চীনের দিকে ঝুঁকছে ইরানী আশা

রিডার::ইরান

বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০৭:৫৬:৫৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
চীনের সঙ্গে বাণিজ্য,

কথায় আছে, শত্রুর বন্ধু আপনার বন্ধু, আর সেই নীতি নিয়ে এগুচ্ছে চীন-ইরানের নয়া বন্ধুত্ব।সেই হিসাবে এমাসের শুরুতে চীনের সঙ্গে বাণিজ্য, জ্বালানি, অবকাঠামো, টেলিকমিউনিকেশন এবং সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তির উদ্যোগ নিয়ে ফেলেছে ইরান। যার মেয়াদ প্রায় ২৫ বছর।

করোনা ভাইরাস, অভ্যন্তরীণ অর্থনীতিতে সংকুচিত হয়ে পড়া, আর যুক্তরাষ্ট্রে গায়ে পড়া নিষেধাজ্ঞার বেড়াজাল, সব মিলিয়ে ইরানের পিঠ ঢেকেছে তলানিতে।

আমজনতাকে বাঁচিয়ে রাখতে এই মুহুর্তে বড় বিকল্প দেশটির হাতে দ্বিতীয়টি নেই।তবে এর জন্য ভারতের সঙ্গে রেল প্রকল্প থেকে নাম কাটাতে হয়েছে ইরানকে।

আসছে নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনের ফলের ওপর ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকবে কি না, ইরান চুক্তি শেষ পর্যন্ত টিকে থাকবে কি থাকবে না, তা নির্ভর করছে।

এসবের মধ্যে ইরান চীনের সঙ্গে চুক্তিতে যাওয়ার বিষয়ে এমন ঘোষণা দিল।

যদিও ঐতিহাসিকভাবেই ইরান কোনো বড় শক্তির সঙ্গে চুক্তিবদ্ধ হতে গেলে বাধার মুখোমুখি সম্মুখীন হয়েছে । মধ্যপ্রাচ্যে স্বাধীনতম ও শক্ত মনোবলের দেশ হিসাবে কোনো বৃহৎ শক্তি ইরানের ওপর অর্থনৈতিকভাবে খবরদারি করবে, এটি তারা কখনোই মেনে নিবে না।

এ কারণে ইরানের অভ্যন্তরেই চীনের সঙ্গে চুক্তিতে যাওয়ার বিরোধিতা আসছে।

ইরানকে ‘সর্বোচ্চ চাপ’ দিতে ২০১৮ সালে ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ইরান চুক্তি থেকে একতরফাভাবে সরিয়ে আনেন এবং বড় বড় নিষেধাজ্ঞা আরোপ করেন। তখন থেকেই ইরানের অর্থনীতিতে ধস চলে আসছে। দেশের ভেতরে দ্রব্যমূল্য বেড়ে যাওয়ায় জনগণের ক্ষোভের মুখে পড়েছে সরকার।

চীনের সঙ্গে চুক্তির ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট হাসান রুহানি সরকার জনগণের কাছে এই বার্তা দিতে চান যে ইরান তার সব ডিম পশ্চিমা বাস্কেটে রাখতে চায় না। সরকার জনগণকে বোঝাতে চায়, ইরান বাইরের দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যায়নি।

আন্তর্জাতিক অঙ্গনে ইরান বরাবরই ভারসাম্য রেখে কূটনৈতিক সম্পর্ক গড়ে এসেছে। গত দশকে যুক্তরাষ্ট্রের চোখরাঙানি থেকে বাঁচতে ইরান প্রতিরক্ষা ইস্যুতে রাশিয়ার দিকে ঝুঁকেছে, আর্থিক খাত ইস্যুতে চীনের দিকে হাত বাড়িয়েছে এবং নানা ইস্যুতে রুহানি সরকার ইউরোপের সঙ্গে সম্পর্ক গড়েছে।

এখন চীন-যুক্তরাষ্ট্রের দ্বন্দ্বের ফায়দা হিসাবে ইরান চীনের সঙ্গে গাঁটছড়া মজবুত করছে, যাতে যুক্তরাষ্ট্রকে চাপের মধ্যে রাখা যায়। চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকলে ভবিষ্যতে ইরান চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপ আলোচনা করতে এলে তাদের সঙ্গে দেনদরবার করা সহজ হবে।

এ ছাড়া এই চুক্তি হলে ইরানের প্রতিদ্বন্দ্বী দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকেও চাপে রাখা যাবে।

এই চুক্তিকে ইরানও যুক্তরাষ্ট্রকে চাপে রাখার অস্ত্র হিসেবে দেখছে। তবে এটিও ঠিক, সৌদি আরব ও ইসরায়েল ইরানের জানি দুশমন হলেও তাদের সঙ্গে চীন তার সম্পর্ক নষ্ট করতে আগ্রহী হবে না।

চীন অবশ্যই ভূরাজনৈতিক গুরুত্ব বিবেচনায় ইরানের প্রতি আগ্রহী হয়েছে। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ বাস্তবায়নে ইরানের সহযোগিতা একটা বড় ভূমিকা রাখবে। ইরান থেকে চীন ইতিমধ্যেই বাজারদরের চেয়ে কম মূল্যে তেল কিনছে। এ ছাড়া আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ায় সেখানে চীনের দৃষ্টি আছে। আফগানিস্তানে চীনা উপস্থিতি সংহত করতে ইরানের সহযোগিতাও দরকার হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।