ট্রাম্প আমেরিকার প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট:বাইডেন

রিডার::যুক্তরাষ্ট্র

শুক্রবার, ২৪ জুলাই, ২০২০ ১১:০৫:৩৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
গায়ের রং দেখে সরকার চালান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কতোটুকু বর্ণ বিদ্বেষী তা প্রমাণ করতে গিয়ে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন বলেছেন, গায়ের রং দেখে সরকার চালান ট্রাম্প। আমেরিকার ইতিহাসে তিনিই প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট।ভাবতে পারেন!

আসন্ন মার্কিন প্রেসিডেন্ড নির্বাচনকে সামনে রেখেন এমন অভিযোগ এনেছেন বাইডেন।যদিও সেই অভিযোগে রিপাবলিকানদের কিচ্ছু যায় আসে না বলেও পাল্টা মন্তব্য এসেছে ট্রাম্প শিবির থেকে ।

তারা বলছেন, ডেমোক্র্যাট প্রার্থীর অভিযোগ ভিত্তিহীন। তিনিই অতীতে বর্ণবাদী মন্তব্য করেছেন।আমাদের ট্রাম্পের মন তার গায়ের মতোই সফেদ।

এদিকে নির্বাচনের ফলাফলকে প্রেসিডেন্ট ট্রাম্প চ্যালেঞ্জ জানালে কী করা হবে সেই প্রস্তুতি নিচ্ছেন ডেমোক্র্যাটরা।

গেলো বুধবার বাইডেন যেভাবে ট্রাম্পকে আক্রমণ করেছেন তা নজিরবিহীন। বাইডেন বলেছেন, এই প্রথম আমেরিকা কোনো বর্ণবাদী প্রেসিডেন্ট দেখলো। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দলের বহু প্রেসিডেন্ট দেখেছেন মার্কিনিরা। কিন্তু সরাসরি এমন বর্ণবাদী প্রেসিডেন্ট কখনো দেখেননি।

ট্রাম্পের হাত ধরেই আমেরিকায় বর্ণবাদ ফের মাথাচাড়া দিয়ে উঠছে বলে অভিযোগ করেছেন বাইডেন। তার মতে, ঐক্যবদ্ধ আমেরিকা নয়, বিভেদের দেশ গড়ে তুলেছেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচন উপদেষ্টা ক্যাটরিনা পিয়েরসন জানিয়েছেন বাইডেনের বক্তব্য শুধু ভুল নয়, মনগড়া। ট্রাম্প কোনো দিনই বিভেদের রাজনীতি করেননি। তার দাবি, কৃষ্ণাঙ্গ মানুষদের কাছে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। তার ভোটের একটা বড় অংশই কৃষ্ণাঙ্গ।

একই সঙ্গে ক্যাটরিনার অভিযোগ, ট্রাম্প নন, বাইডেনই বরং বর্ণবাদী। এক সময় বারাক ওবামা সম্পর্কে বাইডেনের মন্তব্য সামনে নিয়ে এসেছেন ক্যাটরিনা।

সেখানে বাইডেন বলেছিলেন, বারাক ওবামা তার দেখা প্রথম কৃষ্ণাঙ্গ যিনি ঝকঝকে, সুপুরুষ ও বুদ্ধিদীপ্ত। ক্যাটরিনার এই বক্তব্যকে অবশ্য নাকচ করে দিয়েছে বাইডেন শিবির। তাদের বক্তব্য, বাইডেনের বক্তব্যকে বিকৃত করে প্রচার করা হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

আজ শুক্রবার রাজধানীর কয়েকটি এলাকায় তিন ঘন্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। জরুরি রক্ষণাবেক্ষণের জন্য... আরও পড়ুন

জরুরি রক্ষণাবেক্ষণের

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নিয়ে উদ্ভট একটি খবর পাওয়া গেছে।তিনি নাকি যখনই যুক্তরাষ্ট্রে সফরে করেন,... আরও পড়ুন

  স্যুটকেস ভর্তি ময়লা

বিশ্বের নামকরা টেক জায়েন্টদের সঙ্গে সম্পর্কটা দারুণ মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের।অ্যাপলের স্টিভ জবস থেকে টেসলা... আরও পড়ুন

আর্ন্তজাতিক সমালোচনা ও চাপের মুখেই চীনে উইঘুর মুসলিমদের নিপীড়নে শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ পাওয়া গেছে। উইঘুরদের... আরও পড়ুন

শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।