চিফ হুইপের ঋণ পুনঃতফসিল:: হাইকোর্টের আদেশ স্থগিত

রিডার:: ঢাকা

রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ১০:০১:১৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হুইপ আ স ম ফিরোজের

জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের প্রায় ২৭ কোটি টাকা ঋণ পুনঃ তফসিলের সর্বশেষ সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত।

হুইপের করা এক আবেদনের শুনানি নিয়ে রবিবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই আদেশ দেন। এ আদেশের ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আ স ম ফিরোজের অংশগ্রহণের বাধা কাটল বলে মনে করছেন তার আইনজীবীরা।

এর আগে গত ২২ নভেম্বর পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাউফলের পৌর মেয়র মো. জিয়াউল হকের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট আ স ম ফিরোজের ঋণ পুন:তফসিলের আদেশ স্থগিত করেন।

হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে রোববার আপিল বিভাগে আবেদন করেন আ স ম ফিরোজ।

আদালতে ফিরোজের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম আমিরুল ইসলাম ও তানিয়া আমীর। রিটকারী মো. জিয়াউল হকের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ; সঙ্গে ছিলেন ও এম মাইনুল ইসলাম।

আর বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানি করেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি।

তানিয়া আমীর পরে বলেন, ‘হাইকোর্ট যে আদেশ দিয়েছিল সে আদেশটি আট সপ্তাহের জন্য স্থগিত হয়ে গেছে। ফলে আসন্ন সংসদ নির্বাচনে তিনি প্রার্থী হতে পারবেন। এক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই এখন।

’তিনি বলেন, ‘রিটকারী তার ব্যক্তিগত স্বার্থে রিটটি দায়ের করেছেন। কারণ ওই নির্বাচনী আসনে তিনিও প্রার্থী। ফলে রিটটি কোনোভাবেই জনস্বার্থে রিট না।’

এই আইনজীবী বলেন, বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টের (বিআরপিডি) পঞ্চদশ সার্কুলার অনুযায়ী ঋণ তিনবারের বেশি পুনঃতফসিল করা যায় না বলে যে যুক্তি রিটে দেখানো হয়েছে, তা সাধারণ ঋণের বেলায়।

এই ঋণটি একটি বিশেষ উৎপাদনমুখী, কৃষিমূখী ঋণ। এই ঋণের সঙ্গে শ্রমিকদের জীবিকা জড়িত। আর এই ঋণের পুনঃতফসিল তো হয়েই গেছে। বাংলাদেশ ব্যাংকও তার অনুমোদন করেছে। হাইকোর্টে তারা সেটি গোপন করেছে।

তাছাড়া ঋণ পুনঃতফসিল করাটা বৈধ না অবৈধ, সে মামলাটি তো হাইকোর্টে পেন্ডিং আছেই। সেটি তো আর স্থগিত করা হয়নি।’

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রেগুলেশনস অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টের (বিআরপিডি) ১৫তম সার্কুলার অনুযায়ী ঋণ তিনবারের বেশি পুনঃতফসিল করা যায় না।

কিন্তু মেসার্স পটুয়াখালী জুট মিলস লিমিটেডের নামে আ স ম ফিরোজের মালিকানাধীন মেসার্স পটুয়াখালী জুট মিলস লিমিটেডের নামে নেওয়া ঋণ সোনালী ব্যাংক ১৯৯৪ সাল থেকে এ বছর পর্যন্ত নয়বার পুনঃতফসিল করেছে।

সর্বশেষ গত ১৯ আগস্ট সোনলী ব্যাংকের পরিচালনা পর্যদ ঋণের সুদ মওকুফ করে নবমবারের মত ওই ঋণ পুনঃতফসিল করে। পরে সোনালী ব্যাংকের ঋণ মওকুফ ও পুনঃতফসিলের এ সিদ্ধান্তকে গত ৯ সেপ্টেম্বর অনুমোদন দেয় বাংলদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে গত সপ্তাহে হাইকোর্টে রিট করেন বাউফল পৌর মেয়র।

রিট আবেদনের শুনানি নিয়ে বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের এ সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট।

রুলে মেসার্স পটুখালী জুট মিলের ঋণ বারবার পুনঃতফসিল করার ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা মানতে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

এছাড়াও, বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি সার্কুলার-১৫ অনুযায়ী মেসার্স পটুখালী জুট মিলের ঋণ পুনঃতফসিল করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয় রুলে।

সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন জানায় আ স ম ফিরোজ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংসদীয় কমিটির ডাকে যাননি ব্যাংক কর্তারা

  ঋণের সুদ হার এক অঙ্কে নামিয়ে আনার প্রতিশ্রুতি বাস্তবায়ন নিয়ে আলোচনার জন্য ব্যাংক কর্মকর্তাদের সংসদীয় কমিটির বৈঠকে ডাকা হলেও তাদের কেউ যাননি। সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যরা এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। আজ সোমবার বৈঠক শেষে কমিটির সভাপতি... আরও পড়ুন