টুইট হ্যাকিং জালে গেটস- ওবামা-ইলান মাস্ক-বাইডেন

রিডার::যুক্তরাষ্ট্র

বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ ০২:০২:৫২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রেসিডেন্ট বারাক ওবামা,

আচানক টুইটার হ্যাকারদের কবলে পড়েছে মার্কিন মহারথীরা।বিল গেটস থেকে শুরু করে ইলন মাস্ক, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জো বাইডেন কিংবা মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ও রাইড শেয়ারিং সেবাদাতা উবারের টুইটারের অ্যাকাউন্টও রেহাই পায়নি।

স্থানীয় সময় বুধবার বিকেল চারটার দিতে নিউ ইয়র্ক ইলন মাস্কের ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে টুইট আসে –কোভিড-১৯ বাস্তবতায় নিজেকে আমার উদার মনে হচ্ছে। আগামী আধঘণ্টায় আমাকে যে যতো অর্থ পাঠাবে আমি তাকে তার দ্বিগুণ ফেরত দেব!

আর তারই নিচে ছিল যথারীতি বিট কয়েন পাঠানোর একটি লিঙ্ক।

বিবিসি বলছে, টুইটটি পোস্ট হওয়ার কয়েক মিনিটের মধ্যেই তা মুছে দেয় টুইটার। এর পরপরই হাজির হয় একই টুইট। এরপর তৃতীয়বার!অসংখ্য ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে যাদের অন্তত কয়েক মিলিয়ন ফলোয়ার আছে টুইটারে।

হ্যাকিংয়ের শিকার প্রত্যেকটি অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টোকারেন্সি চেয়ে টুইট এসেছে। স্বয়ং বিল গেটসের অ্যাকাউন্ট থেকে টুইট এসেছিল।

“সবাই আমাকে ঋণ শোধের কথা বলছে। আপনি আমাকে এক হাজার ডলার দিন, আমি আপনাকে দুই হাজার ডলার দেবো!”

নিচে যথারীতি বিটকয়েন পাঠানোর লিঙ্ক।

দিনটিকে কর্মীদের জন্য ‘কঠিন দিন’ আখ্যা দিয়েছেন টুইটার প্রধান জ্যাক ডরসি।

তিনি বলেছেন — টুইটারে আমাদের জন্য একটি কঠিন দিন। আমরা অসম্ভব বিব্রত যে এমনটা ঘটেছে।

আমরা বোঝার চেষ্টা করছি এবং ঠিক কী ঘটেছে সে ব্যাপারে আমাদের কাছে পরিষ্কার চিত্রটি আসার পর যতটুকু সম্ভব আপনাদের জানাবো।- যোগ করেছেন ডরসি।

বিবিসি বলছে, সমস্যা সামাল দিতে ‘নীল চিহ্ন’ খচিত ‘ভেরিফাইড’ অ্যাকাউন্টগুলোর টুইটিং ক্ষমতা কেড়ে নিয়েছিল টুইটার। ওই সময়টিতে পাসওয়ার্ড রিসেট অনুরোধ গ্রহণ না করে ফিরিয়ে দেওয়া হয়েছে এবং অ্যাকাউন্টের অন্যান্য অনেক ফাংশনও ছিল অনুপস্থিত।

তবে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় (নিউ ইয়র্ক) স্থানীয় সময় রাত সাড়ে আটটা থেকে অ্যাকাউন্টগুলোর টুইট করার ক্ষমতা আবার ফিরিয়ে দেয় টুইটার। তবে, প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখনও সমস্যা সমাধানে কাজ চলছে।

এ ঘটনা প্রসঙ্গে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্রাউডস্ট্রাইকের সহ-প্রতিষ্ঠাতা দিমিত্রি আলপেরোভিচ বলেছেন –এখন পর্যন্ত প্রধান সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে ঘটে যাওয়া নিকৃষ্টতম হ্যাকিংয়ের ঘটনা এটি।

বাইডেনের নির্বাচনী প্রচারণা জানিয়েছে, টুইটার অনুপ্রবেশের মাত্র কয়েক মিনিটের মধ্যে অ্যাকাউন্ট লকড ডাউন করে দিয়েছে এবং এ ধরনের টুইট মুছে দিয়েছে।

বিল গেটসের এক মুখপাত্র বলেছেন –সম্ভবত টুইটারের বড় কোনো বিপর্যয়ের অংশ এটি।

বিবিসি জানিয়েছে, কিছু হ্যাকড অ্যাকাউন্টে ক্রিপ্টোকারেন্সি চেয়ে ‘ক্রিপ্টোফরহেলথ ডটকম’ সাইটের লিঙ্ক দেওয়া হয়েছিল। ওই ওয়েবসাইটটি ‘এমকেওর্থ৫@জিমেইল ডটকম’ ইমেইল দিয়ে নিবন্ধন করা, এ ছাড়াও ব্যবহার করা হয়েছে ছদ্মনাম ‘অ্যানথনি ইলিয়াস’।

ইনস্টাগ্রামেও ক্রিপ্টোফরহেলথ-এর অ্যাকাউন্ট রয়েছে। ওই অ্যাকাউন্টটির প্রোফাইলে লিখে রাখা, “আমরা-ই ছিলাম” পাশে হালকা হাসির ইমোটিকন দেওয়া।

ওই ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে পোস্ট করা মেসেজ-এ লেখা — এটি দাতব্য আক্রমণ ছিল, আপনার অর্থ সঠিক জায়গায় পৌঁছে যাবে।

অবশ্য সাইবার আক্রমণের ঘটনা টের পেয়েছিলেন ২০১৭ সালে বিশ্বের প্রথম বিটকয়েন শতকোটিপতি হিসেবে নাম লেখানো ক্যামেরন উইংকলভস। বুধবার এক টুইট বার্তায় মানুষকে ওই “স্ক্যামে” অংশ নিতে নিষেধ করেন তিনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।