ট্রাম্প বলছেন ‘ভালো আছেন’, চিকিৎসকের ধারণা ‘উদ্বেগজনক’!

রিডার::যুক্তরাষ্ট্র

রবিবার, ৪ অক্টোবর, ২০২০ ০১:২৪:১৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হাসপাতালে চিকিৎসাধীন

পরিস্থিতি সামলাতে ভিডিও বার্তায় দেখা দেন ডোনাল্ড ট্রাম্প

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার স্থানীয় সময় এক ভিডিও বার্তায় জানিয়েছেন –বেশ ভালই বোধ করছেন তিনি।আগামী কয়েক দিনে তার কভিড-১৯ চিকিৎসায় মূলধারার পরীক্ষাগুলো করা হবে।

ট্রাম্পের শারীরিক পরিস্থিতি নিয়ে গতকাল শনিবার ওয়াশিংটনস্থ হোয়াইট হাউস থেকে চিকিৎসকদের পরস্পরবিরোধী বিভিন্ন বার্তা আসার পর তিনি নিজেই ভিডিও বার্তায় নিজের অবস্থার কথা জানালেন।

টুইটারে প্রকাশ করা চার মিনিটের ওই ভিডিওতে ট্রাম্পকে নীল রঙের একটি জ্যাকেট ও একটি সাদা শার্ট পরা অবস্থায় দেখা যায়। এ সময় তাকে কিছুটা ক্লান্ত দেখাচ্ছিল।

ভিডিওতে ট্রাম্প বলেন, যখন শুক্রবার প্রথম ওয়ালটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে আসেন, তখন ‘তেমন ভালো বোধ করছিলেন না’, তবে এখন ‘অনেকটা ভালো বোধ’ করছেন।চিকিৎসকরা আমার জন্য কঠোর পরিশ্রম করছেন। শিগগিরই ফিরবো। ফিরেই নির্বাচনী প্রচারণায় যোগ দেবো।

যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা পেছনে রেখে গোল একটি টেবিল সামনে নিয়ে বসা ট্রাম্প বলেন — আগামী কয়েক দিনে, মূলধারার পরীক্ষাটি হবে বলে আমার ধারণা, তাই আগামী কয়েক দিনে কী ঘটে তা দেখব আমরা।

 

 

গত বৃহস্পতিবার রাতে ট্রাম্পের নমুনা পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ আসার পর থেকেই তার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ রয়েছে নাগরিকদের মধ্যে।

কিন্তু প্রশাসনের কর্মকর্তারা প্রেসিডেন্টের শারীরিক অবস্থা নিয়ে বিভিন্ন রকম তথ্য প্রকাশ করায় তিনি ঠিক কতোটা অসুস্থ তা নিয়ে অস্পষ্টতা তৈরি হচ্ছিল।

পরে ট্রাম্প নিজেই ভিডিও বার্তায় নিজের শারীরিক অবস্থার কথা জানান।

গতকাল শনিবার সকালে হোয়াইট হাউসের একদল চিকিৎসক জানান, ট্রাম্পের পরিস্থিতির উন্নতি হচ্ছে, আর তিনি ইতিমধ্যে হোয়াইট হাউসে ফিরে আসা নিয়ে কথাবার্তা বলতে শুরু করেছেন।

একজন চিকিৎসক বলেন, ট্রাম্প তাদের বলেছেন, তার মনে হচ্ছে, তিনি হাসপাতাল থেকে হেঁটে বেরিয়ে যেতে পারবেন।এর কয়েক মিনিটের মধ্যে হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোস সাংবাদিকদের ভিন্ন কথা বলেন।

তিনি বলেন — গত ২৪ ঘণ্টায় প্রেসিডেন্টের শারীরিক অবস্থা খুব উদ্বেগজনক ছিল এবং তার চিকিৎসার দিক থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা সঙ্কটজনক হতে পারে। আমরা এখনও পুরোপুরি সুস্থ হওয়ার সুস্পষ্ট পথে নেই।

হোয়াইট হাউস থেকে চিকিৎসকদের একটি দল শনিবার পরস্পর বিরোধী তথ্য প্রকাশ করছিলেন

কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই তার বলার ভঙ্গি পাল্টে যায়, রয়টার্সকে তিনি বলেন ট্রাম্প ‘খুব ভালো’ আছেন এবং ‘চিকিৎসকরা তার উন্নতিতে অত্যন্ত সন্তুষ্ট।’

নিজের মন্তব্যের এই পরস্পরবিরোধিতার কোনো ব্যাখ্যা দেননি মিডোস। ট্রাম্পের একজন উপদেষ্টা পরিচয় প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, মিডোসের প্রথম মন্তব্য জানার পর প্রেসিডেন্ট খুশি হতে পারেননি।

রয়টার্স জানিয়েছে, প্রশাসনের কর্মকর্তারা প্রেসিডেন্টের ওয়ালটার রিডে যাওয়ার বিষয়টিকে ‘সতর্কতামূলক’ ব্যবস্থা হিসেবে বর্ণনা করেছেন, আর হাসপাতালে ট্রাম্পকে কয়েকদিন থাকতে হতে পারে বলে জানিয়েছেন।

ট্রাম্পের শারীরিক পরিস্থিতি সম্পর্কে অবগত আরেকজন কর্মকর্তা জানিয়েছেন, হাসপাতালে যাওয়ার আগে প্রেসিডেন্টকে অক্সিজেন দেওয়া হয়েছিল।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।