চীন চায় বাইডেন জিতুক

রিডার::যুক্তরাষ্ট্র

সোমবার, ২৪ আগস্ট, ২০২০ ০১:১০:৩২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হস্তক্ষেপকে দারুণ গুরুত্ব

নিজেদেরকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ হিসাবে আখ্যায়িত করলেও নিজেদের প্রেসিডেন্ট নির্বাচনে বাইরের দেশের হস্তক্ষেপকে দারুণ গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।মূলত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে এমন তথ্য ঘুরে ফিরে আসছে দেশটির রাজনৈতিক রণাঙ্গনে। আগামী ৩ নভেম্বর অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনকে ঘিরেও এমন তথ্য মিলছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো বলেছেন, চীন চায় যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়ে যাক।

তিনি বলেন, চীন পছন্দ করে না যে, প্রেসিডেন্ট ট্রাম্প আরেকবার ক্ষমতায় আসুন। কারণ এই মেয়াদে মার্কিনীদের স্বার্থটাকে বেশি মূল্যায়ন করেছেন ট্রাম্প।

ট্রাম্পের এ উপদেষ্টা বলেন, পুরো নির্বাচন চীন এবং ডেমোক্র্যাট দলের মধ্যে সেট করা রয়েছে। এ নির্বাচন হবে একজন কঠিন ব্যক্তি এবং একজন নিরীহ ব্যক্তির মধ্যে। আপনারা এ কঠিন প্রতিদ্বন্দ্বিতা পছন্দ করছি। আমি মনে করি সবসময় আমেরিকার জনগণ একজন নিরীহ ব্যক্তির চেয়ে কঠিন ব্যক্তিকে হোয়াইট হাউজে দেখতে পছন্দ করেন কারণ তারা জানেন যে, বিশ্ব একটা বিপজ্জনক জায়গা।

ফক্স বিজনেস নেটওয়ার্কের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে পিটার নাভারো এসব কথা বলেন।অতীতে চীনের পক্ষে কাজ করার অভিযোগ তুলে ট্রাম্পের এ উপদেষ্টা ডেমোক্র্যাট দল থেকে মনোনয়ন পাওয়া প্রার্থী জো বাইডেনের তীব্র সমালোচনা করেন।

তিনি বলেন — আপনারা কি এমন কাউকে বেছে নিবেন যিনি নাফটা চুক্তিকে  আবার বাস্তবায়িত করবেন। যার কারণে আমেরিকায় লাখ লাখ মেক্সিকোবাসীর কর্মসংস্থান হবে এবং অবৈধ অভিবাসীর ঢল নামবে?

তিনি আরও বলেন, আমেরিকার কেউ কি চায় চীন বিশ্ব বাণিজ্য সংস্থায় চলে আসুক এবং হাজার হাজার শিল্প-কলকারখানা মিডওয়েস্ট থেকে চীনে চলে যাক?

আগামী ৩ নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচনকে ডোনাল্ড ট্রাম্পের পক্ষের প্রচারকারীরা চীন এবং বাইডেনকে এক কাতারে ফেলে দেখানোর চেষ্টা করছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

প্রেসিডেন্ট নির্বাচন কড়া নাড়ছে ডোনাল্ড ট্রাম্পের

রাশিয়া, চীন ও ইরান চায়, প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাই:ট্রাম্প

একদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন কড়া নাড়ছে ডোনাল্ড ট্রাম্পের দরজায়।অন্যদিকে দিন দিন দেশজুড়ে জনপ্রিয়তা কমেই চলেছে। এরইমধ্যে তিনি বললেন, আর একবারের জন্য যুক্তরাষ্ট্রের মসনদে আমি নির্বাচিত হই রাশিয়া, চীন ও ইরান... আরও পড়ুন