ট্রাম্প আমেরিকার প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট:বাইডেন

রিডার::যুক্তরাষ্ট্র

শুক্রবার, ২৪ জুলাই, ২০২০ ১১:০৫:৩৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
গায়ের রং দেখে সরকার চালান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কতোটুকু বর্ণ বিদ্বেষী তা প্রমাণ করতে গিয়ে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন বলেছেন, গায়ের রং দেখে সরকার চালান ট্রাম্প। আমেরিকার ইতিহাসে তিনিই প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট।ভাবতে পারেন!

আসন্ন মার্কিন প্রেসিডেন্ড নির্বাচনকে সামনে রেখেন এমন অভিযোগ এনেছেন বাইডেন।যদিও সেই অভিযোগে রিপাবলিকানদের কিচ্ছু যায় আসে না বলেও পাল্টা মন্তব্য এসেছে ট্রাম্প শিবির থেকে ।

তারা বলছেন, ডেমোক্র্যাট প্রার্থীর অভিযোগ ভিত্তিহীন। তিনিই অতীতে বর্ণবাদী মন্তব্য করেছেন।আমাদের ট্রাম্পের মন তার গায়ের মতোই সফেদ।

এদিকে নির্বাচনের ফলাফলকে প্রেসিডেন্ট ট্রাম্প চ্যালেঞ্জ জানালে কী করা হবে সেই প্রস্তুতি নিচ্ছেন ডেমোক্র্যাটরা।

গেলো বুধবার বাইডেন যেভাবে ট্রাম্পকে আক্রমণ করেছেন তা নজিরবিহীন। বাইডেন বলেছেন, এই প্রথম আমেরিকা কোনো বর্ণবাদী প্রেসিডেন্ট দেখলো। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দলের বহু প্রেসিডেন্ট দেখেছেন মার্কিনিরা। কিন্তু সরাসরি এমন বর্ণবাদী প্রেসিডেন্ট কখনো দেখেননি।

ট্রাম্পের হাত ধরেই আমেরিকায় বর্ণবাদ ফের মাথাচাড়া দিয়ে উঠছে বলে অভিযোগ করেছেন বাইডেন। তার মতে, ঐক্যবদ্ধ আমেরিকা নয়, বিভেদের দেশ গড়ে তুলেছেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচন উপদেষ্টা ক্যাটরিনা পিয়েরসন জানিয়েছেন বাইডেনের বক্তব্য শুধু ভুল নয়, মনগড়া। ট্রাম্প কোনো দিনই বিভেদের রাজনীতি করেননি। তার দাবি, কৃষ্ণাঙ্গ মানুষদের কাছে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। তার ভোটের একটা বড় অংশই কৃষ্ণাঙ্গ।

একই সঙ্গে ক্যাটরিনার অভিযোগ, ট্রাম্প নন, বাইডেনই বরং বর্ণবাদী। এক সময় বারাক ওবামা সম্পর্কে বাইডেনের মন্তব্য সামনে নিয়ে এসেছেন ক্যাটরিনা।

সেখানে বাইডেন বলেছিলেন, বারাক ওবামা তার দেখা প্রথম কৃষ্ণাঙ্গ যিনি ঝকঝকে, সুপুরুষ ও বুদ্ধিদীপ্ত। ক্যাটরিনার এই বক্তব্যকে অবশ্য নাকচ করে দিয়েছে বাইডেন শিবির। তাদের বক্তব্য, বাইডেনের বক্তব্যকে বিকৃত করে প্রচার করা হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।