জটিলতায় আটকে আছে ই-পাসপোর্ট

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১১:১৯:৪৯ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
বিভাগ।

চলতি বছরের আগস্টের শুরুর দিকে ই-পাসপোর্ট নিয়ে পরিপত্র জারি করেছিলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। এতে ই-পাসপোর্টের ফিসহ নানা তথ্যাদি জানানো হয়।

অনেকেই এ পরিপত্র দেখে ভেবেছিলেন যে, শিগগিরই আসছে ই-পাসপোর্ট। তবে মাস পেরিয়ে গেলেও এখনো কোনো ঘোষণা আসেনি। কিন্তু নানা জটিলতায় ই-পাসপোর্ট এখন আটকে আছে।

এ বিষয়ে পাসপোর্ট অধিদফতর ও ই-পাসপোর্ট প্রকল্পের ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বললে তারা কেউ ই-পাসপোর্ট উদ্বোধনের বিষয়ে তথ্য দিতে পারেননি।

সূত্রে জানা গেছে, ই-পাসপোর্ট প্রকল্প বাস্তবায়নে জার্মানির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

চুক্তি অনুযায়ী পাসপোর্টের ইলেকট্রনিক চিপে ১০ আঙ্গুলের ছাপ থাকার কথা। তবে চুক্তি স্বাক্ষরের পর প্রকল্প বাস্তবায়নকারী জার্মান কোম্পানি মাত্র দুই আঙ্গুলের ছাপ সংরক্ষণ করতে চাচ্ছে।

মাত্র দুই আঙুলের ছাপে ভবিষ্যতে জালিয়াতি হতে পারে’-এমন আশঙ্কায় এ প্রস্তাবে রাজি হচ্ছে না পাসপোর্ট অধিদফতর।

বিষয়টি নিয়ে জার্মান প্রতিষ্ঠানের সঙ্গে কয়েক দফা বৈঠক ও চিঠি চালাচালি হয়েছে। তবে বিষয়টি এখনো সুরাহা হয়নি। এটাও ই-পাসপোর্টের বিলম্ব হওয়ার অন্যতম কারণ।

অধিদফতর সূত্রে জানা গেছে, ইতোমধ্যে সব বাধা কাটিয়ে রাজধানীর উত্তরায় ই-পাসপোর্ট তৈরির কারখানা স্থাপনের কাজ শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। তবে কবে এ কার্যক্রমের উদ্বোধন হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর ২০১৮ সাল থেকেই ই-পাসপোর্ট দেয়ার কথা বলেছিল। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে অধিদফতর। এরপর আজ আসছে কাল আসছে শুনে যারা অপেক্ষায় ছিলেন তাদের অনেকেই এখন পাসপোর্ট অফিসমুখী হয়েছেন।

জানতে চাইলে ই-পাসপোর্ট প্রকল্পের পরিচালক (পিডি) ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান বলেন, পুরোপুরি প্রস্তুত হলে দিনে ২৫ হাজার পাসপোর্ট প্রিন্ট করা সম্ভব হবে। অর্থাৎ ২৫ হাজার নাগরিকের পাসপোর্ট একদিনে প্রস্তুত করা সম্ভব হবে। আশা করছি দীর্ঘসূত্রতা হবে না।’

দেশের অত্যাধুনিক এ ই-পাসপোর্ট একটি বায়োমেট্রিক পাসপোর্ট। যাতে একটি এমবেডেড ইলেকট্রনিক্স মাইক্রোপ্রসেসর (মোবাইলের মেমোরি কার্ডের মতো) চিপ থাকবে।

এ মাইক্রোপ্রসেসর চিপে পাসপোর্টধারীর বায়োগ্রাফিক ও বায়োমেট্রিক (ছবি, আঙ্গুলের ছাপ ও চোখের মণি) তথ্য সংরক্ষণ করা হবে, যাতে পাসপোর্টধারীর পরিচয়ের সত্যতা থাকে।

ই-পাসপোর্টে মোট ৩৮ ধরনের নিরাপত্তা ফিচার থাকবে। পৃথিবীর ১১৯টি দেশের নাগরিকরা এ ই-পাসপোর্ট ব্যবহার করেন।

২০১৮ সালের জুলাই মাসে বাংলাদেশ পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতরের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান জার্মানির ভেরিডোসের সঙ্গে ই-পাসপোর্টের চুক্তি করেন।

এরপর ডিসেম্বরে পাসপোর্ট দেয়ার কথা থাকলেও সেই সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন আনে অধিদফতর। নির্বাচনের পূর্বে প্রথম ধাপে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও ভিআইপিদের ই-পাসপোর্ট দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করার কথা ছিল।

সর্বসাধারণকে জানুয়ারি থেকে ই-পাসপোর্ট দেয়ার সিদ্ধান্ত হয়েছিল। তবে নানা জটিলতায় তা সম্ভব হয়নি।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা ই-পাসপোর্টের পরিপত্র অনুযায়ী, ই-পাসপোর্টের (ইলেকট্রনিক পাসপোর্ট) জন্য সর্বনি¤œ ৩ হাজার ৫০০ টাকা (ভ্যাট ছাড়া) ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া সর্বোচ্চ ফি ১২ হাজার টাকা (ভ্যাট ছাড়া)।

পরিপত্রে জানানো হয়, বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ পাসপোর্টের ফি ৩ হাজার ৫০০ টাকা, জরুরি ৫ হাজার ৫০০ ও অতীব জরুরি ফি ৭ হাজার ৫০০ টাকা।

১০ বছর মেয়াদি সাধারণ পাসপোর্টের ফি ৫ হাজার টাকা, জরুরি ৭ হাজার ও অতীব জরুরি ফি ৯ হাজার টাকা। এছাড়া ৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ পাসপোর্টের ফি ৫ হাজার ৫০০ টাকা, জরুরি ৭ হাজার ৫০০ ও অতীব জরুরি ফি ১০ হাজার ৫০০ এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৭ হাজার, জরুরি ৯ হাজার ও অতীব জরুরি ফি ১২ হাজার টাকা। সব ফির সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

মন্ত্রণালয়ের সম্মেলন

নির্বাচনের পর ইজতেমার তারিখ নির্ধারণ: স্বরাষ্ট্রমন্ত্রী

তাবলিগ জামাতের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটিসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ শনিবার সন্ধ্যায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তাবলিগ জামাতের দুই গ্রুপের মুরুব্বিদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী... আরও পড়ুন

ই-পাসপোর্ট সর্বোচ্চ ফি ১২ হাজার, সর্বনিম্ন ফি সাড়ে ৩ হাজার

শিগগিরি আসছে ই-পাসপোর্ট। এ লক্ষ্যে ই পাসপোর্টের ফি নির্ধারণ করা হয়েছে। কোনো ভ্যাট ছাড়াই নতুন ইলেকট্রনিক পাসপোর্টের সর্বোচ্চ ফি ধরা হয়েছে ১২ হাজার টাকা আর সর্বনিম্ন সাড়ে তিন হাজার টাকা। ফি নির্ধারণ না হওয়ার কারণেই গত বছরের ডিসেম্বর থেকে ই... আরও পড়ুন