ইয়াবা কারবারীর নাম চার্জশীট থেকে বাদ

ডিআইজি এসপিসহ চার জনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হাইকোর্টের রুল

বুধবার, ৪ জুলাই, ২০১৮ ০১:৫৩:৫৬ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ঢাকা

কক্সবাজারের রামু থানার একটি মাদক মামলার চার্জশিট থেকে ইয়াবা কারবারির নাম বাদ দেওয়ায় সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাসহ চারজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ নিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি (উপ-মহাপরিদর্শক) সম্প্রতি প্রত্যাহারকৃত এস এম মনির-উজ-জামান, কক্সবাজারের পুলিশ সুপার এ কে এম ইকবাল হোসেন, রামু থানার ওসি লিয়াকত আলী ও একই থানার এসআই ফজলুল করিমকে দুই সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা এক ফৌজদারি আবেদনের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও মো: জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মুশফিক উদ্দিন বখতিয়ার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল। জাহিদ সারোয়ার কাজল রুল জারির বিষয়টি নিশ্চিত করেন।

গত ১১ জুন ‘ইয়াবা কারবারির পাশে ডিআইজি!’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে জননস্বার্থে হাইকোর্টে ফৌজদারি আবেদন করেন সুপ্রিমকোর্টের আইনজীবী জুলফিকার আলী ভুট্টো।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয় —  পুলিশেরই এক ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে এক ইয়াবা কারবারির নাম একটি মাদক মামলার চার্জশিট থেকে ‘বিশেষ সখ্যতার’ কারণে বাদ দেওয়ার। যার বিরুদ্ধে এ অভিযোগ, তিনি চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি (উপ-মহাপরিদর্শক) এস এম মনির-উজ-জামান (সোমবার তাকে প্রত্যাহার করা হয়েছে)। আর অভিযোগকারী তারই রেঞ্জভুক্ত কক্সবাজারের রামু থানার ওসি লিয়াকত আলী।

ওসি লিয়াকত আলীর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠানো ব্যাখ্যায় বলা হয়, ‘রামু থানায় মামলা থেকে অব্যাহতি পেতে গত ৩ ডিসেম্বর চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মনিরুজ্জামানের সঙ্গে তার চট্টগ্রাম অফিসে দেখা করেন ইয়াবা ব্যবসায়ী জি এম ছারোয়ার। এসময় তিনি ডিআইজি বরাবরে একটি লিখিত অভিযোগ দেন। তাতে থানা পুলিশের বিরুদ্ধে নিজেকে ফাঁসানোর অভিযোগ তোলেন জিএম ছারোয়ার। ছারোয়ার ঢাকার সদরঘাট তেল ব্যবসায়ী সমিতির সভাপতি এবং বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের (ভিসিভোয়া) সাংগঠনিক সম্পাদক বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো ব্যাখ্যায় ওসি আরও বলেন, জিএম সরোয়ারের অভিযোগ দায়েরের পর ডিআইজি মনিরুজ্জামান কক্সবাজার সফরে যান।

তখন রামু থানায় দায়ের করা জিএম সরোয়ারের বিরুদ্ধে দায়ের করা মামলার বাদী এসআই ফজলুল করিম ও তদন্ত কর্মকর্তা এসআই ইকবাল পারভেজকে কক্সবাজারের একটি হোটেলে মামলার ডকেটসহ ডেকে পাঠান।

তবে ডিআইজি হোটেলে না গিয়ে কেস ডকেট পর্যালোচনার জন্য রেঞ্জ ডিআইজি অফিসের স্টাফ অফিসার মোস্তাফিজুর রহমান ও একই অফিসের একজন সহকারী পুলিশ সুপারকে (এএসপি) ওই হোটেলে পাঠান।

দুজন পুলিশ কর্মকর্তা কেস ডকেট পর্যালোচনা করে আইনগন সুযোগ না থাকলেও ডিআইজির নির্দেশে এজাহারনামী আসামি জিএম ছারোয়ারকে চার্জশিট থেকে বাদ দেয়ার পরামর্শ দেন।

এমনকী পলাতক আসামি জিএম ছারোয়ার তার ফেসবুক আইডিতে ডিআইজি স্যারের সঙ্গে তার ঘনিষ্টতা বুঝানোর জন্য স্যারের অফিসে এবং ফাইভ স্টার হোটেলে ডিআইজি স্যারের সঙ্গে তোলা বেশ কিছু ছবি পোস্ট করেন।

ডিআইজির ওই নির্দেশে পুলিশি চার্জশিটে শুধুমাত্র গাড়ি চালক দ্বীন মোহাম্মদকে অভিযুক্ত করে মাদক মামলার আসামি জিএম ছারোয়ারসহ ৩ জনকে অব্যাহতি দেয়।

চার্জশিট দাখিলের জন্য যে স্বাক্ষ্য স্বারকলিপি দেয়া হয় তাতে অনুমোদন দেন কক্সবাজার জেলা পুলিশ সুপার। পরে তিনজন আসামিকে অব্যাহতি দেয়ার বিষয়টি ডিআইজি মনিরুজ্জামানকে অবহিত করা হয়।

মাদক মামলার আসামিদের চার্জশিট থেকে বাদ দেয়ার পর ডিআইজি মনিরুজ্জামানের নির্দেশে আবার জিএম ছারোয়ারের দেয়া অভিযোগের তদন্ত শুরু হয়।

তদন্তে চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এসএম রোকনউদ্দিন সরেজমিনে রামু থানায় গিয়ে মামলার বাদী ও তদন্ত কর্মকর্তার জবানবন্দি গ্রহন করলেও ওসির কাছ থেকে কোন বক্তব্য গ্রহণ করেনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।