টিকে থাকতে পারবেন তো প্রিন্স সালমান?

রিডার:: সৌদি আরব

শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০২:৫৪:২৭ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
একমাত্র আল্লাহ ছাড়া

প্রিন্স সালমান কী পারবেন শেষ পর্যন্ত ক্ষমতা ধরে রাখতে?

‘একমাত্র আল্লাহ ছাড়া কেউ আমাকে বাদশাহ হতে বাধা হয়ে রুখতে পারবেনা!’ যুবরাজ হওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে সফর করার সময় এমন কথা বলেছিলেন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

যিনি অভিষেকের পর পরই সৌদি আরবের প্রভাবশালী ধনকুবেরদের দুর্নীতির অভিযোগে পাঁচ তারকা হোটেলের বন্দী বানাতে এতোটুকু দ্বিধা করেননি।

সেই ক্ষমতাধর প্রিন্সকে শেষ পর্যন্ত ধরাশায়ী করলো তাঁর কট্টর সমালোচক সাংবাদিক জামাল খাসোগি।যিনি জীবিত অবস্থানে প্রিন্সের সমালোচনা করায় সৌদি ত্যাগে বাধ্য হয়েছিলেন।তাঁর হত্যা নিয়ে যে ‘কান্ড’ ঘটেছে তাতেই এক ঝটকায় নিমিষেই দৃশ্য পাল্টে গেছে।

খাসোগি হত্যাকান্ডে জড়িত থাকার অভিযোগে ক্ষমতা হারাতে পারেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ক্রাউন প্রিন্স পদসহ সরকারের অন্যান্য দায়িত্ব থেকে তাকে অব্যহতি দেয়াও হতে পারে।

তার জায়গায় দায়িত্ব নিতে পারেন সৌদি রাজপরিবারের প্রভাবশালী সদস্য এবং বাদশাহ সালমানের ভাই প্রিন্স আহমেদ বিন আবদেল আজিজ (৭৫)। ইতিমধ্যে ব্রিটেনে স্বেচ্ছা-নির্বাসন কাটিয়ে দেশে ফিরছেন তিনি।

বিশ্লেষকরা বলছেন, অনেকে মনে করেন আহমেদের প্রত্যাবর্তনের গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। যুবরাজ মোহাম্মদের জায়গা নিতে পারেন তিনি । বিবিসির বুধবারের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খাসোগি হত্যাকান্ডের কারণে এখন আন্তর্জাতিক চাপের মুখে রয়েছেন যুবরাজ মোহাম্মদ (এমবিএস)। সৌদির প্রধান কয়েকটি মিত্রদেশ- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ জাতিসংঘ এবং যেখানে হত্যা সংঘটিত হয়েছে সেই পক্ষ থেকে সেই তুরস্কের পক্ষ থেকে চাপ বাড়ছে।

মঙ্গলবার খাসোগি হত্যার নির্দেশদাতাকে সনাক্ত করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। ইস্তাম্বুল সফররত সৌদির প্রধান প্রসিকিউটর শেখ সৌদ আল মুজেবকে আহ্বান জানান তিনি। সেই সঙ্গে বিশেষ কোনো ব্যক্তিকে রক্ষার চেষ্টা না করারও আহ্বান জানান তিনি।

এরদোগান বলেন, ‘ হত্যার প্রধান নির্দেশদাতাকে আড়াল ও রক্ষার চেষ্টা চলছে। সত্য আড়াল করার কোনো প্রয়োজন নেই।’ তিনি মূলত যুবরাজের প্রতিই ইঙ্গিত করেছেন। হত্যাকান্ডের ঘটনা তদন্তে যোগ দিতে বিদেশি বিশেষজ্ঞদের অনুমতি দেয়ার জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাশলেটে বলেছেন, খাসোগির মরদেহ এখন কোথায় আছে সৌদি কর্তৃপক্ষকেই সেটা খোলাসা করতে হবে। তার মৃতদেহে ফরেনসিক পরীক্ষা হলে বহু প্রশ্নের উত্তর পাওয়া যাবে বলে তিনি মনে করেন।

 

বিবিসির এক সংবাদদাতা ফ্রাংক গার্ডনার বলেছেন, এই খবরটি সংবাদমাধ্যমে জানানো হয়েছে সৌদি রাজপরিবারের সূত্র থেকেই এবং এ থেকে আভাস পাওয়া যায়, এখন প্রিন্স মোহাম্মদের ভবিষ্যৎ নিয়ে ব্যক্তিগত স্তরে ব্যাপক বিতর্ক চলছে। প্রিন্স আহমেদ এতদিন স্বেচ্ছা-নির্বাসনে লন্ডনে অবস্থান করছিলেন।

পশ্চিমা বিশ্লেষকদের অনেকেই মনে করেন, সৌদি রাজপরিবারের তিনি এমন একজন ব্যক্তি যিনি সৌদি যুবরাজ মোহাম্মদের জায়গা নিতে পারেন। রিয়াদে তার প্রত্যাবর্তন সম্পর্কে সৌদি কর্তৃপক্ষ কোনো তথ্য নিশ্চিত করেনি।

এরকম কোনো নিশ্চয়তা নাও আসতে পারে। কী শর্তে তিনি ফিরেছেন তাও স্পষ্ট না। তবে মনে করা হচ্ছে, নিজের নিরাপত্তার ব্যাপারে নিশ্চয়তা পেয়েই তিনি ঘরে ফিরেছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।