জবস মানুষ চেনার কারিগর, ইলান নিজেই নিজের কারিগর:বিল গেটস

রিডার::যুক্তরাষ্ট্র

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ১২:৩১:১৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

বিশ্বের নামকরা টেক জায়েন্টদের সঙ্গে সম্পর্কটা দারুণ মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের।অ্যাপলের স্টিভ জবস থেকে টেসলা ও স্পেসএক্স মারিক ইলান মাস্কে তিনি কাছ থেকে দেখেছেন।যদিও এদের তিন জনের মধ্যে স্টিভ জবস পৃথিবী থেকে একটু আগেই বিদায় নিয়েছেন।

তাই বিল গেটসকে সম্প্রতি তাঁদের দুইজনকে নিয়ে মন্তব্য করতে বলা হলে, তিনি বলেন — কাউকে যদি আপনি ব্যক্তিগতভাবে চেনেন, তখন এরকম গড়পরতা তুলনা করার চেষ্টা খুব উদ্ভট মনে হবে।

স্টিভ জবস ও ইলন মাস্কের কাজের ধরনে মৌলিক কিছু পার্থক্যের কথা ব্লুমবার্গের সঙ্গে সেই সাক্ষাৎকারে বলেছেন বিল গেটস।

বিল গেটস বলেন — ইলন অনেক বেশি নিজ হাতে কাজ করা কারিগর। অন্যদিকে স্টিভ নতুন নকশা তৈরি, মানুষ চেনার ক্ষমতা আর বিপণনে ছিলেন অসাধারণ।… দুজনকে গুলিয়ে ফেলার কোনো সুযোগ নেই।

লক্ষ্য স্থির করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ বের করে আনার চেষ্টার কথা মাস্ক নিজেই বিভিন্ন সময়ে বলেছেন। আর সেই চেষ্টা সফল করতে তিনি নিজেই হাত লাগান কাজে।

২০১৭ সালের নভেম্বরে কনফারেন্স কলে টেসলার এক সভায় মাস্ক বলছিলেন, কীভাবে তিনি ঘণ্টার পর ঘণ্টা টেসলার ব্যাটারি উৎপাদন কারখানায় কাটিয়ে দিচ্ছেন। কারখানার ওয়ার্কে ফ্লোরেই ঘুমাচ্ছেন, সময় বাঁচানোর জন্য গোসলেও যাচ্ছেন না। লক্ষ্য একটাই, ২০১৮ সালে টেসলা ৩ বাজারে আনা।

নির্ধারিত সময়ের মধ্যে কাজ উদ্ধারের চেষ্টার কথা তুলে ধরে মাস্ক ওই বৈঠকে বলেন — আমি নিজে এই কাজে হাত লাগিয়েছি, সেই মেশিন নিয়েই কাজ করছি, যেখানে সম্ভব নিজেই সমস্যার সমাধান করার চেষ্টা করছি।

আমরা এখানে সপ্তাহে সাত দিন কাজ করছি। আমি নিজে রবিবার রাত ২টার সময় জোন ২ মডিউল লাইনে হাজির… আমার পক্ষে যা করা সম্ভব আমি তাই করে যাচ্ছি।

আর স্টিভ জবস কেমন ছিলেন? বিল গেটসের ভাষায়, তিনি ছিলেন ‘মানুষ বশ করার জাদুকর’।আমি এখনও দেখতে পাই, কীভাবে তিনি ইন্দ্রজাল বিস্তার করছেন এবং তারপর দেখি, মানুষ কীভাবে মন্ত্রমুগ্ধ হয়ে আছে।

স্টিভ জবসের প্রস্তাবে সাড়া দিয়েই নয় বছর আগে অ্যাপলে যোগ দিয়েছিলেন এখনকার সিইও টিম কুক। তাদের দেখা হয়েছিল ১৯৯৮ সালে।

২০১৪ সালে চার্লি রোজকে দেওয়া এক সাক্ষাৎকারে টিম কুক বলেছিলেন, কীভাবে স্টিভ জবস তাকে অ্যাপলে যোগ দিতে রাজি করিয়েছিলেন।

শুরুতে দ্বিধা ছিল টিম কুকের মনে। কিন্তু স্টিভ জবস যেভাবে কথা বলেছিলেন, আর পুরো ঘরে যে পরিবেশ তাতে তৈরি হয়েছিল, তাতেই মন বদলে যায় কুকের।

আমি অ্যাপলের সমস্যাগুলোর কথা ভাবলাম। তারপর আমার মনে হল, এখানে কিছু করার সুযোগ আমার আছে। আর স্টিভ জবসের সঙ্গে যদি কাজ করা যায়, সেটা তো জীবনের একটা সুবর্ণ সুযোগ।তারপর হুট করেই আমার মনে হল, আমি এখানে কাজ করব, এই দায়িত্ব আমি নেব।

২০১১ সালের অগাস্টে আনুষ্ঠানিকভাবে অ্যাপেলের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ান স্টিভ জবস। তার দুই মাস পর অক্টোবরে অগ্ন্যাশয়ের ক্যান্সারে ভুগে তিনি মারা যান।

জবস মারা যাওয়ার পর সমালোচকদের অনেকে ভেবেছিলেন, অ্যাপল হয়তো খুব বেশি হলে দুই থেকে চার বছর চলবে। তবে কুকের নেতৃত্বে ২০১৮ সালে বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে ট্রিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয় অ্যাপল। আর অ্যাপল প্রধান টিম কুক নিজেও এ বছর শতকোটিপতি ক্লাবে নাম লিখিয়েছেন।

এদিকে রকেটের গতিতে বাড়তে থাকা টেসলার শেয়ার দরের ওপর ভর করে ইলন মাস্কের ব্যক্তিগত সম্পদের পরিমাণও এ বছর ১০ হাজার কোটি ডলার ছাড়িয়ে গেছে।বিল গেটস আর স্টিভ জবসের দ্বৈরথ এক সময় ছিল দারুণ আলোচনার বিষয়। মাস্কের সঙ্গেও অনেক বিষয়ে মতপার্থক্য আছে গেটসের।

গত অগাস্টে বিদ্যুৎচালিত বাহন নিয়ে নিজের ব্লগ গেটসনোটস ডটকমে বিল গেটস লেখেন, ট্রাক ও ভারী বাহনের বিকল্প হিসেবে বিদ্যুতচালিত গাড়ি কখনোই বাস্তবসম্মত সমাধান হবে না।

এর জবাবে মাস্ক ১১ সেপ্টেম্বর এক টুইটে লেখেন — বিদ্যুৎচালিত ট্রাক নিয়ে তাঁর (গেটস) কোনো ধারণাই নেই।

অবশ্য ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাৎকারে গেটস বলেছেন, মাস্কের বিদ্যুৎচালিত গাড়ি জলবায়ু পরিবর্তন রোধের চেষ্টায় বিরাট ভূমিকা রাখতে পারে।টেসলা মানসম্মত কাজই করেছে। তাদের এই সাফল্য দেখে গাড়ি নির্মাতা অন্য কোম্পানিগুলোও এগিয়ে আসবে।”

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

করোনা টিকার গবেষণা

করোনার টিকা আগামী বছরে আসবে:গেটস

এ বছরের শেষেই করোনা টিকার গবেষণা এবং উৎপাদনের ক্ষেত্রে সাফল্যের আশা করছেন বিল গেটস।সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি এমন আশার কথা শুনিয়েছেন। গেটস বলেছেন, করোনা টিকা সংক্রান্ত গবেষণায় ছ’টি সংস্থা অগ্রণী... আরও পড়ুন

করোনাভাইরাসের বেশিরভাগ করোনা

যুক্তরাষ্ট্রে করোনা টেস্ট ব্যয়বহুল ও সময় সাপেক্ষ: গেটস

যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস পরীক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন ধনকুবের বিল গেটস। মাইসফটের প্রতিষ্ঠাতা দেশটির করোনাভাইরাসের বেশিরভাগ করোনা পরীক্ষাকে পুরোপুরি জঞ্জাল মনে করেছেন। সম্প্রতি ডেইলি মেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বিল গেটস বলেন, দেশটির... আরও পড়ুন

লোকসানের ঝুঁকি নিয়েও

করোনা প্রতিষেধক আবিস্কারে কাড়ি কাড়ি ডলার ঠালছেন বিল গেটস

নভেল করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা তৈরির উদ্দেশে সাতটি কারখানা নির্মাণের কাজ শুরু করেছেন বিল গেটস।কোটি কোটি ডলার লোকসানের ঝুঁকি নিয়েও এসব কারখানা গড়ছেন তিনি। গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেলে ‘দ্য... আরও পড়ুন