ছাত্রদলের ৬ষ্ঠ কাউন্সিল শীর্ষ দুই পদে যাদের নিয়ে আলোচনা

রিডার::ঢাকা

সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০১:১৭:০৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
দ্বারে দ্বারে যাচ্ছেন তারা,

 

ছাত্রদলের দুই শীর্ষ নেতা নির্বাচন ১৪ সেপ্টেম্বর। এজন্য প্রচারে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। কাউন্সিলরদের (ভোটার) দ্বারে দ্বারে যাচ্ছেন তারা, দিচ্ছেন নানা প্রতিশ্রুতিও। দীর্ঘ ২৭ বছর পর সরাসরি ভোট হতে যাওয়া এ নির্বাচন নিয়ে কাউন্সিলরদের মধ্যেও উৎসবের আমেজ।

তবে ভোটের নিয়ন্ত্রণ রাখতে বেশ তৎপর আন্দোলন সংগ্রামে ব্যর্থ বিএনপির এবং অঙ্গ সংগঠনের বিভিন্ন স্তরের নেতারা। ইতিমধ্যে ছাত্রদলের বর্তমান কাউন্সিলরদের পরবর্তীতে যুবদল এবং স্বেচ্ছাসেবক দলে পদায়নের আশ্বাস দিয়ে ভোট প্রার্থণা করছেন সংগঠন দু’টির শীর্ষ নেতারা।

একাধিক কাউন্সিলর জানিয়েছেন, সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীরা তাদের সঙ্গে যোগাযোগ করছেন, আবার সশরীরেও উপস্থিত হয়ে ভোট চাইছেন। সিনিয়র নেতারা ফোন করে ভোটদানে প্রভাবিত করছেন। তবে এখনও কাকে ভোট দেবেন সেই সিদ্ধান্ত নেননি।

শীর্ষ দুই পদে সাতজন আলোচনা রয়েছেন। নির্বাচনে সভাপতি পদে প্রার্থী ৯ জন। তবে সভাপতি কেন্দ্রীয় কমিটির সাবেক বৃত্তি ও ছাত্র কল্যান সম্পাদক কাজী রওনাকুল ইসলাম শ্রাবন, সাবেক কেন্দ্রীয় সহ-গণশিক্ষা বিষয়ক সহ-সম্পাদক ফজলুর রহমান খোকন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র যুগ্ম সম্পাদক হাফিজুর রহমানের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে।

সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৯জন। কিন্তু মূল প্রতিদ্বন্দ্বিতায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি আমিনুর রহমান আমিন, যুগ্ম সম্পাদক শাহ নেওয়াজ, সাইফ মাহমুদ জুয়েল ও ইকবাল হোসেন শ্যামল।

সভাপতি প্রার্থী যশোরের সন্তান কাজী রওনকুল ইসলাম শ্রাবণ আওয়ামী পরিবারের সন্তান হলেও কলেজ জীবন থেকে ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত।

রাজপথে আন্দোলন সংগ্রামের জন্য তার বিরুদ্ধে এ পর্যন্ত ১৭টি মামলা হয়েছে। বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু প্রকাশ্য শ্রাবণের জন্য ভোট চাচ্ছেন। টুকু কাউন্সিলরদের বলছেন, তিনি আগামী দিন যুবদলের সভাপতি হবেন।

কাউন্সিলররা শ্রাবণকে ভোট দিলে তাদেরকে যুবদলে পদায়ণ করা হবে।

নির্বাচন নিয়ে শ্রাবন বলেন, ছাত্রদলের ইউনিটগুলোতে সফরের সময় কাউন্সিলরদের একটি কথাই বলছি-আমি আপনাদের কাছে রক্তের উত্তরাধিকার হিসেবে আসিনি, আমি এসেছি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শের উত্তরাধিকারি হিসাবে। সবাই আমার ব্যাপারে জানে। আমার বিরুদ্ধে ১৭টি মামলা রয়েছে।

ওয়ান-ইলেভেন ও ২০১৪ সালের আন্দোলনসহ সব আন্দোলন-সংগ্রামে রাজপথে ছিলাম। ছাত্রলীগের হাতে নির্যাতিত হয়েছি, জেলে গিয়েছি। আমি জয়ের ব্যাপারে আশাবাদী।

বৃহত্তর উত্তরবঙ্গের একমাত্র সভাপতি প্রার্থী বগুড়ার সন্তান ফজলুর রহমান খোকন। হেভিওয়েট এই প্রার্থীও জয়ের ব্যাপারে আশাবাদী। বাগেরহাটের সন্তান হাফিজুর রহমান হাফিজের পক্ষে মাঠে রয়েছেন স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ।

তারাও কাউন্সিলরদের স্বেচ্ছাসেবক দলে পদায়ণের আশ্বাস দিয়ে হাফিজের জন্য ভোট চাচ্ছেন। নির্বাচন নিয়ে হাফিজ বলেন, ইতিমধ্যে প্রতিটি ইউনিট সফর শেষ করেছি।

নিয়মিত কাউন্সিলরদের সঙ্গে যোগাযোগ রাখছি। বিগত আন্দোলন-সংগ্রামে রাজপথে ছিলাম। সব বিবেচনায় আমাকে কাউন্সিলররা ভোট দেবেন বলে আশা করছি।

সাধারণ সম্পাদক পদে প্রার্থী ১৯ জন। এর মধ্যে হেভিওয়েট প্রার্থী হিসেবে কিন ইমেজ সম্পন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি আমিনুর রহমান আমিন। সাতক্ষীরার আমিন বিগত ১/১১ আন্দোলন, ২০১৩ সালের সরকার বিরোধী আন্দোলন, বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছিলেন।

কাউন্সিলরদের অধিকাংশই সাধারণ সম্পাদক হিসাবে আমিনকে পছন্দ করছেন। এ বিষয়ে আমিন বলেন, ওয়ান-ইলেভেনসহ পরবর্তী সব আন্দোলনে রাজপথে সক্রিয় ছিলাম এবং আগামী দিনেও থাকব। এখন চট্টগ্রাম সফর করছি। কাউন্সিলররা একটি বিষয়ে নিশ্চয়তা চাচ্ছেন, তা হল গণতন্ত্রের মা খালেদা জিয়ার মুক্তি আন্দোলন। জয়ী হলে মায়ের মুক্তি আন্দোলনকে ত্বরান্বিত করার বিষয়ে আমি তাদের আশ্বস্ত করেছি।

সাধারণ সম্পাদক প্রার্থী হিসাবে মাঠে আছেন নোয়াখালীর শাহনেওয়াজ। তাকে জোর সমর্থন দিচ্ছেন স্বেচ্ছাসেবক দলের শফিউল বারী বাবু ও বিএনপি নেতা বরকত উল্লাহ বুলু। বাবু শাহ নেওয়াজের জন্য স্বেচ্ছাসেবক দলের বিভিন্ন ইউনিটকে কাজে লাগাচ্ছেন। আগামীতে কাউন্সিলরদের ভালো জায়গায় পদায়ণের আশ্বাস দিচ্ছেন।

তবে কাউন্সিলররা শাহ নেওয়াজের কথা-বার্তায় আস্মার্টে বিরক্ত। এখনো পর্যন্ত শুদ্ধভাবে কথা বলতে পারেন না তিনি। আঞ্চলিক ভাষায় কথা বলা এবং জামায়াতের প্রতি আনুগত্য থাকার অভিযোগ করেছেন কাউন্সিলররা। তবে শাহ নেওয়াজ বলেন, একাদশ জাতীয় নির্বাচনের সময়ও হাতিয়ায় আওয়ামী লীগের দ্বারা নির্যাতিত হয়েছি। চূড়ান্ত বিচারের ভার আমি কাউন্সিলরদের ওপর ছেড়ে দিলাম।

আরেক সাধারণ সম্পাদক প্রার্থী বরিশালের সন্তান জুয়েল হাওলাদার। বাবা উজিপুরের শোলক ইউনিয়নের আওয়ামী লীগ নেতা। বড় ভাই যুবলীগ নেতা। সম্প্রতি ৭শ পিচ ইয়াবাসহ ধরা খেয়ে জেল খেটেছেন। আরেক ভাই করেন ছাত্রলীগ। মামা শোকল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।

মামি উজিরপুর মহিলা লীগের সভানেত্রী। মামাতো ভাই ছাত্রলীগের নেতা। বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জুয়েলের পরিবার কর্তৃক বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ নির্যাতনের শিকার হন। এছাড়াও জুয়েলের বিরুদ্ধে ২০০৭ সালে সংস্কারপন্থীদের সাথে রাজনীতি করেছিলেন।

ক্যাম্পাসে অপহরণ ও চাঁদাবাজির মামলা রয়েছে তার বিরুদ্ধে। যুবদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন প্রকাশ্য বিতর্কিত জুয়েলের জন্য ভোট চাচ্ছেন। কাউন্সিলরদের উপর প্রভাব বিস্তার করছেন। জুয়েল বলেন, আর তৃণমূল থেকে রাজনীতি করে উঠে এসেছি। সব ইউনিটেই সম্মানিত কাউন্সিলরদের সঙ্গে আলোচনা করেছি, তারা আশ্বস্ত করেছেন- যোগ্যতার ভিত্তিতে সব বলয়মুক্ত থেকে নেতৃত্ব নির্বাচন করবেন। এজন্যই আমি শতভাগ আশাবাদী।

আরেক সাধারণ সম্পাদক প্রার্থী নরসিংদীর ইকবাল হাসান শ্যামল। সদ্য বিপুলÍ ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান মিন্টুর অনুগত। আকরাম প্রকাশ্য কাউন্সিলরদের কাছে ভোট চাচ্ছেন।

তবে ইতিমধ্যে পরপর ছাত্রদলের দু’টি কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নরসিংদী এলাকা থেকে হয়েছেন। ফলে ভোটাররা নরসিংদীর প্রার্থী নিয়ে বিরক্ত।

কেননা আকরামের বিরুদ্ধে টাকার বিনিময়ে বিভিন্ন ইউনিটের কমিটি করার অভিযোগ রয়েছে। তাছাড়া শ্যামল ছাত্ররাজনীতিতে আনফিট। তাকে সাধারণ সম্পাদক বানিয়ে ছাত্রদলকে নিজের কব্জায় রেখে কমিটি বাণিজ্য অব্যাহত রাখতে চান আকরাম।

নির্বাচনের তফসিল অনুযায়ী, ছাত্রদলের প্রতিটি শাখার শীর্ষ পাঁচজন নেতা ভোট দিতে পারবেন। সংগঠনটির ১০টি সাংগঠনিক বিভাগের ১১৬ শাখায় মোট ৫৬৬ জন ভোটার রয়েছেন।

এর মধ্যে বরিশাল বিভাগের ৯ শাখায় ৪৫ ভোট, ঢাকা বিভাগের ২৯ শাখায় ১৩৮ ভোট, চট্টগ্রাম বিভাগের ১২ শাখায় ৫৮ ভোট, কুমিল্লা বিভাগের ৬ শাখায় ৩০ ভোট, খুলনা বিভাগের ১৪ শাখায় ৭০ ভোট, ময়মনসিংহ বিভাগের ৯ শাখায় ৪৫ ভোট, রাজশাহী বিভাগের ১১ শাখায় ৫২ ভোট, সিলেট বিভাগের ৭ শাখায় ৩৫ ভোট, রংপুর বিভাগের ১৩ শাখায় ৬৩ ভোট ও ফরিদপুর বিভাগের ৬ শাখায় ৩০ ভোট রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।