ঢাকার দুই সিটির ভোট নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ইসি

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ১০:৫১:১০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঢাকার দুই সিটির ভোটের

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোটগ্রহণের তারিখ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। ডিসেম্বরের শেষ সপ্তাহে ঢাকার দুই সিটির ভোটের পরিকল্পনা করেছিল ইসি।

এক্ষেত্রে নভেম্বরে তফসিল ঘোষণা করার চিন্তা ছিল। সেই মোতাবেক প্রস্তুতিও সম্পন্ন করা হয়। আর চট্টগ্রম সিটি নির্বাচন হতে পারে মার্চে পরে।

কিন্তু ডিসেম্বরে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলন হওয়ায় ভোটের তারিখ পিছিয়ে জানুয়ারিতে যেতে পারে। তবে পুরো বিষয়টি সরকারের গ্রিন সিগন্যালের ওপর নির্ভর করছে।

তিন সিটিতে নির্বাচনের প্রস্তুতি ও ভোটগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় বৈঠকে বসছে কমিশন। বৈঠকে তফসিল ঘোষণার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এদিকে, মামলা থাকলেও ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানে আইনগত কোনো বাধা নেই বলে ইসি জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মো : মোখলেছুর রহমান ইত্তেফাককে বলেন, বৃহস্পতিবার কমিশন সভায় এজেন্ডায় তিন সিটির ভোট রয়েছে।

তবে সভায় তিন সিটির ভোটের সম্ভাব্য সময় বা তফসিলের বিষয়ে আলোচনা হতে পারে। আপাতত তফসিল হওয়ার কোন সম্ভাবনা নেই।

ইসির সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচন আয়োজনে তিনটি বিকল্পকে সামনে রেখে এগুচ্ছে কমিশন। ডিসেম্বর মাসের শেষ দিকে অথবা জানুয়ারি মাসে এবং মার্চের মাঝামাঝি সময় ভোট আয়োজনের চিন্তা চলছে।

তবে মার্চের দিকে আয়োজন হলে ঢাকার দুই সিটির পাশাপাশি একই দিনে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও অনুষ্ঠিত হবে।

তবে, সবকিছু নির্ভর করছে সরকারের ওপর। সরকারের পক্ষ থেকে যে পরামর্শ আসবে সেটাকেই বেছে নেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এর আগে চলতি ডিসেম্বরে ভোট অনুষ্ঠানে সরকারের থেকে গ্রিন সিগন্যাল পেয়েছিল কমিশন। ডিসেম্বরের একেবারে শেষদিকে ভোটের পরিকল্পনাও আছে ইসি।

কিন্তু ডিসেম্বরের ২০ ও ২১ তারিখে সরকারি দল আওয়ামী লীগ তাদের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠানের ঘোষণা দেয়ায় পরিকল্পনায় ছেদ পড়তে পারে।

সম্মেলনের তারিখ ঘোষণার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকা সিটি নির্বাচন কিছুটা পেছানোর ইঙ্গিতও দিয়েছিলেন।

দুই সিটির ভোট নিয়ে দ্বিধাদ্বন্দ্বের কারণ হিসাবে ইসির সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বর মাসে দুই সিটিতে ভোট করার জন্য উপযুক্ত সময়।

ওই সময়ে স্কুল-কলেজ বন্ধ থাকে। আবার জানুয়ারিতে খসড়া ও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা এবং মার্চে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবার্ষিকী উদযাপন করা হবে।

এ সময়ে নির্বাচন করতে চায় না কমিশন। পুরো বিষয়টি সরকারের সিগন্যালের উপর নির্ভর করছে।

সিটি নির্বাচনে প্রস্তুতির অংশ হিসাবে ভোটার তালিকা হালনাগাদ, প্রয়োজনীয় নির্বাচনী সামগ্রীর পরিমাণ নির্ধারণ, তিন সিটি নিয়ে দায়ের হওয়া পাঁচটি রিটের সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য নেয়াসহ আনুষঙ্গিক কাজও গুছিয়ে এনেছে কমিশন সচিবালয়।

তবে তিনি সিটির নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহন অনুষ্ঠিত হবে।

কমিশনের আজকের বৈঠকে তিন সিটির বাইরে আলোচ্যসূচিতে আরো ছয়টি বিষয় রয়েছে। এগুলো হল-জাতীয় সংসদ নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন-২০১৯ এর খসড়া পুনর্বিবেচনা, গণপ্রতিনিধিত্ব আইনের খসড়া চূড়ান্তকরণ, উপজেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদে নির্বাচন, স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন, জাতীয় পরিচয়পত্রের তথ্য গোপনবিষয়ক নির্দেশনা এবং কমিশনের বর্তমান কার্যক্রম নিয়ে প্রতিবেদন ও প্রামাণ্যচিত্র তৈরি করা।

জাতীয় সংসদ নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন-২০১৯ এর সংশোধনী এবং গণপ্রতিনিধিত্ব আদেশ- ১৯৭২ (আরপিও) সংশোধন করে আইনে রূপান্তর করার বিষয়ে সরকারের সায় নেই।

ইতিমধ্যে জাতীয় সংসদ নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইনের খসড়া আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের জন্য পাঠানো হলে তা ফেরত এসেছে।

এদিকে কমিশন সভার জন্য তিন সিটি নির্বাচন সংক্রান্ত বিষয়ে কার্যপত্র তৈরি করা হলেও সেখানে তফসিলের সম্ভাব্য দিন-তারিখ প্রস্তাব করেনি কমিশন সচিবালয়।

সর্বশেষ অনুষ্ঠিত নির্বাচন ও সিটিগুলোয় ভোটগ্রহণের সময়সীমা উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এসএসসি পরীক্ষার সময়সূচিও উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ভোটের সময়সূচি কমিশনের সিদ্ধান্তের ওপর ছেড়ে দেয়া হয়েছে। নির্বাচন কমিশনাররা এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

কার্যপত্রে দেখা যায়, সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল তিন সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। ঢাকা উত্তর সিটিতে ২০১৫ সালের ১৪ মে, দক্ষিণ সিটিতে ওই বছরের ১৭ মে এবং চট্টগ্রাম সিটিতে ৬ আগস্ট প্রথম সভা অনুষ্ঠিত হয়।

এ হিসাবে ঢাকার উত্তর সিটিতে ১৩ মে, দক্ষিণ সিটিতে ১৬ মে এবং চট্টগ্রাম সিটিতে ৫ আগস্ট মেয়াদ শেষ হবে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করার বাধ্যবাধকতা রয়েছে।

সেই হিসাবে নভেম্বরের মাঝামাঝি সময়ে ঢাকার দুই সিটি ভোটের কাউন-ডাউন শুরু হবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন তার সাংবিধানিক ক্ষমতা বলে একক সিদ্ধান্তে রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচনের আয়োজন করলেও স্থানীয় সরকার পরিষদের নির্বাচনগুলো করে সরকারের অনুরোধে।

স্থানীয় সরকারের কোনও প্রতিষ্ঠান নির্বাচন উপযোগী হলে সরকারের স্থানীয় সরকার বিভাগ ভোট অনুষ্ঠানের অনুরোধ জানিয়ে ইসিতে চিঠি দেয়। এরই প্রেক্ষিতে কমিশন ভোটের আয়োজন করে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

করোনা ভাইরাসের অপেক্ষায় গোটা বিশ্ব। সবে মোটে ভ্যাকসিন বাজারে আনার ঘোষনা দিয়েছে রাশিয়া। চীনা বিজ্ঞানীরা... আরও পড়ুন

বিজ্ঞানীরা ভ্যাকসিন

মুসলিম দেশগুলোর তুমুল বিরোধীতার মধ্যেই সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের শান্তি চুক্তিতে গেছে ইসরায়েল।... আরও পড়ুন

আজ শুক্রবার যুবরাজ

তালেবানকে দেওয়া প্রতিশ্রুতি মোতাবেক শেষ ভাগের চারশ বন্দীকে মুক্তি দিতে শুরু করেছেন আফগান সরকার। এদের... আরও পড়ুন

প্রতিশ্রুতি মোতাবেক শেষ

কোকড়া চুলের তাহমিনা গোসল সেরে সকাল অফিসে বেরিয়ে যায়। সারা দিন কখনও ক্লিপ দিয়ে চুল... আরও পড়ুন

কখনও ঝুটি। আর যদি

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের নাগরিকত্ব নিয়ে হর হামেশ আশঙ্কায় থাকেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেটা সাবেক প্রেসিডেন্ট বারাক... আরও পড়ুন

প্রেসিডেন্ট বারাক হোসেন

কর্মচারীদের মারধরে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিনজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ এসেছে।গতকাল বৃহস্পতিবার দুপুরে সদর... আরও পড়ুন

বৃহস্পতিবার দুপুরে সদর

করোনা ভাইরাসে জর্জরিত গোটা মার্কিন মুল্লক। সেই থাবা এসে পড়েছে আইফোনের বাজারেও। প্রতিবছর সেপ্টেম্বর মাসে... আরও পড়ুন

সেপ্টেম্বর মাসে বাজারে

সংযুক্ত আরব আমিরাত (ইউএ) ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়ার পর ফিলিস্তিনির ইসলামি প্রতিরোধ... আরও পড়ুন

ইসরাইলের সঙ্গে

একটি টেলি অনুষ্ঠানে কেবিন ক্রুদের হেয় এবং উপস্থাপনার সময় শাহরিয়ার নাজিম জয়ের আচরণকে 'অশালীন ও আপত্তিকর'... আরও পড়ুন

'অশালীন ও আপত্তিকর'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিমদের উদ্দেশে বলেছেন -- তোমরা যারা এতিম, তাদের ব্যথা আমরা বুঝি। আমিও... আরও পড়ুন

সকালে ঘুম থেকে উঠে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আজ বৃহস্পতিবার থেকে

সিটি নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার থেকে ভোটকেন্দ্রে যাবে নির্বাচনী মালামাল। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে আজ... আরও পড়ুন

কমিশনের সঙ্গে বৈঠক

অগ্নিসন্ত্রাসের সময় যারা জেলে ছিল,তারা ঢাকায়

২০১৪-১৫ সালে অগ্নি সন্ত্রাসের সময় যারা জেলে ছিল, তাদের ঢাকায় নিয়ে আসা হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ। আজ সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির... আরও পড়ুন

আগামি ২২

সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ২২ জানুয়ারি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ২২ জানুয়ারি বিকাল ৩টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।... আরও পড়ুন