জাতিসংঘে পরমাণু সমঝোতা লাশের কাছে যুক্তরাষ্ট্র হেরে গেছে:ইরান

রিডার::ইরান

মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০ ০১:৩৯:৫০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
যুক্তরাষ্ট্রকে পরাজিত

পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ

বিশ্বে এখনও মার্কিন পরাশক্তির যুগ শেষ হয়ে গেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে, ইরানের পরমাণু সমঝোতা লাশের কাছে যুক্তরাষ্ট্র পরাজিত হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।

গতকাল সোমবার রাতে ইরানের একটি টেলিভিশন চ্যানেলের টক শো অনুষ্ঠানে নিরাপত্তা পরিষদে ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের মার্কিন প্রচেষ্টা ভণ্ডুল হয়ে যাওয়ার কথা উল্লেখ করে তিনি এ মন্তব্য করেন।

জারিফ বলেন, মার্কিনিরা ১৭ বছর আগে থেকে হিসাব-নিকাশে ভুল করতে শুরু করেছে এবং এই দীর্ঘ সময়ে ইউরোপীয়রা হাতে গোনা যে কয়েকবার আমেরিকার আধিপত্যকামী আচরণকে সমর্থন করেনি তার মধ্যে এবারেরটা ছিল অন্যতম।

যুক্তরাষ্ট্র চীরটাকালই ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা চালিয়ে যাওয়ার চেষ্টা করেছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসে পরমাণু সমঝোতা ভণ্ডুল করে দেওয়ার যে চেষ্টা শুরু করেছিল তার ফলশ্রুতিতে নিরাপত্তা পরিষদে আমেরিকার এই চরম পরাজয় ঘটেছে।

তিনি বলেন, মার্কিন সরকার যে পরমাণু সমঝোতাকে গলা টিপে হত্যা করতে চেয়েছিল তার হাতেই এবার নিরাপত্তা পরিষদে আমেরিকার ভরাডুবি ঘটেছে।

গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের লক্ষ্যে আমেরিকা যে প্রস্তাব উত্থাপন করেছিল তা পাস হয়নি।মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে ইউরোপীয় দেশগুলোও আমেরিকার প্রস্তাবের পক্ষে ভোট না দিয়ে নীরব থেকেছে।

প্রস্তাবটির পক্ষে আমেরিকা ও ডোমিনিকান রিপাবলিক ভোট দেয় এবং চীন ও রাশিয়া বিপক্ষে ভোট দেয়। নিরাপত্তা পরিষদের বাকি ১১ স্থায়ী ও অস্থায়ী দেশ ভোটদানে বিরত থাকে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  একজন যোদ্ধা এবং তিনি তাঁর দেশকে দারুণ ভালোবাসেন বলে মনে করছেন... আরও পড়ুন

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ইরানের ফের নিষেধাজ্ঞায় যাবে যুক্তরাষ্ট্র:পম্পেও

যুক্তরাষ্ট্র একবার ফের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের লক্ষ্যে ‘স্ন্যাপব্যাক’ ম্যাকানিজম চালু করবে বলে ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। গত শুক্রবার নিরাপত্তা পরিষদে আমেরিকার উত্থাপিত ইরানবিরোধী প্রস্তাব নাকোচ করা হলেও এ ঘোষণা দিলেন তিনি। স্ন্যাপব্যাক ম্যাকানিজম অনুযায়ী... আরও পড়ুন