ডেঙ্গুতে আর্থিক ক্ষতি ৩৪৬ কোটি টাকা

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:১৬:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ডেঙ্গুর প্রকোপ

ডেঙ্গুর প্রকোপ এ বছর আর্থিক ক্ষতি হয়েছে সাড়ে তিনশ কোটি টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই ক্ষতির পরিমান উল্লেখ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের উদ্যোগে তিন মাসের তথ্য বিশ্লেষণ করে এক গবেষণায় বলা হচ্ছে, এই সাড়ে তিনশ কোটি টাকার মধ্যে ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসায় সরাসরি খরচ হয়েছে অন্তত ২২৬ কোটি।

পাশাপাশি রোগীদের সঙ্গে হাসপাতালে অবস্থানকারীদের পেছনে খরচ ও তাদের কর্মঘণ্টার হিসাবে আরও প্রায় ৮১ কোটি টাকার ক্ষতি ধরা হয়েছে এই সমীক্ষায়।

যারা মারা গেছেন তাদের (ইয়ার অব লাইফ লস) অর্থনৈতিক ক্ষতি ধরা হয়েছে প্রায় ৪০ কোটি টাকা। তাদের হিসাবে, সব মিলিয়ে এবার ডেঙ্গুতে এরইমধ্যে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ৩৪৬ কোটি টাকা।

তবে যারা হাসপাতালের বহিঃবিভাগে চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছেন তাদের খরচ এখানে অন্তর্ভুক্ত হয়নি।

এ বছর জানুয়ারি থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি হিসাবে প্রায় ৭৭ হাজার ডেঙ্গু রোগী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে ৬০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

সরকারি তথ্যের উপর ভিত্তি করে এ সমীক্ষা করে আর্থিক ক্ষয়ক্ষতির হিসাব করা হয়েছে বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ আব্দুল হামিদ জানিয়েছেন।

তিনি বলেন, আমরা ইনস্টিটিউট থেকে স্বউদ্যোগে এ আর্থিক ক্ষতির বিষয়টি নিয়ে কাজ করছি। মধ্য অক্টোবর নাগাদ পূর্ণাঙ্গ প্রতিবেদন দেব। প্রাথমিকভাবে আমরা পেয়েছি, এ বছর ডেঙ্গুতে শুধু হাসপাতালে ভর্তি রোগীদের পেছনে প্রায় ৩৪৬ কোটি টাকার ক্ষতি হয়েছে।

তিনি বলেন, যারা মারা গেছেন তাদের জীবনের মূল্য তো আর্থিকভাবে হিসাব করা যাবে না। কিন্তু মাথাপিছু আয় বিবেচনা করে তাদের গড় বয়সের হিসাবে আর্থিক ক্ষতিটা তুলে ধরা হয়েছে।

সর্বমোট অর্থনৈতিক ক্ষতি

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি ফি, শয্যা ভাড়া, পরীক্ষার ফি, ডাক্তার ফি, ওষুধ ও খাবার খরচ মিলিয়ে স্থানীয় সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগী প্রতি ব্যয় হয়েছে প্রায় ১০ হাজার ৯৫২ টাকা।

এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে পাঠানো রোগীর খরচ হয়েছে ২০ হাজার ৪৯৩ টাকা।

বেসরকারি নামি-দামি হাসপাতালে দুই লাখ ১৭ হাজার ১৪ টাকা এবং সাধারণ হাসপাতালে ৪১ হাজার ৩১৯ হাজার টাকার ব্যয়ের তথ্যও রয়েছে।

গড় বয়স ৩০ বছর বিবেচনায় বৈজ্ঞানিকভাবে হিসাব করে মৃত ৬০ জনের জন্য আর্থিক ক্ষতি ধরা হয়েছে সাড়ে ৩৯ কোটি টাকা।

অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ জানান, জানুয়ারি থেকে রোগী আসছে। তারা কাজ শুরু করেন জুলাই-সেপ্টেম্বরে। ঢাকা শহরের অন্তত ১২টি হাসপাতালের কয়েকশ রোগীর ওপর এ সমীক্ষা চালানো হয়।

ঢাকার ভেতরে সরকারি-বেসরকারি হাসপাতালে রোগীরা চিকিৎসা নিয়েছেন। ঢাকার বাইরে যাদের অবস্থা খারাপ তাদের ঢাকায় পাঠানো হয়েছে। অধিকাংশই সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

আমাদের শিক্ষার্থীরা সমীক্ষার জন্যে নামি-দামি হাসপাতাল ও সাধারণ মানের হাসপাতালের রোগী ও তাদের পরিজনের সাক্ষাৎকার নিয়েছেন। রোগীকে হাসপাতালে ভর্তি করা মানে তাকে থাকতে হয়েছে।

এখানে সরাসরি একটা খরচ। এর বাইরে রোগীর সঙ্গে অন্তত দুইজন এটেনডেন্ট থাকতে হয়েছে। এদের কর্মঘণ্টার ক্ষতি হয়েছে। এ তিন জনের অর্থনৈতিক মূল্য আমরা বের করেছি।

দ্বিতীয়ত যারা মারা গেছেন। গড় হিসাবে তাদের অধিকাংশই অন্তত ৩৫ বছর কন্ট্রিবিউট করতে পারত।

বর্তমান মাথা পিছু আয় বিবেচনা করে তাদের অনুমিত কন্ট্রিবিউশনের অর্থনৈতিক ক্ষতিটা তুলে ধরেছি। সব মিলিয়ে প্রায় ৩৪৬ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে আমরা তুলে ধরেছি।

অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ জানান, হাসপাতালে ভর্তি ছাড়া ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসা খরচের পাশাপাশি এই রোগ থেকে বাঁচতে মশা প্রতিরোধে স্প্রে, কয়েল, মশারিসহ বিভিন্ন ধরনের সরঞ্জাম কেনার খরচ গবেষণার বাইরে রাখা হয়েছে।

এসব খরচের মধ্যে এলে ব্যয় আরও ১০০ কোটি টাকা বাড়বে বলে মনে করছেন তিনি।

তিনি বলেন, আমরা যেটা করতে পারিনি আউট প্যাশেন্টের খরচ। টেস্টে কারও পজিটিভি, কারও নেগেটিভ এসেছে। ধরা পড়লেও আর্লি স্টেজ হওয়ায় ডাক্তার তাদের বাসায় পাঠিয়েছে, হাসপাতালে সিট না থাকায় ভর্তি হতে পারেনি।

সব মিলিয়ে এ খরচ আরও ১০০ কোটি যোগ হতে পারত বলে ধারণা করছি।

সমীক্ষার কাজ চলমান রয়েছে জানিয়ে এই অধ্যাপক বলেন, সারা বছরের তথ্য যোগাড় না করা গেলেও আগামী ১৫ অক্টোবর নাগাদ কাজ শেষে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে পারবেন বলে আশা করছেন তারা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

ভারত কী পারে, তা লাদাখে দেখেছে বিশ্ব।প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলওসি) পর্যন্ত যখনই ভারতকে চ্যালেঞ্জ করা হয়েছে,... আরও পড়ুন

জওয়ানরা তার যোগ্য

সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় তিনটি প্রধান প্রশ্নের উত্তর খুঁজছেন তদন্তকারী... আরও পড়ুন

রাশেদ খান হত্যা মামলায়

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন সম্পর্কোন্নয়নের নামে ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করতে গিয়ে বড় ধরণের... আরও পড়ুন

ঐতিহাসিক মুহুর্ত’

সিরিয়ার আইএস ক্যাম্পে শামীমার সঙ্গে থাকা আরেক জঙ্গির স্ত্রী সামিয়া হুসেইন গেলো ফেব্রুয়ারি মাসে যুক্তরাজ্যে... আরও পড়ুন

আরেক জঙ্গির স্ত্রী সামিয়া

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের সম্পর্কোন্নয়নের চুক্তিতে সমর্থন করায় তিন মুসলিম দেশকে ধন্যবাদ জানিয়েছেন ইসরায়েলের... আরও পড়ুন

মুসলিম দেশকে ধন্যবাদ

আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলেও রীতি মেনে ক্ষমতা ছাড়বেন না ডোনাল্ড ট্রাম্প।এমন... আরও পড়ুন

মন আশঙ্কা নিয়ে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকীতে তাঁর আত্মার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বি-টাউনের প্রয়াত নায়ক সুশান্ত সিং রাজপুত জীবিত থাকতে যতোটা না প্রচার পেয়েছেন, তাঁর মৃতু রহস্য... আরও পড়ুন

প্রচার পেয়েছেন, তাঁর মৃতু রহস্য যেন তাঁকে হাজার

‘সকাল বেলায় আব্বা বাইরে থেকে মর্নিং ওয়াক করে আসতেন। আমাদের ৩২ নম্বরের যে বারান্দাটা আমরা... আরও পড়ুন

বাইরে থেকে মর্নিং ওয়াক

চলতি বছরের ১২ এপ্রিল ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আগে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে... আরও পড়ুন

জবানবন্দিতে বঙ্গবন্ধুর

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

বছরের ডেঙ্গুর প্রকোটের

করোনার মধ্যেই ডেঙ্গুর উঁকি

প্রাণঘাতি মহামারী করোনা ভাইরাসে বিধ্বস্ত বাংলাদেশে নয়া দুর্যোগ হিসাবে নয়া আতঙ্ক ছড়াচ্ছে ডেঙ্গু।গেলো বছরের ডেঙ্গুর প্রকোপের পর চলতি বছরে প্রস্তুতি থাকার কথা থাকলেও করোনাতে দুই সিটি করপোরেশনের কার্যক্রমেও পরিবর্তন এসেছে।... আরও পড়ুন

র সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে ঢাকা উত্তর সিটি

ডিএনসিসির কর্মীদের ছুটি বাতিল

  রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় মশক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে আজ শুক্রবার মানিক মিয়া... আরও পড়ুন