ডা. সাবরিনা এনআইডি ‘ব্লকড’ করলো ইসি

রিডার::ঢাকা

বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ১০:৪৬:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
করোনাভাইরাস পরীক্ষা

দ্বৈত ভোটারে অভিযোগের পরিপ্রেক্ষিতে ডা. সাবরিনার চৌধুরীর জাতীয় পরিচয়পত্র অকার্যকর করেছে নির্বাচন কমিশন।

করোনাভাইরাস পরীক্ষা নিয়ে জেকেজি হেলথ কেয়ারের জালিয়াতির মামলায় গ্রেপ্তার এই চিকিৎসককে নিয়ে তদন্তে নেমে তার দুটি জাতীয় পরিচয়পত্র পায় দুর্নীতি দমন কমিশন।

দুদকের পক্ষ থেকে তা চিঠি দিয়ে ইসিকে জানানো হলে আজ বৃহস্পতিবার ডা. সাবরিনার জাতীয় পরিচয়পত্র বা এনআইডি দুটি ‘ব্লক’ করা হয়।

ইসির এনআইডি উইংয়ের অফিসার ইনচার্জ (কমিউনিকেশনস) স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের এ কর্মকর্তা বলেন — ইসি সচিব মহোদয়ের কাছে ওই দুটি এনআইডি সংক্রান্ত তথ্য উপাত্ত উপস্থাপন করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের চিঠি পাওয়ার পর প্রাথমিকভাবে দুটি এনআইডি ব্লক করে দেওয়া হয়েছে।

দুদকের চিঠির জবাব ও আইনানুগ পরবর্তী করণীয় বিষয়ে আগামী সোমবারের মধ্যে সিদ্ধান্ত পাওয়া যাবে — বলেন তিনি।

‘ব্লকড’ থাকায় সাবরিনা এনআইডি ব্যবহার করে কিছু করা যাবে না। তার ভোটার তথ্য যাচাই করে কোনো সেবাও নিতে পারবেন না তিনি।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের রেজিস্ট্রার সাবরিনা বরখাস্ত হয়ে এখন কারাগারে রয়েছেন। জেকেজি হেলথ কেয়ারের দুর্নীতি মামলায় তার বিচারও শুরু হয়েছে।

ভোটার তালিকা আইন অনুযায়ী, মিথ্য তথ্য দিয়ে ভোটার হলে অনধিক ছয় মাস কারাদণ্ড বা অনধিক দুই হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।সরকারি নথিপত্রে নাম সাবরিনা শারমিন হুসাইন থাকলেও এই চিকিৎসক সাবরিনা আরিফ নামে নানা কর্মসূচিতে অংশ নিতেন। কর্মস্থলে তার কক্ষে নামফলকেও লেখা ছিল- ডা. সাবরীনা আরিফ।

ডা. সাবরিনা জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের রেজিস্ট্রার ছিলেন।

তার স্বামী আরিফুল চৌধুরীর প্রতিষ্ঠান জেকেজি হেলথ কেয়ার করোনাভাইরাস পরীক্ষার নমুনা সংগ্রহের অনুমতি নিয়ে ভুয়া প্রতিবেদন দিয়েছে বলে অভিযোগ ওঠার পর গত ২৩ জুন আরিফুলকে পুলিশ গ্রেপ্তার করে।

এরপর গত ১২ জুলাই সাবরিনাকেও গ্রেপ্তার করার পর তিনি সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত হন। মামলায় দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠনও হয়েছে।

সাবরিনা গ্রেপ্তার হওয়ার পর জেকেজির দুর্নীতে তার সংশ্লিষ্টতা খুঁজে দেখতে দুদক তদন্তে নেমে সাবরিনার দুটি জাতীয় পরিচয়পত্রের তথ্য পায়।তখন দুদক কর্মকর্তারা জানিয়েছিলেন, সাবরিনার ভিন্ন নম্বরের দুটি এনআইডি রয়েছে এবং দুটোই সচল। তাতে স্বামীর নাম দুটিতে ভিন্ন, জন্মতারিখও পরবর্তন করা হয়েছে; সঙ্গে ঠিকানাও।

গ্রেপ্তারের সময় সাবরিনার যে মোবাইল ফোন পুলিশ পেয়েছিল, তার সিমও অন্য একজনের নামে নিবন্ধিত ছিল বলে পুলিশ জানিয়েছিল।

সাবরিনার দাবি করেছিলেন, ওই সিম কার নামে নিবন্ধিত তা তিনি জানতেন না। তবে পুলিশ কর্মকর্তারা বলেন, এটা বড় ধরনের অপরাধ, কারণ ওই সিম ব্যবহার করে কোনো অপরাধ করেও তিনি সহজেই দায় এড়ানোর চেষ্টা করতে পারেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সাইজ জিরো নারীদের কদরে ভেসে চলছে পৃথিবী। গ্ল্যামার ওয়ার্ল্ড মানেই সাইজ জিরো কিংবা হালকা-পাতলা গোছের... আরও পড়ুন

গ্ল্যামার ওয়ার্ল্ড

মালয়েশিয়ায় হারভাঙ্গা খাটুনিতে সংসার দিব্বি চালিয়ে যাচ্ছিলেন রফিকুল ইসলাম। যশোরের শার্শায় নিজ বাড়িতে ফিরে এসে... আরও পড়ুন

মামিজা রহমান রায়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খুব ভালোবাসে। শেখা হাসিনার হাসি তার খুবই প্রিয়। সাধারণ... আরও পড়ুন

শেখ হাসিনাকে খুব ভালোবাসে

আচমকা পেঁয়াজের দর বেড়ে যাওয়ায় রাজধানীর পেঁয়াজের পাইকারি বাজার এখন প্রায় ক্রেতাশূন্য। পাইকাররা জানিয়েছেন, আজ... আরও পড়ুন

পেঁয়াজের দর বেড়ে

ইসরায়েল-ফিলিস্তিন মধ্যকার দ্বন্দ্বের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি স্থাপন অসম্ভব। বিষয়টি নিয়ে স্থায়ী পর্যায়ের মধ্যস্থতা... আরও পড়ুন

দ্বন্দ্বের অবসান ছাড়া

আগামী বছরের নোবেল পুরস্কারের মনোনয়ন দিচ্ছে নোবেল কমিটি। নোবেল শান্তি পুরস্কারের জন্য ইতিমধ্যে দু-দুটি মনোনয়ন... আরও পড়ুন

নোবেল শান্তি পুরস্কারের

মার্কিন মডেল অ্যামি ডরিস অভিযোগ করেছেন, প্রায় দুই যুগ আগে একটি টেসিন টুর্নামেন্ট দেখতে গিয়ে... আরও পড়ুন

অ্যামি ডরিস অভিযোগ

চট্টগ্রামে হাটহাজারীর বড় মাদ্রাসায় অভ্যন্তরীণ দ্বন্ধের মধ্যে শিক্ষার্থীদের বিক্ষোভে মুখে মাদ্রাসার মহাপরিচালকের পদ ছাড়তে হলো... আরও পড়ুন

মহাপরিচালকের পদ ছাড়তে হলো

চীনা সীমান্তে দশ হাজার বছরের পুরাতন একটি লেকের খোঁজ চালাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। দেশের সর্বাধিক বিপদসঙ্কুল... আরও পড়ুন

দশ হাজার বছরের

করোনা ভাইরাস মহামারীর শর্ত লঙ্ঘন করায়  চট্টগ্রামের হাটহাজারী বড় মাদ্রাসা বন্ধ করে দিয়েছে সরকার।এরআগে মাদ্রাসা... আরও পড়ুন

শর্ত লঙ্ঘন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।