জিনপিংয়ের বিরুদ্ধে দলেই বিরোধীতা বাড়ছে

রিডার::চীন

বুধবার, ১৯ আগস্ট, ২০২০ ০১:৪২:৫১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ছেড়ে বেরিয়ে যেতে

শি জিনপিংয়ের বিরুদ্ধে খোদ চীনা কমিউনিস্ট পার্টিতেই বিরোধীতা বাড়ছে।গুরুত্বপূর্ণ শীর্ষ নেতাদের অনেকেই দল ছেড়ে বেরিয়ে যেতে চাইছেন । কেউ কেউ বলছেন, চীনকে ‘বিশ্বের শত্রু’তে পরিণত করেছেন আজীবন ক্ষমতাপ্রাপ্ত প্রেসিডেন্ট শি জিনপিং।

এ ব্যাপারে আভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বৃটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, চীনের অভিজাত সেন্ট্রাল পার্টি স্কুলের সাবেক এক অধ্যাপিকা সম্প্রতি বিরল এক ঘটনায় শি’র তীব্র সমালোচনা করেছেন।

চাই শিয়া নামের ওই অধ্যাপিকা শি’র বিরুদ্ধে ‘চীনকে খুন’ করার অভিযোগ এনেছেন। দাবি করেছেন, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি থেকে অনেকেই বেরিয়ে যেতে চান।

গত সোমবার এক এক অডিও রেকর্ডিংয়ে দেওয়া মন্তব্যের জেরে চাইকে দল থেকে বহিষ্কার করা হয়। গত জুনে শি’র সমালোচনা করে ওই বক্তব্য দিয়েছিলেন চাই। তা অনলাইনে ফাঁস হয়ে যায়।

দল থেকে বহিষ্কার হওয়ার পর গার্ডিয়ানকে দেওয়া এক বক্তব্যে চাই বলেন, বহিষ্কৃত হয়ে তিনি খুশিই হয়েছেন। তিনি বলেন, শি’র শাসনামলে চাইনিজ কমিউনিস্ট পার্টি চীনের অগ্রগতির পক্ষের শক্তি হিসেবে কাজ করছে না। আদতে, এটা চীনের অগ্রগতি ঠেকিয়ে রেখেছেন।

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি এই দল থেকে আরও অনেকে বের হয়ে যেতে চান। অনেকে দল ছেড়ে যেতে চান। আমি কয়েক বছর আগেই দল ছেড়ে চলে যেতে চেয়েছিলাম, যখন এর ভেতরে আমার কথা বলার সুযোগ ছিল না, যখন আমার কন্ঠস্বর পুরোপুরি চেপে রাখা হয়েছিল।

প্রাথমিকভাবে গত জুনেই তার অডিও প্রকাশের পরপর গার্ডিয়ানকে বক্তব্য দিয়েছিলেন চাই। তবে সে সময় তার পরিবার অডিও রেকর্ডিং নিয়ে হুমকি পাচ্ছিল বলে ওই বক্তব্য প্রকাশ না করার অনুরোধ করেছিলেন চাই। সে সময় দেওয়া বক্তব্যে তিনি বলেছিলেন, চীনকে বিশ্বের শত্রু বানিয়েছেন শি।

এদিকে গত মঙ্গলবার চাই জানান, এখন আর তার বক্তব্য প্রকাশ নিয়ে সমস্যা নেই। তিনি নিজের ইচ্ছামতো বক্তব্য দিতে পারবেন।

তিনি বলেন, দলের ভেতর শি’র বিরুদ্ধে বিরোধীতা বাড়ছে। তবে ভয়ে কেউ মুখ খুলছেন না। এমন পরিবেশে শি’র অনিয়ন্ত্রিত ক্ষমতা ও প্রত্যেক বড় সিদ্ধান্ত নিয়ন্ত্রণের চেষ্টাই করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ন্ত্রণে ব্যর্থতা সৃষ্টি করেছিল।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।