ট্রাম্প একটা বর্ণবাদী গুন্ডা সর্দার:কোহেন

রিডার::যুক্তরাষ্ট্র

মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০৬:৫৮:৪৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ট্রাম্প গ্যাংস্টারদের মতো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্ণবাদী গন্ডা সর্দারের মতো আচরণ করেন বলে দাবি করেছেন তাঁরই একসময়ের বিশ্বস্ত আইনজীবী মাইকেল কোহেন। একইসঙ্গে তিনি বলেছেন কৃষ্ণাঙ্গের সম্পর্কে প্রবল নিচু ধারণাও পোষণ করেন ট্রাম্প।

ট্রাম্পের গেলো নির্বাচনে প্রচারণার সময় আর্থিক জালিয়াতিসহ একাধিক অপরাধে জেল খেটেছেন এই কোহেন।সেই সময় কারাগারে বসে তিনি আত্মজীবনীমূলক ‘ডিজলয়াল:আ মেমোয়ার’ বইটি লিখেছেন।

বিবিসি বলছে, সেই বইতে রিপাবলিকান ট্রাম্প দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা ও হিস্পানিকদের নিয়েও সচরাচর বর্ণবাদি  মন্তব্য করেন বলে, লিখেছেন তিনি।

কোহেনের এই বইয়ের মাধ্যমে ট্রাম্প বিরোধী শিবিরে আরও একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি যুক্ত হলেন।

বইতে কোহেন বলেছেন, যেসব অভিযোগ তাকে কারাগারে পাঠিয়েছে, তার সবগুলোতে ট্রাম্পও সমান অপরাধী। বইতে সাবেক বসকে ‘প্রতারক, মিথ্যাবাদী, জালিয়াত, মাস্তান, বর্ণবাদী, নির্মম উৎপীড়ক ও ধোঁকাবাজ’ বলেও অভিহিত করেছেন তিনি।

তবে প্রেসিডেন্টের সাবেক এ আইনজীবীর অভিযোগ সরাসরি অস্বীকার করেছে হোয়াইট হাউস। কোহেন ‘মিথ্যা বলছেন’ বলেও পাল্টা দাবি করেছে তারা।

কোহেন একজন নিন্দিত অপরাধী ও একই সঙ্গে বার থেকে বহিষ্কৃত আইনজীবী, যিনি কংগ্রেসকে মিথ্যা বলেছিলেন। তিনি সব বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছেন। মিথ্যা থেকে ফায়দা নেওয়ার তার সর্বশেষ প্রচেষ্টা দেখে বিস্মিত হচ্ছি না — এক বিবৃতিতে এমনটাই বলেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেইলে ম্যাকেনানি।

সিএনএন বলছে, মার্কিন প্রেসিডেন্টের সাবেক আইনজীবীর বইটি থেকে বেশকিছু উদ্ধৃতি এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অসংখ্য সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

আজ মঙ্গলবারই বইটি বাজারে আসার কথা।

নিয়মের মতো করেই ট্রাম্প মিউজিক থেকে সংস্কৃতি ও রাজনীতি সব অঙ্গনের কৃষ্ণাঙ্গদের ব্যাপারেই নিচু ধারণা পোষণ করেন — নিজের বইতে দাবি করেছেন কোহেন।

কৃষ্ণাঙ্গ একজন দেশ চালাচ্ছে এবং সেই দেশটি শিটহোল নয়, এমন একটি দেশের নাম বলুন। তারা প্রত্যেকেই উপচেপড়া টয়লেট — ট্রাম্প একবার এমনটাই বলেছিলেন বলে দাবি কোহেনের। ট্রাম্প এর আগে ২০১৮ সালে আফ্রিকার দেশগুলোকে ‘শিটহোল’ বলেছিলেন।

যদিও ট্রাম্প বলেছেন — আমি বর্ণবাদী নই। আপনারা যাদের সাক্ষাৎকার নিয়েছেন, আমি তাদের মধ্যে সবচেয়ে কম বর্ণবাদী।

ট্রাম্প পূর্বসূরী বারাক ওবামাকে ‘ঘৃণা ও অবজ্ঞার’ চোখে দেখেন বলেও আত্মজীবনীমূলক বইটিতে কোহেন বলেছেন।যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো পরে পুরনো একটি ভিডিওর ফুটেজ প্রকাশ করে, যাতে ট্রাম্পকে টেলিভিশন অনুষ্ঠান দ্য অ্যাপ্রিন্টিসের এক অনুষ্ঠানে উপস্থাপকের ভূমিকায় দেখা যায়।

ওই অনুষ্ঠানে তিনি ওবামার মতো অঙ্গভঙ্গি করা এক ব্যক্তিকে বরখাস্তও করেছিলেন।ধারণা করা হয়, ভিডিওটি ২০১২ সালের রিপাবলিকান কনভেনশনের জন্য বানানো হয়েছিল। সেবার মিট রমনি রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছিলেন। তবে ট্রাম্পের ওই ভিডিওটি এরপর আনুষ্ঠানিকভাবে কোথাও প্রচারিত হয়নি।

ট্রাম্প হিস্পানিকদেরও অবজ্ঞার চোখে দেখেন বলে কোহেনের বইতে দাবি করা হয়েছে। আমি কখনোই হিস্পানিকদের ভোট পাবো না। কৃষ্ণাঙ্গদের মতো তারাও স্টুপিড। তারা আমার লোক নয় — রিপাবলিকান ট্রাম্প একবার এমনটা বলেছিলেন বলে দাবি তার সাবেক আইনজীবীর।

তবে ট্রাম্প কিন্তু রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শ্রদ্ধার চোখে দেখেন বলেও বইতে জানিয়েছেন কোহেন।

পুতিন গোটা বিশ্বের দায়িত্ব নেয়ার মতো সক্ষম। তিনি এমনভাবে দেশ পরিচালনা করছেন, যেন সেটি তার ব্যক্তিগত কোম্পানি– অনেকটা ট্রাম্প অর্গানাইজেশনের মতো — মার্কিন প্রেসিডেন্টের পুতিনপ্রীতির পেছনের কারণ লিখতে গিয়ে বলেছেন কোহেন।

কোহেন যেসব অভিযোগে কারাদণ্ডের সাজা পেয়েছিলেন, তার মধ্যে ২০১৬ সালে ট্রাম্পের সঙ্গে শারীরিক সম্পর্ক হয়েছিল দাবি করা পর্নস্টার স্টর্মি ডেনিয়েলসের মুখ বন্ধ রাখতে নির্বাচনী প্রচারণার তহবিল থেকে তাকে অর্থ দিয়ে নিয়ম ভঙ্গের ঘটনাও রয়েছে।

প্রেসিডেন্টের নির্দেশেই স্টর্মিকে ওই অর্থ দেওয়া হয়েছিল বলে কোহেন দীর্ঘদিন দাবি করে এলেও ট্রাম্প তা অস্বীকার করে আসছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।