চার লাখ টাকায় ‘তাকে’ যৌনকর্মী হিসাবে বিক্রি করা হয়েছিল!

রিডার::মৌলভীবাজার

সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯ ০৭:০০:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আরব থেকে ফেরার পর

কুড়ি বছরের তরুণী।মৌলভীবাজারের কমলগঞ্জে উপজেলার সীমান্তবর্তী ৯ নং ইসলামপুর ইউনিয়নে তার বাড়ি।গেল সপ্তাহে সৌদি আরব থেকে ফেরার পর পরই স্থানীয় একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। অর্থের অভাবে পুরোপুরি চিকিৎসা না করিয়েই গতকাল রবিবার বাড়ি ফিরে যেতে হয়েছে তার।

বাংলা রিডারকে ওই তরুণী জানান–বিয়ের সাত মাসের মাথায় স্থানীয় আদম ব্যাপারী মোস্তফা কামালের প্রলোভনে চলতি বছরের ২৮ এপ্রিল সৌদি আরবে পাড়ি জমান তিনি। তখন তাকে গৃহকর্মীর কাজ দেওয়ার কথা বলা হয়েছিল।

কিন্তু দাম্মামে পৌঁছানোর পর এক পর্যায়ে তিনি জানতে পারেন, চার লাখ টাকায় তাকে যৌনকর্মী হিসেবে বিক্রি করে দেওয়া হয়েছে।

সে কাজে রাজি না হলে তার ওপর চালানো হত নির্যাতন। একটি অফিসে রেখে প্রতিদিন কয়েকজন পালাক্রমে তাকে ধর্ষণ করত।

জ্বলন্ত সিগারেট দিয়ে আমার বুক, স্পর্শকাতর জায়গা ওরা পুড়িয়ে দিয়েছে। তার দিয়ে বেঁধে পিটিয়ে হাত-পা ও উরুতে জখম করে দিয়েছে। দলবেঁধে ৪/৫ জন মিলে ধর্ষণ করত, তখন জ্ঞান হারিয়ে ফেলতাম।

অসুস্থ হয়ে পড়ায় এক সময় সৌদি আরবের পুলিশ তাকে ‍উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। সে সময় গোপনে তিনি আহত হওয়ার ছবি দেশে পাঠান।

তার দিনমজুর স্বামী নির্যাতনের বিষয়টি সেই ‘আদম ব্যাপারীকে’ জানালে ‘মিথ্যা কথা’ বলে উড়িয়ে দেন মোস্তফা নামের সেই ব্যক্তি।

মেয়েটির স্বামী পুলিশ ও সাংবাদিকের ভয় দেখালে মোস্তফা দাবি করেন, যে বাড়িতে কাজ পেয়েছিলেন, সেখান থেকে ২২শ রিয়াল নিয়ে পালিয়ে গেছেন ওই তরুণী।

শেষ পর্যন্ত কমলগঞ্জ উপজেলা প্রশাসনের শরণাপন্ন হন ওই তরুণীর স্বামী। প্রশাসনের তৎপরতায় ছয় মাস ২৬ দিন পর দেশে ফেরেন তার স্ত্রী।

এখনও অনেক বিপদগ্রস্ত নারী সৌদি আরবে রয়ে গেছেন জানিয়ে তাদের উদ্ধার করার জন্য সরকারের কাছে আকুতি জানান ওই তরুণী। সেই সঙ্গে ওই চক্রের হোতাদের শাস্তি দাবি করেন।

তার স্বামী জানান, বাঁশের কাজ করে অভাব অনটনে কোনো মতে তাদের সংসার চলছিল। মোস্তফা তখন তার স্ত্রীকে বিদেশ পাঠানোর প্রস্তাব দেয়। তাতে প্রথমে রাজি না হলে পরে অন্য দালাল দিয়ে প্রচুর টাকা আয়ের লোভ দেখায়।

বলা হয়, মোস্তফা নিজের মেয়ে পরিচয়ে বিদেশে পাঠাবে, সেখানে সে যতেœ থাকবে, পাসপোর্ট-ভিসা সব করে দেওয়া হবে, কোনো টাকা লাগবে না। এতসব প্রলোভনে রাজি হয়ে যান ওই তরুণী আর তার স্বামী।

বিদেশ যাওয়ার পরপরই মেয়েটির ওপর শাররীক নির্যাতন শুরু হয় জানিয়ে তার স্বামী বলেন, প্রথম কয়েকদিন যোগাযোগ করলেও পরে আর তার স্ত্রী যোগাযোগ করতে পারেননি।

পরে এক সৌদি প্রবাসী পরিচয় গোপন রাখার শর্তে আমার স্ত্রীকে নির্যাতনের খবর দেয়। সঙ্গে নির্যাতনের ছবি আর ভিডিও পাঠায়।

ওই তরুণীর স্বামী তখন স্থানীয় এক সাংবাদিক  ঘটনাটি জানান। তার মাধ্যমে উপজেলা প্রশাসনকে বিষয়টি অবহিত করা হয়। উপজেলা প্রশাসন বিষয়টি পাঠায় জেলা প্রশাসকের কাছে।

মুক্তি মেডিকেয়ার হাসপাতালের প্রধান সেবিকা দীপ্তি দত্ত জানান—মেয়েটির যৌনাঙ্গসহ শরীরের বিভিন্ন অংশে পোড়া ও ক্ষতের চিহ্ন রয়েছে।নির্যাতনের ফলে ওই তরুণী মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন।

মেয়েটির মা জানান—সরকারী সহায়তায় মেয়েটিকে দেশে ফিরিয়ে আনানো হয়।বাড়ি ফিরে মেয়েটি তার উপর অমানসিক নির্যাতনের বর্ণনা দিতে দিয়ে অচেতন হয়ে পড়ছিলেন বার বার।

তিনি জানান-অর্থ উপার্জনের জন্য বিদেশে গেল মেয়েটা। ফিরলো আধমরা হয়ে।

এ বছর জানুয়ারি থেকে অগাস্ট পর্যন্ত আট মাসে ৮৫০ জন নারী দেশে ফিরে যৌন নিপীড়নসহ নানা অভিযোগের কথা তুলে ধরায় অধিকার সংগঠনগুলোও সরব হয়েছে।

এই পরিস্থিতিতে বাংলাদেশি নারী শ্রমিকদের ওপর অত্যাচার-নির্যাতন বন্ধে পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে যৌথভাবে কার্যকর পদক্ষেপ নিতে বলেছে সংসদীয় কমিটি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

করোনা ভাইরাসের অপেক্ষায় গোটা বিশ্ব। সবে মোটে ভ্যাকসিন বাজারে আনার ঘোষনা দিয়েছে রাশিয়া। চীনা বিজ্ঞানীরা... আরও পড়ুন

বিজ্ঞানীরা ভ্যাকসিন

মুসলিম দেশগুলোর তুমুল বিরোধীতার মধ্যেই সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের শান্তি চুক্তিতে গেছে ইসরায়েল।... আরও পড়ুন

আজ শুক্রবার যুবরাজ

তালেবানকে দেওয়া প্রতিশ্রুতি মোতাবেক শেষ ভাগের চারশ বন্দীকে মুক্তি দিতে শুরু করেছেন আফগান সরকার। এদের... আরও পড়ুন

প্রতিশ্রুতি মোতাবেক শেষ

কোকড়া চুলের তাহমিনা গোসল সেরে সকাল অফিসে বেরিয়ে যায়। সারা দিন কখনও ক্লিপ দিয়ে চুল... আরও পড়ুন

কখনও ঝুটি। আর যদি

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের নাগরিকত্ব নিয়ে হর হামেশ আশঙ্কায় থাকেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেটা সাবেক প্রেসিডেন্ট বারাক... আরও পড়ুন

প্রেসিডেন্ট বারাক হোসেন

কর্মচারীদের মারধরে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিনজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ এসেছে।গতকাল বৃহস্পতিবার দুপুরে সদর... আরও পড়ুন

বৃহস্পতিবার দুপুরে সদর

করোনা ভাইরাসে জর্জরিত গোটা মার্কিন মুল্লক। সেই থাবা এসে পড়েছে আইফোনের বাজারেও। প্রতিবছর সেপ্টেম্বর মাসে... আরও পড়ুন

সেপ্টেম্বর মাসে বাজারে

সংযুক্ত আরব আমিরাত (ইউএ) ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়ার পর ফিলিস্তিনির ইসলামি প্রতিরোধ... আরও পড়ুন

ইসরাইলের সঙ্গে

একটি টেলি অনুষ্ঠানে কেবিন ক্রুদের হেয় এবং উপস্থাপনার সময় শাহরিয়ার নাজিম জয়ের আচরণকে 'অশালীন ও আপত্তিকর'... আরও পড়ুন

'অশালীন ও আপত্তিকর'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিমদের উদ্দেশে বলেছেন -- তোমরা যারা এতিম, তাদের ব্যথা আমরা বুঝি। আমিও... আরও পড়ুন

সকালে ঘুম থেকে উঠে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।