ডিজিটাল ঋণ দেবে বিকাশ

রিডার::ঢাকা

মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০৮:০৮:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
য়ে বড় মোবাইল আর্থিক

পাইলট প্রকল্পের আওতায় বাংলাদেশে প্রথমবারের মতো ডিজিটাল ঋণ বিতরণ সেবা চালু হয়েছে। বেসরকারি সিটি ব্যাংক এবং দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ এটি চালু করলো।

জামানত ছাড়াই একজন গ্রাহক দশহাজার টাকা পর্যন্ত সিটি ব্যাংকের এই ঋণ বিকাশের গ্রাহকেরা তাৎক্ষণিকভাবে পেয়ে যাবেন।এ ক্ষেত্রে ঋণের সুদের হার হবে ৯ শতাংশ।

বাংলা রিডারকে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন জানান, আজ মঙ্গলবার সরকারের আর্থিক অন্তর্ভুক্তির কার্যকর সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে ব্যাংক ঋণকে প্রযুক্তির সহায়তায় এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শুরু করে যে কোনো মানুষের জরুরি অর্থের প্রয়োজন হলে তারা যেন তাৎক্ষণিকভাবে ন্যূনতম অর্থটি পায়, সেজন্যই আমরা বিকাশের সহায়তায় এই প্রকল্পটি চালু করেছি।

তিনি বলেন — এই ডিজিটাল ঋণের জন্য কোনো ধরনের জামানত লাগবে না। যে কোনো সময় যে কোনো স্থান থেকে মোবাইল ওয়ালেটের মাধ্যমে সঙ্গেই সঙ্গেই এই ঋণ পাওয়া যাবে।

আমরা প্রথম দেশে এই সেবা চালু করতে পেরে গর্বিত। আমি বিশ্বাস করি, আজ থেকে চার-পাঁচ বছর পর এই ডিজিটাল ঋণ সেবা বাংলাদেশের অর্থনীতিকে অন্য উচ্চতায় নিয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া ৯ শতাংশ সুদেই এই ঋণ বিতরণ করা হবে জানিয়ে মাসরুর বলেন, প্রাথমিকভাবে পাইলট প্রকল্পের আওতায় সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত এই ডিজিটাল ঋণ গ্রহণের সুযোগ পাবেন নির্বাচিত বিকাশ অ্যাপ গ্রাহক।

প্রকল্পের সফল সমাপ্তি শেষে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনক্রমে বিকাশ গ্রাহকদের জন্য এই সেবা আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানান তিনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

মনোনয়ন বাতিল হয়েছে

রেজা কিবরিয়ার মনোনয়ন বাতিল

হবিগঞ্জ-১ আসনে গণফোরামের প্রার্থী অর্থনীতিবিদ রেজা কিবরিয়ার মনোনয়ন বাতিল হয়েছে। ঋণ খেলাপির অভিযোগে তাঁর মনোনয়ন বাতিল হয়েছে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা মাহমুদুল কবীর মুরাদ। রেজা কিবরিয়া সাবেক অর্থমন্ত্রী ও... আরও পড়ুন