জিপিএ প্রাপ্তি নয় শিক্ষার্থীদের প্রতিভা বিকাশে সুযোগ দিন:দীপু মনি

রিডার::ঢাকা

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯ ০৪:৩০:৩৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
উচিত বলে করছেন

 

সমাপনী পরীক্ষাগুলোর ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তি নিয়ে মাতামাতি না করে শিক্ষার্থীদের প্রতিভার বিকশিত করতে সরকারের পাশে থাকা উচিত বলে করছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

একইসঙ্গে আগামী বছর অষ্টমের সমাপনী পরীক্ষার ফল ৫ ভিত্তিক জিপিএর বদলে ৪ ভিত্তিক জিপিএতে দেয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

এবছর জেএসসি-জিডিসিতে সম্মিলিতভাবে ৮৭ দশমিক ৯০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন।

দীপু মনি বলেন — জিপিএ-৫ জিনিসটা আসলে আমাদের মাথা থেকে বের করে দেওয়া উচিত। শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে শিখছে কি না, তাদের নিজেদের যে প্রতিভা আছে সেটি বিকশিত করার ক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা করতে পারছি কি না, এই বিষয়গুলোই এখন মুখ্য হওয়া উচিত।

দীপু মনির ভাষ্য, শিক্ষার ক্ষেত্রে তারা গুণগত পরিবর্তন আনার চেষ্টা করছেন, মানের উন্নয়ন ঘটানোর চেষ্টা করছেন।

সেখানে পুরো মাইন্ডসেটটা পরিবর্তন করে দেখতে হবে কোন কোন বিষয়গুলোতে জোর দেব, কোনগুলোকে বড় করে দেখব।

জেএসসিতে ঢাকা বোর্ডের পাসের হার কম হলেও পাসের হার বেশি নিয়ে এক প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন — আমরা এমন শব্দ ব্যবহার না করি যেটা শুনে আমাদের এ শিক্ষার্থীরা কষ্ট পায়। আমরা নিজেরা যখন পড়াশুনা করেছি এখন কিন্তু বাচ্চাদের ওপর পড়ার চাপটা অনেক বেশি। আমরা সেটাকে আবার কমিয়ে অনেক বেশি আনন্দময় করার একটা প্রয়াস নিচ্ছি।

এখন বাচ্চা, বাবা-মা, শিক্ষকরা অনেক কষ্ট করেন। সবার কষ্টের সমন্বিত ফল এটা, যেখানে ৮০ শতাংশের বেশি সেখানে এমন কোনো নেতিবাচক শব্দ ব্যবহার না করি যাতে তারা মনে কষ্ট পায়।

শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ বিষয়ের নম্বর গতবছর থেকে যুক্ত হচ্ছে না। আমার মনে হয় যত কম জিপিএ-৫ নিয়ে কথা বলি তত আমাদের শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থার জন্য ভালো।

এই যে জিপিএ-৫ এর উন্মাদনা, এটি দিয়ে আমাদের শিশুদের, আমাদের শিক্ষার্থীদের পুরো শিক্ষা জীবনটাকে একেবারে নিরানন্দময় তো করছি, তার সঙ্গে বিষিয়ে দিচ্ছি প্রায়। তাদের ওপরে যে অবিশ্বাস্য রকমের চাপ পরিবারের দিক থেকে, বন্ধু-বান্ধবের দিক থেকে। জিপিএ-৫ জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না।

শিক্ষামন্ত্রী বলেন, একটি বিভাগের পাসের হার অনেক, কিন্তু জিপিএ-৫ এর সংখ্যা হয়তো কম, এ পরীক্ষাটি অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা। সেই পরীক্ষাতে তারা পাস করছে এবং ভালো নম্বর পাচ্ছে। আমাদের দেখার বিষয় তো সেটাই হওয়া উচিত।

জিপিএ-৫ এর জিনিষটা আসলে আমাদের মাথা থেকে বের করে দেওয়া উচিত। আমাদের শিক্ষার্থী শিখছে কিনা, আনন্দের সঙ্গে শিখছে কিনা, তারা নিজেদের যে সুপ্ত প্রতিভা আছে সেটি বিকশিত করা ক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা করতে পারছি কিনা- এ বিষয়গুলোই এখন মুখ্য হওয়া উচিত।

দীপু মনি বলেন, আমরা যে বিষয়গুলো এখন ধারাবাহিক মূল্যায়নে নিয়ে এসেছি, আগে এক সময় বাচ্চারা সেই কাজগুলো না করেই হয়তো নম্বর অনেক সময় যুক্ত হয়ে যেতো। এখন সেই সুযোগ থাকছে না। দিন দিন পদ্ধতিগত উন্নয়নগুলো করবো। সেখানে ভুল হওয়ার সুযোগ নেই।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

গ্রেডিং পদ্ধতি :সর্বস্তরে চালু হচ্ছে জিপিএ-৪

পাবলিক পরীক্ষায় গ্রেডিং পদ্ধতি সংস্কার করা হচ্ছে। পুরোনো পদ্ধতি জিপিএ-৫ এর পরিবর্তে নির্ধারণ করা হয়েছে জিপিএ-৪। এতে বিশ্ববিদ্যালয় থেকে জেএসসি পর্যন্ত একই গ্রেডিং পদ্ধতি বাস্তবায়ন করা হবে। এই সিদ্ধান্তে ২০২০ সালের জেএসসি এবং ২০২১ সালের এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৪ এর... আরও পড়ুন