চীনে বিদেশীদের প্রবেশে নয়া নিষেধাজ্ঞা

রিডার::চীন

শুক্রবার, ২৭ মার্চ, ২০২০ ০৩:৪২:২৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কভিড-১৯ ভাইরাস

এবার নিজ দেশে বিদেশি পর্যটকদের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে চীন।দেশটিতে বিদেশ থেকে আসা কভিড-১৯ ভাইরাস রোগীর সংখ্যা বাড়তে থাকায় এমন নিয়ম বেড়াজাল বেধে দিয়েছে চীনা সরকার। একই সঙ্গে ভিসা বা স্থায়ীভাবে বসবাসের অনুমতি রয়েছে এমন বিদেশিদের  ওপরও আরোপিত করা হয়েছে বিধিনিষেধ।

চীনা সংবাদ সংস্থা জিনহুয়া বলছে, চীনা ও বিদেশি এয়ারলাইন্সগুলোকে প্রতি সপ্তাহে কেবল একটি ফ্লাইটের অনুমতি দিয়েছে চীন এবং কোনো ফ্লাইটে ৭৫ শতাংশের বেশি যাত্রী থাকতে পারবে না।

তিনদিন পর শুক্রবার স্থানীয়ভাবে করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হলো চীনে। নতুন শনাক্ত ৫৫ রোগীর মধ্যে ৫৪ জনই বিদেশফেরত।

চীনা পররাষ্ট্রমন্ত্রী জানান, বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে কোভিড-১৯, তাই বিদেশি নাগরিকদের প্রবেশ স্থগিত ঘোষণা করছে চীন।

 

 

কূটনীতিক বা এয়ারক্র্যাফট ক্রুদের ভিসা ছাড়া অন্য সব ভিসা এবং স্থায়ীভাবে বসবাসের অনুমোদন স্থগিত করা হয়েছে। এছাড়া, জরুরি মানবিক প্রয়োজন বা নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কর্মরতদের ক্ষেত্রে ব্যতিক্রম থাকবে।

নতুন এ বিধিনিষেধ নাটকীয় মনে হলেও বেশিরভাগ বিদেশি এয়ারলাইন্স অনেক আগে থেকেই চীনে যাওয়া বাতিল করেছে। দেশটিতে আগতদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে বেইজিং।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে উৎপত্তি হলেও করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় এখন প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। মৃত্যুর দিক থেকেও চীনকে ছাড়িয়ে গেছে ইতালি ও স্পেন।

চীনে জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত চীনে ৮১ হাজার ৩৪০ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ৩ হাজার ২৯২ জন। আক্রান্তদের মধ্যে ৫৬৫ জন বিদেশফেরত চীনা বা বিদেশি নাগরিক।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।