টেক্সাসে চীনা কনস্যুলেট বন্ধ, বেইজিংয়ের পাল্টা হুঁশিয়ারি

রিডার::যুক্তরাষ্ট্র

বুধবার, ২২ জুলাই, ২০২০ ০৭:৪৮:০৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
এই টানাপোড়েনের মধ্যে

করোনা ভাইরাসে উৎস, দক্ষিণ চীন সাগর ও হংকং ইস্যুতে ওয়াশিংটন-বেইজিংয়ের সম্পর্ক খুব একটা ভালো যাচ্ছিল না।এই টানাপোড়েনের মধ্যে যুক্তরাষ্ট্রের ট্রেক্সাসের হিউস্টরে অবস্থিত চীনা কনস্যুলেটে বন্ধের নির্দেশ দেওয়া হলো।

একইসঙ্গে আগামী শুক্রবারের মধ্যে কনস্যুলেটটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে –মার্কিন মেধাস্বত্ব সুরক্ষিত রাখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকারের এমন সিদ্ধান্তকে তাৎক্ষণিকভাবে রাজনৈতিক উসকানি ও নজিরবিহীন স্পর্ধা বলে নিন্দা জানিয়েছে চীনারা। বেইজিং বলেছে, তারা পাল্টা ব্যবস্থা নিতে আর কোন দ্বিধা করবে না।তবে সেই পদক্ষেপ কী হবে এখনই জানায়নি শি জিনপিংয়ের সরকার।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন কনস্যুলেট বন্ধের নির্দেশকে ‘গর্হিত কাজ’ এবং ‘অন্যায়’ বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন — আমরা যুক্তরাষ্ট্রকে অবিলম্বে এই ভুল সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানাচ্ছি। তারপরও তারা এ ভুল পথ থেকে না সরলে চীন এর কঠোর পাল্টা জবাব দেবে।

সিএনএন বলছে,  হিউস্টনের ওই কনস্যুলেট চত্বরে অজ্ঞাত কয়েক ব্যক্তির বিনের ভেতর নথি পোড়ানোর ভিডিও গতকাল মঙ্গলবার প্রকাশ করেছে স্থানীয় গণমাধ্যম। এরপরই কনস্যুলেট বন্ধের নির্দেশের এ খবর এল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ খবরের ব্যাপারে আর কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। কনস্যুলেটের কাজ স্বাভাবিকভাবেই চলছে বলে জানিয়েছেন তিনি।

আজ বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওর্টেগাস বলেন, মার্কিন মেধাস্বত্ব এবং মার্কিনিদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার স্বার্থে আমরা চীনের হিউস্টন কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে।

ভিয়েনা কনভেনশন অনুযায়ী কোনও দেশের দূতাবাস বা কূটনৈতিক ভবনগুলো স্বাগতিক দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করতে পারে না বলে মন্তব্য করেছেন তিনি।

ওয়াশিংটন ডিসিতে অবস্থিত দূতাবাস ছাড়াও যুক্তরাষ্ট্রে চীনের ৫টি কনসুলেট আছে। এর মধ্যে কেন কেবল হিউস্টনেরটাই বন্ধের নির্দেশ দেওয়া হল ওর্টেগাস সে বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি।

কনস্যুলেট বন্ধের নির্দেশের নিন্দা করে চীন ওয়াশিংটনের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লংঘনেরও অভিযোগ এনেছে তারা।

চীন পাল্টা ব্যবস্থায় উহানে মার্কিন কনস্যুলেট বন্ধের চিন্তাভাবনা করছে বলে জানিয়েছেন বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল এক কর্মকর্তা। করোনাভাইরাসের কারণে উহানের ওই কনস্যুলেটের স্টাফ ও তাদের পরিবারকে এ বছরের শুরুর দিকেই সরিয়ে নেওয়া হয়েছিল।

একে অপরের দেশে চীন ও যুক্তরাষ্ট্রের যে সংখ্যক দূতাবাস ও কনসুলেট আছে, যে পরিমাণ কূটনীতিক ও কর্মী কাজ করেন, তা হিসাব করলে চীনে কাজ করা মার্কিনির সংখ্যাই বেশি হবে — বলেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।