনের খসড়া আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের জন্য পাঠানো হলে তা ফেরত এসেছে।

এদিকে কমিশন সভার জন্য তিন সিটি নির্বাচন সংক্রান্ত বিষয়ে কার্যপত্র তৈরি করা হলেও সেখানে তফসিলের সম্ভাব্য দিন-তারিখ প্রস্তাব করেনি কমিশন সচিবালয়।

সর্বশেষ অনুষ্ঠিত নির্বাচন ও সিটিগুলোয় ভোটগ্রহণের সময়সীমা উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এসএসসি পরীক্ষার সময়সূচিও উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ভোটের সময়সূচি কমিশনের সিদ্ধান্তের ওপর ছেড়ে দেয়া হয়েছে। নির্বাচন কমিশনাররা এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

কার্যপত্রে দেখা যায়, সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল তিন সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। ঢাকা উত্তর সিটিতে ২০১৫ সালের ১৪ মে, দক্ষিণ সিটিতে ওই বছরের ১৭ মে এবং চট্টগ্রাম সিটিতে ৬ আগস্ট প্রথম সভা অনুষ্ঠিত হয়।

এ হিসাবে ঢাকার উত্তর সিটিতে ১৩ মে, দক্ষিণ সিটিতে ১৬ মে এবং চট্টগ্রাম সিটিতে ৫ আগস্ট মেয়াদ শেষ হবে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করার বাধ্যবাধকতা রয়েছে।

সেই হিসাবে নভেম্বরের মাঝামাঝি সময়ে ঢাকার দুই সিটি ভোটের কাউন-ডাউন শুরু হবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন তার সাংবিধানিক ক্ষমতা বলে একক সিদ্ধান্তে রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচনের আয়োজন করলেও স্থানীয় সরকার পরিষদের নির্বাচনগুলো করে সরকারের অনুরোধে।

স্থানীয় সরকারের কোনও প্রতিষ্ঠান নির্বাচন উপযোগী হলে সরকারের স্থানীয় সরকার বিভাগ ভোট অনুষ্ঠানের অনুরোধ জানিয়ে ইসিতে চিঠি দেয়। এরই প্রেক্ষিতে কমিশন ভোটের আয়োজন করে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

মুক্তিযুদ্ধে বিরোধীতাকারী এবং যুদ্ধাপরাধের সঙ্গে সংশ্লিষ্ট থাকার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৫টি কলেজের নাম পরিবর্তনের... আরও পড়ুন

নাম পরিবর্তনের সিদ্ধান্ত

পর পর দুটি রেল দুর্ঘটনা ঘটলো। এই রেল দুর্ঘটনার বিষয়ে অন্য কোনো রকম চক্রান্ত আছে... আরও পড়ুন

পর পর দুটি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান তুরস্কের রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা... আরও পড়ুন

মার্কিন প্রেসিডেন্ট

করের আওতা বাড়িয়ে ট্যাক্সের রেট কমানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।... আরও পড়ুন

করের আওতা

বাংলাদেশ ও ভারতের মধ্যে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটিতে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটাই যেন... আরও পড়ুন

বাংলাদেশ ও ভারতের

গত মাসের শুরু থেকে পেঁয়াজের বাজারে সংকট শুরু হয়। ৪০ টাকা কেজি থেকে পেঁয়াজ লাফিয়ে... আরও পড়ুন

গত মাসের

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ দলটির কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বয়স ও শারীরিক অবস্থা... আরও পড়ুন

বিএনপির সংসদ

ফিলিস্তিন ভূখন্ডের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় আবু মালহাউস নামের একটি ঘুমন্ত পরিবরের আট সদস্য নিহত... আরও পড়ুন

ফিলিস্তিন ভূখন্ডের

বি-টাউনের বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় দম্পতি রণভীর সিং ও দীপিকা পাড়ুকোন বিয়ের পর একসঙ্গে একটি... আরও পড়ুন

বি-টাউনের বর্তমান

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ায় ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের... আরও পড়ুন

ফেনীর মাদ্রাসাছাত্রী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

প্রবাসী বাংলাদেশিদের

প্রবাসীদের এনআইডি এবার দুবাইতে কার্যক্রম শুরু ১৮ নভেম্বর

প্রবাসী বাংলাদেশিদের সংশ্লিষ্ট দেশেই ভোটার করে নেয়ার কার্যক্রমে এবার দুবাই যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দেশটির অনুমতি পাওয়ায় সেখানে সরাসরি কার্যক্রম চালাবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। গত ৫ নভেম্বর অনলাইনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের... আরও পড়ুন

করতে যাচ্ছে নির্বাচন

প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন মঙ্গলবার

অবশেষে আগামীকাল মঙ্গলবার প্রবাসীদের আনুষ্ঠানিকভাবে ভোটার হওয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সিঙ্গাপুর থেকে নয়, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশীদের মাধ্যমে এই ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হবে। রাজধানীর আগাঁরগাও নির্বাচন... আরও পড়ুন

আইন সংস্কার কমিটিতে

মন্ত্রণালয়ের পর্যাবেক্ষণ ইসির আইন সংস্কার কমিটিতে

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও) এবং সীমানা নির্ধারণ আইন সংশোধনের খসড়া আরও বিচার বিশ্লেষণের জন্য আইন সংস্কার কমিটিতে ফেরত পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার কমিশনের ৫৩তম সভায় এটি পাঠাতে বলা... আরও পড়ুন