চীন-ভারত দ্বন্ধে ত্রাণকর্তা হতে চাইছেন ট্রাম্প

রিডার::যুক্তরাষ্ট্র

শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০ ০২:৩৬:১৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ডোনাল্ড ট্রাম্প এখন ভারতের লাদাখ

মার্কিন ডোনাল্ড ট্রাম্প এখন ভারতের লাদাখ সীমান্তে চীন-ভারতের বিরোধ মেটাতে ত্রাণকর্তা হতে চাইছেন।গেলো জুন মাসে দুই দেশের মধ্যে প্রাণঘাতি সংঘাতের পর থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে সীমান্ত সংঘাত লেগেই রয়েছে। সেই লড়াইয়ে গত বৃহস্পতিবার ভারতীয় এক জওয়ানের প্রাণও গেছে।আর সেই বিরোধ মেটাতেই চাইছেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট হিসাবে পুরো মেয়াদে হুমকি-ধামকিতে গোটা বিশ্বকে কম নাকানি-চুবানি খাওয়াননি ডোনাল্ড ট্রাম্প।কখনও ইরানকে উড়িয়ে দেওয়ার কথা বলেছেন।নিষেধাজ্ঞার বাণে জর্জরিত করতে করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যেয়ে বেকায়দা ঠেকলেন।  কখনও গোটা চীনকে গুলে খেতে নিষেধাজ্ঞার কামান উঁচিয়ে ধরেছেন।চীনা কনসুলেটদের টুঁটি চেপে ধরে দেশ থেকে বের করতে দ্বিধা করেননি।

পাল্টা জবাবও দিয়েছে চীন।

বৈশ্বয়িক মহামারী করোনা ভাইরাসের মধ্যেও যুক্তরাষ্ট্রে হাইড্রোক্সিক্লোরোকুইন আমদানি করতে ভারতকে রীতিমতো হুমকি দিয়েছিলেন ট্রাম্প।বাধ্য হয়ে মহামারীর মাঝেই ওষুধ রপ্তানী করতে হয় ভারতকে।

সব মিলিয়ে নাভিশ্বাস অবস্থা প্রায় বিশ্বের।যদিও আদতেই খোদ ট্রাম্প সুবিধা করতে পারেননি কোন পরিস্থিতিতেই।

ঠিক মেয়াদের শেষ পর্যায় আর আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়কে কেন্দ্র করে নতুন নতুন ফায়দা লুটিয়ে নেওয়ার মতলব আটঁছেন ট্রাম্প।

হোয়াইট হাউজে স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন — সেখানে পরিস্থিতি বেশ খারাপ। উভয় দেশই সেখানে অনেক বেশি শক্তি প্রদর্শন করছে। এমনকি অনেকে সেটা বুঝতেও পারছেন না।

লাদাখের গালওয়ান ভ্যালিতে গত ১৫ জুন চীন ও ভারতের সেনাদের মধ্যে মারামারিতে ২০ ভারতীয় সেনা নিহত হন। চীনও তাদের সেনাদের হতাহত হওয়ার কথা স্বীকার করেছে, যদিও তারা সংখ্যা প্রকাশ করেনি। কোন আগ্নেয়াস্ত্রের ব্যবহার ছাড়াই ওই সংঘাতে এত সেনা হতাহত হয়।

ওই সংঘাতের পর উভয় দেশ বর্ডার অব কন্ট্রোল-এলএসি জুড়ে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। লাদাখ সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে গত বৃহস্পতিবার সেখানে যান ভারতের সেনাপ্রধান।

এদিকে একটি সম্মেলনে অংশ নিতে বর্তমানে রাশিয়ার মস্কোতে আছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফ্যাং।

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন এর ওই সম্মেলনের ফাঁকে শুক্রবার দুই নেতা মুখোমুখি বৈঠক করেছেন বলে জানায় উভয় দেশের সংবাদমাধ্যম।চীনের সরকার সমর্থিত গ্লোবাল টাইমস পত্রিকা জানায়, বৈঠকে উই ফ্যাং ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথকে বলেছেন, সীমান্তে বর্তমানে যে উত্তেজনা চলছে তার পুরো দায় দিল্লির।

রাজনাথ এক টুইটে জানিয়েছেন, ২ ঘণ্টা ২০ মিনিট ধরে ওই বৈঠক চলেছে। এ বিষয়ে আরো কিছু জানাননি তিনি।

তবে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র সরকারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, চীন বা ভারত কেউ এই বিরোধকে আগে বাড়িয়ে যুদ্ধে জড়িয়ে পড়তে আগ্রহী নয়।

এই বিরোধ সমাধানে সাহায্যের জন্য ওয়াশিংটন উভয় দেশের সঙ্গে কথা বলছে বলে জানান ট্রাম্প।বলেছেন –আমরা চীন ও ভারতের প্রতি সম্মান রেখেই তাদের সাহায্য করতে প্রস্তুত আছি। যদি আমরা কিছু করতে পারি, তবে আনন্দচিত্তেই আমরা সেটা করবো, যাতে তাদের সাহায্য হয়।

ট্রাম্প অতীতেও চীন-ভারত বিরোধে মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন। জবাবে চীন বারবার তার প্রস্তাব ফিরিয়ে দিয়ে বলেছে, মধ্যস্থতার জন্য তাদের তৃতীয়পক্ষের কোনো প্রয়োজন নেই।

ভারতও এ বিষয়ে চুপ থেকে তাদের আনাগ্রহের কথা জানিয়ে দিয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।