ডেঙ্গুতে আর্থিক ক্ষতি ৩৪৬ কোটি টাকা

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:১৬:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ডেঙ্গুর প্রকোপ

ডেঙ্গুর প্রকোপ এ বছর আর্থিক ক্ষতি হয়েছে সাড়ে তিনশ কোটি টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই ক্ষতির পরিমান উল্লেখ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের উদ্যোগে তিন মাসের তথ্য বিশ্লেষণ করে এক গবেষণায় বলা হচ্ছে, এই সাড়ে তিনশ কোটি টাকার মধ্যে ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসায় সরাসরি খরচ হয়েছে অন্তত ২২৬ কোটি।

পাশাপাশি রোগীদের সঙ্গে হাসপাতালে অবস্থানকারীদের পেছনে খরচ ও তাদের কর্মঘণ্টার হিসাবে আরও প্রায় ৮১ কোটি টাকার ক্ষতি ধরা হয়েছে এই সমীক্ষায়।

যারা মারা গেছেন তাদের (ইয়ার অব লাইফ লস) অর্থনৈতিক ক্ষতি ধরা হয়েছে প্রায় ৪০ কোটি টাকা। তাদের হিসাবে, সব মিলিয়ে এবার ডেঙ্গুতে এরইমধ্যে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ৩৪৬ কোটি টাকা।

তবে যারা হাসপাতালের বহিঃবিভাগে চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছেন তাদের খরচ এখানে অন্তর্ভুক্ত হয়নি।

এ বছর জানুয়ারি থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি হিসাবে প্রায় ৭৭ হাজার ডেঙ্গু রোগী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে ৬০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

সরকারি তথ্যের উপর ভিত্তি করে এ সমীক্ষা করে আর্থিক ক্ষয়ক্ষতির হিসাব করা হয়েছে বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ আব্দুল হামিদ জানিয়েছেন।

তিনি বলেন, আমরা ইনস্টিটিউট থেকে স্বউদ্যোগে এ আর্থিক ক্ষতির বিষয়টি নিয়ে কাজ করছি। মধ্য অক্টোবর নাগাদ পূর্ণাঙ্গ প্রতিবেদন দেব। প্রাথমিকভাবে আমরা পেয়েছি, এ বছর ডেঙ্গুতে শুধু হাসপাতালে ভর্তি রোগীদের পেছনে প্রায় ৩৪৬ কোটি টাকার ক্ষতি হয়েছে।

তিনি বলেন, যারা মারা গেছেন তাদের জীবনের মূল্য তো আর্থিকভাবে হিসাব করা যাবে না। কিন্তু মাথাপিছু আয় বিবেচনা করে তাদের গড় বয়সের হিসাবে আর্থিক ক্ষতিটা তুলে ধরা হয়েছে।

সর্বমোট অর্থনৈতিক ক্ষতি

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি ফি, শয্যা ভাড়া, পরীক্ষার ফি, ডাক্তার ফি, ওষুধ ও খাবার খরচ মিলিয়ে স্থানীয় সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগী প্রতি ব্যয় হয়েছে প্রায় ১০ হাজার ৯৫২ টাকা।

এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে পাঠানো রোগীর খরচ হয়েছে ২০ হাজার ৪৯৩ টাকা।

বেসরকারি নামি-দামি হাসপাতালে দুই লাখ ১৭ হাজার ১৪ টাকা এবং সাধারণ হাসপাতালে ৪১ হাজার ৩১৯ হাজার টাকার ব্যয়ের তথ্যও রয়েছে।

গড় বয়স ৩০ বছর বিবেচনায় বৈজ্ঞানিকভাবে হিসাব করে মৃত ৬০ জনের জন্য আর্থিক ক্ষতি ধরা হয়েছে সাড়ে ৩৯ কোটি টাকা।

অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ জানান, জানুয়ারি থেকে রোগী আসছে। তারা কাজ শুরু করেন জুলাই-সেপ্টেম্বরে। ঢাকা শহরের অন্তত ১২টি হাসপাতালের কয়েকশ রোগীর ওপর এ সমীক্ষা চালানো হয়।

ঢাকার ভেতরে সরকারি-বেসরকারি হাসপাতালে রোগীরা চিকিৎসা নিয়েছেন। ঢাকার বাইরে যাদের অবস্থা খারাপ তাদের ঢাকায় পাঠানো হয়েছে। অধিকাংশই সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

আমাদের শিক্ষার্থীরা সমীক্ষার জন্যে নামি-দামি হাসপাতাল ও সাধারণ মানের হাসপাতালের রোগী ও তাদের পরিজনের সাক্ষাৎকার নিয়েছেন। রোগীকে হাসপাতালে ভর্তি করা মানে তাকে থাকতে হয়েছে।

এখানে সরাসরি একটা খরচ। এর বাইরে রোগীর সঙ্গে অন্তত দুইজন এটেনডেন্ট থাকতে হয়েছে। এদের কর্মঘণ্টার ক্ষতি হয়েছে। এ তিন জনের অর্থনৈতিক মূল্য আমরা বের করেছি।

দ্বিতীয়ত যারা মারা গেছেন। গড় হিসাবে তাদের অধিকাংশই অন্তত ৩৫ বছর কন্ট্রিবিউট করতে পারত।

বর্তমান মাথা পিছু আয় বিবেচনা করে তাদের অনুমিত কন্ট্রিবিউশনের অর্থনৈতিক ক্ষতিটা তুলে ধরেছি। সব মিলিয়ে প্রায় ৩৪৬ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে আমরা তুলে ধরেছি।

অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ জানান, হাসপাতালে ভর্তি ছাড়া ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসা খরচের পাশাপাশি এই রোগ থেকে বাঁচতে মশা প্রতিরোধে স্প্রে, কয়েল, মশারিসহ বিভিন্ন ধরনের সরঞ্জাম কেনার খরচ গবেষণার বাইরে রাখা হয়েছে।

এসব খরচের মধ্যে এলে ব্যয় আরও ১০০ কোটি টাকা বাড়বে বলে মনে করছেন তিনি।

তিনি বলেন, আমরা যেটা করতে পারিনি আউট প্যাশেন্টের খরচ। টেস্টে কারও পজিটিভি, কারও নেগেটিভ এসেছে। ধরা পড়লেও আর্লি স্টেজ হওয়ায় ডাক্তার তাদের বাসায় পাঠিয়েছে, হাসপাতালে সিট না থাকায় ভর্তি হতে পারেনি।

সব মিলিয়ে এ খরচ আরও ১০০ কোটি যোগ হতে পারত বলে ধারণা করছি।

সমীক্ষার কাজ চলমান রয়েছে জানিয়ে এই অধ্যাপক বলেন, সারা বছরের তথ্য যোগাড় না করা গেলেও আগামী ১৫ অক্টোবর নাগাদ কাজ শেষে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে পারবেন বলে আশা করছেন তারা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

  জলবায়ু পরিবর্তন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন—নিরাপদ আগামীকে নিশ্চিত করতে বিশ্ব নেতারা ব্যর্থ হলে... আরও পড়ুন

হলে ভবিষ্যত প্রজন্ম

কুড়ি বছরের তরুণী।মৌলভীবাজারের কমলগঞ্জে উপজেলার সীমান্তবর্তী ৯ নং ইসলামপুর ইউনিয়নে তার বাড়ি।গেল সপ্তাহে সৌদি আরব... আরও পড়ুন

আরব থেকে ফেরার পর

  দেশের সর্বোচ্চ আদালতের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে না পেরে হতাশা প্রকাশ করেছেন প্রধান বিচারপতি... আরও পড়ুন

চট্টগ্রাম-৮ শূণ্য আসনে (বায়ালখালী-চাদগাঁও) উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ... আরও পড়ুন

ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে

  বিমানবন্দর সড়কে বাসচাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুতে জাবালে নুর পরিবহনের দুই চালক... আরও পড়ুন

সহকারীকে যাবজ্জীবন

  লন্ডন ব্রিজে ছুরি হামলাকারী সেই যুবক অতীতেও অপরাধের সঙ্গে জড়িত ছিল।বেশ কয়েক বছর জেলের... আরও পড়ুন

বলে দাবি করেছে ব্রিটিশ

যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলায় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছে।গোলাগুলির পর ব্রিজটি ঘেরাও করে রেখেছে পুলিশ।... আরও পড়ুন

প্রত্যক্ষদর্শীরা বলছে

বলা না কওয়া না হুট করে আফগানিস্তানে ঝটিকা সফরে গিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।আনুষ্ঠিক সেরকম... আরও পড়ুন

থাকলেও মূলত সেদেশে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুটি হলে র‌্যাগিংয়ে জড়িত থাকার দায়ে ২৬ শিক্ষার্থীকে হল থেকে আজীবন... আরও পড়ুন

আজীবন বহিষ্কার করা

আগামী ১৬ই ডিসেম্বর বিজয় দিবসে সকল বীর মুক্তিযোদ্ধাদের হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) তুলে দিতে... আরও পড়ুন

যাচ্ছে নির্বাচন কমিশন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

র সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে ঢাকা উত্তর সিটি

ডিএনসিসির কর্মীদের ছুটি বাতিল

  রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় মশক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে আজ শুক্রবার মানিক মিয়া... আরও পড়ুন