ডারবান সমূদ্র সৈকতে মাম্বা সাপ

রিডার::দক্ষিণ আফ্রিকা

বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০২:২৮:২৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
জোয়ারের পানিতে বিষাক্ত

পৃথিবীর সবচেয়ে বিষাক্ত কালো মাম্বা সাপ মিলেছে দক্ষিণ আফ্রিকার ডারবান সমুদ্র সৈকতে । ধারণা করা হচ্ছে সমুদ্রের জোয়ারের পানিতে বিষাক্ত সাপটি সমুদ্র উপকূলে ভেসে এসেছে। সোশ্যাল মিডিয়াতে ভয়ঙ্কর সেই সাপের একটি ভিডিও ভাইরাল হয়েছে।

যেখানে দেখা যাচ্ছে যে, ডারবানের অ্যাডিংটন সমুদ্র সৈকতে গত রবিবার দুপুরে বিষাক্ত কালো মাম্বা সাপটি সাঁতার কাটছে। আর এই ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়ার পরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে দক্ষিণ আফ্রিকার অ্যাসোসিয়েশন অব মেরিন বায়োলজিক্যাল রিসার্চ।

এই সংস্থার আধিকারিকরা দ্রুত ঘটনাস্থলে আসে এবং ভয়ঙ্কর সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়।

এই ঘটনার পর অনেকেই এখন সমুদ্র সৈকতে যেতে ভয় পাচ্ছেন। সংস্থার তরফে খোঁজ চালানো হচ্ছে যে, আর কোনও মাম্বা সাপ সৈকতে ভেসে এসেছে কিনা?

দক্ষিণ আফ্রিকার অ্যাসোসিয়েশন অব মেরিন বায়োলজিক্যাল রিসার্চের সংরক্ষণের অন্যতম আধিকারিক ডা. জুডি মান বলেছেন, সাপটির স্বাস্থ্য পরীক্ষার পর বর্তমানে একটি সাধারণ ঘরে রাখা হয়েছে।

ডা জুডি বলেছেন, সাপটি যেহেতু সামুদ্রিক প্রাণী নয়, তাই এটি গভীর সমুদ্রে সাঁতার কাটতে কাটতে বেশ দুর্বল হয়ে গেছে। তাই সাপটি বর্তমানে শরীরে পানি শূন্যতায় ভুগছে। সাপটির পানি শূন্যতা কেটে উঠলে আবার বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে ছেড়ে দেওয়া হবে।

কালো মাম্বা এলাপিড পরিবারভুক্ত এক প্রজাতির বিষধর সাপ। এটিকে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ বলা হয়। এটি আফ্রিকার সবচেয়ে বিপজ্জনক ও ভয়ঙ্কর সাপ। আফ্রিকার একটি বড় অঞ্চলজুড়ে ভয়ঙ্কর এই সাপের বিস্তৃতি লক্ষ্য করা যায়।

কালো মাম্বা দেখা যায় ইথিওপিয়া, কেনিয়া, বতসোয়ানা, উগান্ডা, জাম্বিয়া, জিম্বাবুয়ে, অ্যাঙ্গোলা, নামিবিয়া, মালাউই, মোজাম্বিক, সোয়াজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং কঙ্গোতে। ডারবান সৈকতে কীভাবে এটি ভেসে এল সেটাই ভাবাচ্ছে পশুপ্রেমীদের। জোয়ারের পানিতে এসেছে নাকি এর পিছনে অন্য কারণ তা দেখা হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।