করোনা আতুঁরঘরের উৎস নিয়ে প্রশ্ন

চীনের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় শতাধিক দেশ তদন্ত চায়

রিডার::ভারত

সোমবার, ১৮ মে, ২০২০ ০৭:৫৫:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
জানিয়েছে বিশ্বের একশোর বেশি দেশ।

করোনা ভাইরাসের আতুঁরঘর নিয়ে যুক্তরাষ্ট্রের পর এবার আনুষ্ঠানিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে দাবি জানিয়েছে বিশ্বের একশোর বেশি দেশ। আজ সোমবার সংস্থাটির বৃহত্তম বার্ষিক বৈঠকে এই দাবি জানানো হয়েছে। ভাইরাসের উৎস খুঁজতে চীনের বিরুদ্ধে তদন্তের জন্য এই দাবি জানানো হয়েছে।

ভাইরাস সংক্রমণের শিকড় ও তার যাত্রাপথ সম্পর্কে সবিস্তারে অনুসন্ধানের দাবি করেছে দেশগুলো। করোনার প্রথম উৎস চীনের উহান শহরে তদন্তের গুরুত্ব বহন করছে। যদিও বেজিংয়ের তরফে একাধিকবার ভাইরাসের সূত্র নিয়ে একেকবার একেক রকম তথ্য দেওয়া হয়েছে। কখন এর উৎস অন্য কোনও দেশে বলেও দাবি করা হয়েছে।

করোনা সংক্রমণের জন্য চীনকে অভিযুক্ত করার দাবি প্রথম জানিয়েছিল অস্ট্রেলিয়া। স্বাভাবিক ভাবেই  কাছে তদন্তের দাবিকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার। দেশের পররাষ্ট্রমন্ত্রী মারিস পেইনের বলেছেন, সাম্প্রতিক পদক্ষেপ আমাদের শুরু করা আলোচনার এক গুরুত্বপূর্ণ অধ্যায়।

স্বভাবতই এই কারণে অস্ট্রেলিয়ার প্রতি ক্ষোভ উগরে দিয়েছে চীন। শাস্তি হিসেবে অস্ট্রেলিয়া থেকে বার্লি আমদানির উপরে ভারি শুল্ক চাপিয়েছে বেইজিং। বন্ধ করা হয়েছে সে দেশে থেকে বিফ আমদানিও।

তাতে অবশ্য দাবি থেকে কোনও মতেই পিছু হঠেনি অস্ট্রেলিয়া। ডোনাল্ড ট্রাম্পের আমেরিকার সমর্থন পেয়ে বরং আরও তীব্র হয়েছে চীনের বিরুদ্ধে তার লড়াই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, চীনের বিরুদ্ধে করোনার উৎস সন্ধানে তদন্তের দাবিতে সমর্থনের পাল্লা ভারি হচ্ছে। ইতিমধ্যে এই দাবিকে সমর্থন জানিয়েছে ভারপত, সৌদি আরব, কাতার এবং আফ্রিকার ৫৪টি দেশ।

শুধু চীনের বিরুদ্ধেই নয়, এই প্রসঙ্গে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছেন ডঐঙ-এর ডিরেক্টর জেনারেল তেদ্রোস আধানোম ঘেব্রেইয়েসাস। আন্তর্জাতিক দাবি সনদে ঘেব্রেইয়েসাসকে নিরপেক্ষ, স্বাধীন ও গঠনমূলক তদন্ত চালাতে আবেদন জানানো হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।