জনসংযোগ বিভাগের উপর ক্ষুব্ধ ইসি !

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৫৩:৫৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বিশেষ করে কমিশনের

প্রশিক্ষণে অনিয়ম বা দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো জনসংযোগ বিভাগের উপর ক্ষুব্ধ হয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বিশেষ করে কমিশনের বিরুদ্ধে নেতিবাচক সংবাদ প্রকাশের দায়ে কোন প্রকার তদন্ত ছাড়াই জনসংযোগ বিভাগের সহকারী পরিচালকে সাময়িক বরখাস্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

একই অপরাধে জনসংযোগ বিভাগের পরিচালককে ঢাকা থেকে বিদায় করে দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এই ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছে ইসি সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিবালয়য়ের অতিরিক্ত সচিব মো ঃ মোখলেছুর রহমান ইত্তেফাককে বলেন, প্রশাসনিক কারণে জনসংযোগ বিভাগের সহকারী পরিচালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এছাড়াও জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আসাদুজ্জামানকে ইসি সচিবালয় থেকে সিলেটে বদলি করা হয়েছে। তবে কোন তদন্ত কমিটি করা হয়নি বলে দাবি করেছেন তিনি।

ইসি সূত্রে জানা গেছে, গত একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং সদ্য অনুষ্ঠিত চতুর্থ উপজেলা পরিষদের নির্বাচনে প্রশিক্ষণের নামে ব্যাপক অর্থ লোপাটের অভিযোগ উঠে।

এ নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়। পত্র-পত্রিকায় এবং টেলিভিশনে নেতিবাচক সংবাদ পরিবেশন থেকে ইসিকে রক্ষা করতে না পারার জনসংযোগ বিভাগের উপর ক্ষুব্ধ হয় ইসি।

গণমাধ্যমে ওইসব সংবাদ প্রকাশে জনসংযোগ বিভাগের সম্পৃক্ততার অভিযোগ তোলেন প্রশিক্ষণ সংক্রান্ত শীর্ষ ব্যক্তিরা।

এই পরিস্থিতিতে গত সপ্তাহে একটি টেলিভিশন চ্যানেলে নির্বাচনে ইসির নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুকসহ কমিশনের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ হয়।

সেই প্রতিবেদনের লিংক ইসির নিয়মিত পেপার ক্লিপিংয়ে সংযুক্ত করে ইন্টারনাল সার্ভারে দেয়ায় তেলে-বেগুনে জ্বলে উঠে সাংবিধানিক প্রতিষ্ঠানটির শীর্ষ ব্যক্তিরা।

পেপার ক্লিপিংয়ে ওই খবরের লিংক সংযুক্ত করেছিলেন জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক আশাদুল হক। পেপার ক্লিপিংয়ে ওই সংবাদ যুক্ত করার অপরাধে তাৎক্ষনিকভাবে গত ৩০ আগষ্ট তাকে সাময়িক বরখাস্ত করে ইসি।

যদিও ওই পেপার লিংকটি ইসির কর্তা ব্যক্তিদের দৃষ্টি গোপরে এলে ইন্টারনাল সার্ভার থেকে লিংক তাৎক্ষণিক প্রত্যাহার করা।

এর আগে গত ২৮ আগষ্ট একই অপরাধে জনসংযোগ পরিচালককে ঢাকা থেকে বদলি সিদ্ধান্ত দেয় ইসি।

ইসির সংশ্লিষ্টদের মতে, নির্বাচন কমিশন নিয়ে কোন ধরণের সংবাদ প্রকাশ হলে সাধারণত তা ইসির নিয়মিত পেপার ক্লিপিংয়ে সংযুক্ত করার দায়িত্ব জনসংযোগ বিভাগের।

সেই রুটিন ওয়ার্ক করতে গিয়ে ফেঁসে গেছেন জনসংযোগ বিভাগের দুই কর্মকর্তা। কোন প্রকার তদন্ত বা শোকজ নোটিশ ছাড়াই ইসির এই ধরণের সিদ্ধান্ত অনৈতিক।

জনসংযোগ পরিচালকের বদলির আদেশে আরো তিন কর্মকর্তা দপ্তর বদল করা হয়। নির্বাচন প্রশিক্ষণে অর্থ লুপাট এবং গণমাধ্যম নিয়ন্ত্রণে ব্যর্থতায় ইটিআই ডিজি মোস্তফা ফারুক এবং ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামানকে স্ট্যান্ড রিলিজ (কর্মস্থল থেকে তাৎক্ষনিক অবমুক্ত) করে নির্বাচন কমিশন (ইসি)।

তাদের স্থালে আরো দুই কর্মকর্তাকে আনা হয়। গত ২৮ আগষ্ট নির্বাচন কমিশনের সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমান স্বাক্ষরিত বদলির আদেশে চার কর্মকর্তাকে বুধবারের (২৮ আগস্ট) মধ্যে তাদের বর্তমান কর্মস্থল ত্যাগ করতে বলা হয়েছে।

তা না-হলে বৃহস্পতিবার তারা তাৎক্ষণিক অবমুক্ত বলে গণ্য হবেন। বদলির আদেশে ইটিআই ডিজিকে ফরিদপুরের আ লিক নির্বাচন কর্মকর্তা এবং ফরিদপুর আ লিক নির্বাচন কর্মকর্তা নুরুজ্জামান তালুকদারকে ইটিআইয়ের মহাপরিচালক, সিলেটের আ লিক নির্বাচন কর্মকর্তা মো. ইসরাইল হোসেনকে নির্বাচন কমিশনের সচিবালয়ের পরিচালক এবং নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামানকে সিলেটের আ লিক নির্বাচন কর্মকর্তা পদে বদলি করা হয়েছে। যদিও পরবর্তীতে স্টান্ড রিলিজের পরিবর্তে নিয়মিত বদলির আদেশ দেয় ইসি।

উল্লেখ্য, গত একাদশ জাতীয় সংসদ ও চতুর্থ উপজেলা পরিষদের নির্বাচনে প্রশিক্ষণের পেছনে প্রায় ১২৩ কোটি টাকা বরাদ্দ করেছিল নির্বাচন কমিশন।

বিভিন্ন গণমাধ্যম ইসির প্রশিক্ষণ নিয়ে অনিয়মের সংবাদ প্রকাশিত হলে চরম সমালোচনার মুখে পড়ে কমিশন।

বরাদ্দকৃত টাকায় যে প্রশিক্ষণ হয়েছে তাতে টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।

শুধু বিশেষ বক্তা, কোর্স উপদেষ্টা, কোর্স পরিচালক এবং কোর্স সুপারভাইজার নামে দুই কোটি টাকা অনিয়মের অভিযোগ উঠে ইটিআই ডিজিসহ নির্বাচন কমিশনের শীর্ষ ব্যক্তিদের বিরুদ্ধে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সিটি নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার থেকে ভোটকেন্দ্রে যাবে নির্বাচনী মালামাল। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে আজ মাঠে নামছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ... আরও পড়ুন

কমিশনের সঙ্গে বৈঠক

অগ্নিসন্ত্রাসের সময় যারা জেলে ছিল,তারা ঢাকায়

২০১৪-১৫ সালে অগ্নি সন্ত্রাসের সময় যারা জেলে ছিল, তাদের ঢাকায় নিয়ে আসা হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ। আজ সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো চেয়ারম্যান এইচ টি ইমাম বলেছেন, তাদের তথ্য রয়েছে ২০১৪-১৫... আরও পড়ুন

আগামি ২২

সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ২২ জানুয়ারি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ২২ জানুয়ারি বিকাল ৩টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। ইসির সিনিয়র সহকারী সচিব (নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয়-১) মােহাম্মদ মোরশেদ... আরও পড়ুন

জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র

পূজার জায়গা ছেড়ে হবে নির্বাচন-ইসি সচিব

শিক্ষা প্রতিষ্ঠানের যেসব রুমে সরস্বতী পূঁজা হবে সেগুলো বাদ রেখে বাকি রুমগুলোতে ভোটকক্ষ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেছেন, সব স্কুলে পূজা হয় না। যেসব স্কুলে পূজা হবে, সে জায়গাটা ছেড়ে দিয়ে অন্য... আরও পড়ুন