চোখের ডার্ক সার্কেল দূর করতে যা করবেন

রিডার::তাহেরা হোসেন

শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০৮:২৩:২২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হাজারো দুশ্চিন্তা

ক্লাস অ্যাসাইমেন্ট কিংবা অফিসের কাজের চাপ, বাড়ি ফিরে ঘর সংসার সামলানো।হাজারো দুশ্চিন্তা তো আছেই। একটানা অনেকক্ষণ মোবাইল বা কম্পিউটারে তাকিয়ে থাকা, জীবনযাত্রায় অনিয়ম বা নির্দিষ্ট পরিমাণ ঘুমের অভাবে সব মিলিয়ে চোখের নিচে দেখা দেয় ডার্ক সার্কেল বা কালো দাগ।

আমরা অনেকেই বুঝে উঠতে পারি না যে এই সমস্যা থেকে মুক্তি পেতে কোন কী ব্যবহার করলে ভালো হবে। আজকে আমরা জেনে নিবো চোখের নিচে ডার্ক সার্কেল দূর করার ৪টি সহজ উপায় সম্বন্ধে!

আন্ডার আই ক্রিম বেছে নিন

আমাদের চোখের নিচে কালো দাগ পরার অন্যতম কারণ পর্যাপ্ত পরিমাণে ভিটামিন গ্রহণ না করা। ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ থেকে শুরু করে বয়সের ছাপ, এমন কি চোখে ফোলা ফোলা ভাবও দেখা দিতে পারে।

শরীরের অন্যান্য জায়গার তুলনায় চোখের জায়গাটি অত্যন্ত সংবেদনশীল। তাই চোখের এই এরিয়াতে যেকোনো প্রোডাক্ট ব্যবহার করার আগে আমাদের সতর্ক থাকতে হয়। রেগ্যুলার ক্রিম বা ময়েশ্চারাইজ়ার এই অংশে ব্যবহার করলে সমস্যা দূর হবে না।

বাজারে বিশেষ ধরণের ক্রিম পাওয়া যায় যা আই ক্রিম হিসেবে পরিচিত, চোখের নিচের সংবেদনশীল ত্বকের যত্নে বিশেষভাবে কাজ করে ক্রিমগুলো।

এতে থাকে অ্যান্টি-অক্সিডেন্টস, অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, ভিটামিন-সি, ভিটামিন-এ, আয়রন ও খনিজ পদার্থ, যা ডার্ক সার্কেল দূর করতে দারুণ ভাবে কাজ করে।

ব্যবহার করুন ভিটামিন-ই যুক্ত তেল

চোখের নিচে কালো দাগ দূর করতে বহুকাল ধরে তেলের ব্যবহার হয়ে আসছে। আপনার স্কিন যদি ড্রাই হয়ে থাকে, এজিং সাইন আসতে শুরু করে, তাহলে যেসব তেলে ভিটামিন-ই রয়েছে ঐ প্রোডাক্টগুলো বাছাই করতে চেষ্টা করুন।

তেল দিয়ে চোখের আশেপাশের আলতো করে ম্যাসাজ করার ফলে ত্বকের নিচে ব্লাড সার্কুলেশন যেমন ইম্প্রুভ হয়, পাশাপাশি ত্বকের মসৃণতাও বেড়ে যায়।

চেষ্টা করুন বাজার থেকে ভালো মানের নারিকেল তেল, আমন্ড অয়েল বা ক্যাস্টর অয়েল কিনে নিতে। সাধারণত এ সকল তেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা চোখের নিচের কালো দাগ দূর করতে ভালো কাজ করে।

তৈলাক্ত ত্বকের বন্ধু আন্ডার আই জেল

তৈলাক্ত ত্বক যাদের, সহজে তারা যেকোনো প্রোডাক্টস ব্যবহার করতে চান না। ত্বক আরও তৈলাক্ত  হয়ে যাওয়ার ভয়ে। ব্রণের সমস্যা বেড়ে যায়, ফেইস স্টিকি লাগছে এমন নানা কমপ্লেইন করে থাকেন।

এমন স্কিন টাইপ যাদের, তারা আই জেল ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। চেষ্টা করবেন ভালো ব্র্যান্ডের আই ক্রিম বা জেল কিনতে। দাম একটু বেশি হলেও ত্বকের যত্নে কোয়ালিটি নিয়ে কোন কমপ্রোমাইজ করা যাবে না। ডার্ক সার্কেল দূর করার পাশাপাশি এটি চোখের নিচের ফোলা ভাব কমাতেও সাহায্য করে।

আন্ডার আই প্যাচ

আই প্যাচ এই দুটি শব্দের সাথে আমরা অনেকেই পরিচিত। আবার অনেকেই শুনছেন প্রথমবারের মত। যারা একবার এই প্রোডাক্টটি ব্যবহার করেছেন, আশা রাখি তারা জেনে গিয়েছেন এর গুনাগুণ সম্পর্কে। মার্কেট থেকে কোন প্রোডাক্টটি কিনে ব্যবহার করলে ভালো ফল পাবো, তা জানি না বলেই অনেকেই বেছে নেই ঘরোয়া পদ্ধতি।

কিন্তু ব্যস্ত জীবনে এত সময় করে ওঠা কঠিনই বটে। চিন্তার কোন কারণ নেই! আপনার ব্যস্ত জীবনের ভরসা হতে পারে আন্ডার আই প্যাচ। এক্ষেত্রেও অবশ্যই ভালো ব্র্যান্ডের আই প্যাচ বাছাই করতে চেষ্টা করবেন।প্রোডাক্টস কেনার সাথে সাথেই সমস্যার সমাধান চাওয়াটা আমাদের কমন একটি ভুল।

মনে রাখবেন, শুধু মাত্র দামী প্রোডাক্টস ব্যবহার করলেই হবে না, পাশাপাশি আমাদের দৈনন্দিন জীবনে পরিবর্তন আনতে হবে। অযথা দুশ্চিন্তা না করা, সময়মত ঘুমিয়ে পরা, খাবারের অভ্যাসে ব্যাল্যান্স রাখা এগুলো ঠিকমতো যত্ন-আত্তি করাও অত্যন্ত জরুরী।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

অনেক তরুণ ছেলে-মেয়ে

চোখের নিচে কালো দাগ দূর করতে…..

রাতে ভালো ঘুম না হওয়া বা অত্যাধিক খাটাখাটনি করলে চোখের নিচে কালো দাগ পড়তে পারে এটা স্বাভাবিক। এ নিয়ে অনেক তরুণ ছেলে-মেয়ে দুশ্চিন্তায় ভোগেন। তবে এমন কিছু প্রাকৃতিক ঘরোয়া নিয়ম... আরও পড়ুন