চ্যাপলিনের সঙ্গে আইনষ্টাইনের বন্ধুত্ব ছিল!

রিডার::নরওয়ে

বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০৯:০০:৩৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
চার্লি চাপলিনের ‘নির্বাক

পৃথিবীর কোন একটা মানুষকে খুঁজে বলুন তো চার্লি চাপলিনের ‘নির্বাক’ অভিনয় দেখেছেন কিন্তু পছন্দ করেন নি। এটা বলা শুধু কঠিন নয় ক্ষেত্রে বিশেষে অসম্ভব।নিরক্ষর কী সশিক্ষিত, সব যুগের মানুষদের কাছে চার্লি বড় প্রিয়। সেই তালিকায় নতুন একটি বিশেষ নাম যোগ হলো।

মানুষটা কিন্তু জগদ্বিখ্যাত বিজ্ঞানী। এতোটাই যে তার মৃত্যু পরবর্তী সময়ে সাধের মস্তিষ্কখানা সমাধিস্ত করা হয়নি। কারণ তাঁর মৃত উর্বর মস্তিষ্কখানাও বড় মূল্যবান।ঠিক ধরেছেন, বলছি আলবার্ট আইনস্টাইনের কথা।

দুই জন দুই মেরুর দুই বাসিন্দা। অথচ দুই মেরুর সেই দুই তারার মধ্যেই এক সময়ে গড়ে ওঠে গভীর বন্ধুত্ব। বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন ও কৌতুক অভিনেতা চার্লি চ্যাপলিনের মধ্যে গড়ে উঠেছিল সেই অনন্য বন্ধুত্ব।

তাদের সেই বন্ধুত্বের একটি ছবি ইনস্টাগ্রামে প্রকাশ করেছে নোবেল কমিটি।তাদের বন্ধুত্বের শুরু ১৯৩০-৩১ সালে। ওই সময় আইনস্টাইন যুক্তরাষ্ট্রে যান। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির আমন্ত্রণে বক্তৃতা দিতে গিয়েছিলেন। বিজ্ঞানের জগতে আইনস্টাইন তখন সূর্য। তার খ্যাতির দীপ্তি তখন চারদিকে। সেই আলোতে আকৃষ্ট হয়ে ভিড় জমাতেন হাজারো ভক্ত।

খবরের কাগজওয়ালারা আইনস্টাইনের বলা প্রতিটি শব্দ টুকে নিতেন। বড় বড় বাতিওয়ালা ক্যামেরা জ্বলত শব্দ করে। এমনই এক সময়ে চ্যাপলিনের সঙ্গে দেখা হয় আইনস্টাইনের। তার অভিনয়খ্যাতিও তখন আকাশ ছুঁয়েছে।

মূলত আইনস্টাইনকে এক সিনেমা নির্মাতার মাধ্যমে খুঁজে সাক্ষাত্ করেছিলেন চ্যাপলিন। হলিউডের এই একমাত্র অভিনেতা চার্লি চ্যাপলিনের সঙ্গেই দেখা করতে চেয়েছিলেন আইনস্টাইন।

প্রথম পরিচয় থেকেই চ্যাপলিন ও আইনস্টাইনের বন্ধুত্ব জমে গিয়েছিল। সেইকালে চ্যাপলিন তাঁর সিনেমা ‘সিটি লাইটস (১৯৩১)’-এর প্রিমিয়ার শো দেখতে আইনস্টাইনকে আমন্ত্রণ জানিয়েছিলেন। আর আইনস্টাইনও কম যান না। রসিকতা তার যে কতোটা ছিল তা বোঝা যায় যখন তিনি চ্যাপলিন সাজে প্রিমিয়ারে এসে হাজির হন।

আর বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের এমন সাজ দেখে মুগদ্ধ হয়ে গিয়েছিলেন চ্যাপলিন। শোনা যায়, বাকী পথে তাদের বন্ধুত্ব অটুট ছিল।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।