ডিএনসিসির ৩০৫৭ কোটি টাকার বাজেট মশা নিয়ন্ত্রণে ৪৯ কোটি টাকা

রিডার:: প্রবির সাহা:: ঢাকা

শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:৫৫:০০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বাজেট ঘোষণা করেছে

মশা নিয়ন্ত্রণে বরাদ্দ বাড়িয়ে ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ৩০৫৭ কোটি ২৪ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

নতুন বাজেটে মশা নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য ব্যয় ধরা হয়েছে ৪৯ কোটি ৩০ লাখ টাকা। যা ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বরাদ্দ থেকে ১৮২ শতাংশ বেশি।

২০১৮-১৯ অর্থবছরে এ খাতের সংশোধিত বাজেট বরাদ্দ ১৭ কোটি ৫০ লাখ টাকা।গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) গুলশান-২ নম্বরে অবস্থিত নগর ভবনে এ বাজেট ঘোষণা করেন মেয়র মো. আতিকুল ইসলাম।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে ডিএনসিসি মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য মোট ৪৯ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ রেখেছে, যা ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ছিল ২১ কোটি টাকা।

আর ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতের বরাদ্দ কমিয়ে ১৭ কোটি ৫০ লাখ টাকায় নামিয়ে আনা হয়। অর্থাৎ ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ডিএনসিসি মশা নিয়ন্ত্রণের বরাদ্দ প্রায় তিনগুণ বাড়িয়েছে।

এবার মশা নিয়ন্ত্রণের জন্য ডিএনসিসি সব থেকে বেশি অর্থ ব্যয় করবে মশার ওধুষের জন্য। ওধুষের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৩০ কোটি টাকা, যা গত বছরে ছিল ১৪ কোটি টাকা।

এছাড়া কচুরিপানা ও আগাছা পরিষ্কার-পরিচর্যার জন্য বরাদ্দ ধরা হয়েছে ২ কোটি ৫০ লাখ টাকা, যা গত বছর ছিল ১ কোটি ৫০ লাখ টাকা।

ফগার, হুইল, স্প্রে মেশিন পরিবহনের জন্য বরাদ্দ ধরা হয়েছে ৩ কোটি ৮০ লাখ টাকা, যা গত বছর ছিল ২ কোটি টাকা।

পাশাপাশি এবার মশা নিয়ন্ত্রণের জন্য দুই খাতে নতুন করে বরাদ্দ ধরেছে ডিএনসিসি। এর মধ্যে মশা নিয়ন্ত্রণ কর্যক্রমে বিশেষ কর্মসূচিতে ব্যয় করা হবে ১ কোটি টাকা।

আর বাকি খাতটি হলো আউটসোর্সিংয়ের মাধ্যমে মশা নিয়ন্ত্রণ কর্যক্রম। এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১২ কোটি টাকা।

মশা নিয়ন্ত্রণে যন্ত্রপাতিতেও বরাদ্দ বাড়ানো হয়েছে। মশা নিয়ন্ত্রণ যন্ত্রপাতির জন্য বরাদ্দ ধরা হয়েছে ১০ কোটি টাকা। এ খাতে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বরাদ্দ ৮ কোটি টাকা।

অর্থাৎ ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেট থেকে এ খাতে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বরাদ্দ বেড়েছে ২৫ শতাংশ।

ডিএনসিসির নতুন বাজেটের আকার ধরা হয়েছে ৩০৫৭ কোটি ২৪ লাখ টাকা, যা ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে থেকে ১২৩৪ কোটি ৬৩ লাখ টাকা বেশি। ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেট ১৮২২ কোটি ৬৩ লাখ টাকা বেশি।

নতুন এ বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১১০৬ কোটি ৪০ লাখ টাকা, যা আগের বছর থেকে ৩১৩ কোটি ৪০ লাখ টাকা বেশি।

সরকারি অনুদান ধরা হয়েছে ১০০ কোটি টাকা, যা গত অর্থবছরের সংশোধিত বাজেটে ছিল ৫৪ কোটি ৭৮ লাখ টাকা। সরকারি বিশেষ অনুদান ধরা হয়েছে ৫০ কোটি টাকা, যা গত অর্থবছরে ছিল ১৩ কোটি ৫০ লাখ টাকা।

আর সরকারি অথবা বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্প থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫৬৪ কোটি ৬৪ লাখ টাকা, যা গত অর্থবছরে ছিল ৭০৪ কোটি ১০ লাখ টাকা।

এবার ব্যয়ের ক্ষেত্রে শতাংশের হিসাবে বরাদ্দ সব থেকে বেশি বাড়ানো হয়েছে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ট্রাক ও মটরসাইকেল এবং সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন খাতে। এ দুটি খাতেই বরাদ্দ ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ৯০০ শতাংশ বাড়ানো হয়েছে।

বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ট্রাক ও মটরসাইকেল খাতে ব্যয়ের লক্ষ্যমাত্র ধরা হয়েছে পাঁচ কোটি টাকা। একই বরাদ্দ ধরা হয়েছে সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন খাতে। ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে এ দুটি খাতের ব্যয় ধরা হয় ৫০ লাখ টাকা করে।

মৌলিক নাগরিক সেবার ক্ষেত্রে অন্য যেসব খাতে ডিএনসিসি বরাদ্দ রেখেছে তার মধ্যে-প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা খাতের ব্যয় ধরা হয়েছে এক কোটি ৫০ লাখ টাকা, যা ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে ধরা হয়েছে ২০ লাখ টাকা।

কল্যাণমূলক ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি টাকা, যা গত অর্থবছরে ছিল ১১ কোটি টাকা। এছাড়া নগরীর বর্জ্য ব্যবস্থাপনার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৮৬ কোটি টাকা, যা গত অর্থবছরে ছিল ৬৩ কোটি ৬০ লাখ টাকা।

বর্জ্য বিভাগের মাধ্যমে যন্ত্রপাতি আধুনিকায়ন, উন্নয়ন ও ক্রয়ের জন্য বরাদ্দ ধরা হয়েছে ২০ কোটি টাকা, যা গত অর্থবছরে ছিল ৯ কোটি ৫০ লাখ টাকা।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নারীবান্ধব শহর গড়বে আতিক

মিরপুরের শাহ আলীর মাজার জিয়ারত করে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারনা শুরু করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম। আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ডিএনসিসি নির্বাচনে ভোটারদের ভোটকেন্দ্রে গিয়ে নৌকা প্রতীকে ভোট দেয়ার অনুরোধ জানিয়েছেন। তিনি... আরও পড়ুন

পেয়েছেন আওয়ামী লীগ

প্রতীক পেলেন আতিক-তাবিথ

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ করেছেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম। এতে নৌকা প্রতীক পেয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আতিকুল ইসলাম, আর ধানের শীষ প্রতীক পেয়েছেন তাবিথ আউয়াল। আজ শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত... আরও পড়ুন

দর্শানোর নোটিশ

আতিককে শোকজ :দুই দিনের মধ্যে জবাব ইসি

আচরণবিধি লংঘনের অভিযোগে উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওয়ামী লীগ প্রার্থী মো. আতিকুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম। নোটিশে আগামী দুই দিনের মধ্যে জবাব দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আজ সোমবার উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা মো: আবুল... আরও পড়ুন

জানাতে পারবেন

৩৩৩ এ ফোন করে মিলবে নাগরিক সেবা: ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নাগরিকরা এখন থেকে ৩৩৩ এ ফোন করে পাবেন বিভিন্ন ধরনের নাগরিক সেবা ও তথ্য। জানাতে পারবেন বিভিন্ন অভিযোগও। নাগরিকদের সকল সেবা ডিজিটাল করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন,... আরও পড়ুন