চাপে তাপে বেকায়দায় মোদী

রিডার::ভারত

শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০২:২৭:০৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সীমান্ত

একদিকে ভারতজুড়ে করোনা ভাইরাসের মহামারীর তান্ডব।তা সামলাতেই ঘাম ছুটছে ভারতীয় প্রশাসনের। অন্যদিকে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধে রীতিমতো নাকানি-চুবানি খাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এরইমধ্যে পেঁয়াজের ঝাঁঝে প্রতিবেশী বন্ধুপ্রতীম রাষ্ট্রের ক্ষোভ প্রশমনের মাধ্যমে চাপ কাটাতে সক্রিয় ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। পেঁয়াজ রপ্তানির ‘বিরূপ ঝাঁজ’ অন্তত কিছুটা কাটাতে অতিসচেষ্ট হয়েছে তারা।

গতকাল শুক্রবার সেই লক্ষ্যে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়কে বোঝাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা সফলও হয়েছেন। রাতে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় বিদ্যমান চুক্তির (এলসি) আওতায় স্থলবন্দরে অপেক্ষমাণ রপ্তানিযোগ্য ট্রাকগুলোকে ছাড় দেওয়ার নির্দেশনা জারি করে।

নোটিশ জারির দিন অর্থাৎ ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন বন্দরে থাকা পেঁয়াজবাহী ট্রাকগুলো এই ছাড়ের আওতায় পড়বে।

এদিকে ভারতীয় সরকারের ওপর অভ্যন্তরীণ চাপ সৃষ্টি করেছে কৃষি সংস্কারের একাধিক সিদ্ধান্ত, যার দরুন শাসক দল বিজেপির সবচেয়ে পুরোনো শরিক অকালি দল কেন্দ্রের মন্ত্রিত্ব ছেড়ে বেরিয়ে গেছে।

কৃষিপ্রধান পাঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তর প্রদেশসহ বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে কৃষক বিক্ষোভ। একই সময়ে দেশের বাজারে পেঁয়াজের মূল্যবৃদ্ধি ঠেকাতে রপ্তানি বন্ধের নির্দেশ ক্ষিপ্ত করেছে মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ ও কর্ণাটকের পেঁয়াজচাষিদের। কৃষক বিক্ষোভ ঠেকাতে শেষ পর্যন্ত মুখ খুলতে হয়েছে খোদ মোদীকে।

কিন্তু তাতেও ক্ষোভ প্রশমিত হচ্ছে না। বরং চাপ বেড়েছে হরিয়ানায় বিজেপির জোটসঙ্গী জননায়ক জনতা পার্টির (জেজেপি) ওপর। এই দলের সমর্থন নিয়ে ওই রাজ্যে সরকার চালাচ্ছে বিজেপি।

তার উপর পূর্ব লাদাখের উত্তেজনাপূর্ণ সীমান্ত পরিস্থিতি তো আছেই। সার্বভৌমত্ব ও দেশের অখণ্ডতা রক্ষার অঙ্গীকারের কথা শোনালেও সীমান্তে নতুন করে ভূ-খন্ড হারানোর বিষয়ে কেন্দ্রীয় সরকার এখনো বিরোধীদের সন্তুষ্ট করতে পারেনি।

সংসদে এ নিয়ে তাদের ব্যতিব্যস্ত হতে হচ্ছে। কিন্তু বিষয়টি যেহেতু দেশের নিরাপত্তা ও অখণ্ডতার প্রশ্ন ঘিরে, বিরোধীদের তাই সীমাবদ্ধতার মধ্যে থাকতে হচ্ছে। খোলামেলা সরকারবিরোধিতার রাস্তায় তারা যেতে পারছে না। কিন্তু কৃষি সংস্কার সেই সংযম ধরে রাখতে পারেনি।

করোনাকালে কৃষিক্ষেত্রে সংস্কারের জন্য কেন্দ্রীয় সরকার তিনটি অর্ডিন্যান্স বা অধ্যাদেশ জারি করেছিল। নিয়ম মেনে এবার সংসদের বর্ষাকালীন অধিবেশনে সেগুলো আইনে পরিণত করা হচ্ছে। লোকসভায় সে জন্য তিনটি বিল পাস করা হয়েছে। কিন্তু বিরোধিতায় নেমে গেছে কৃষিপ্রধান রাজ্যগুলো।

বিভিন্ন কৃষক সংগঠন আন্দোলনে নেমে পড়েছে। পাঞ্জাবের কৃষকেরা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বিল যাঁরা সমর্থন করছেন, তাঁদের রাজ্যে ঢুকতে দেওয়া হবে না। সেই বিক্ষোভের মুখেই অকালি দল কেন্দ্রের সরকার থেকে বেরিয়ে এসেছে।

দলের নেত্রী কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কৌর মন্ত্রিত্ব ছেড়ে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন। একই রকম চাপ সৃষ্টি হয়েছে হরিয়ানার জেজেপি নেতা দুষ্মন্ত চৌটালার ওপর।

এই দলের সমর্থনে রাজ্যে টিকে আছে বিজেপির সরকার। দুষ্মন্ত রাজ্যের উপমুখ্যমন্ত্রী। প্রভাবশালী জাঠ কৃষকেরাই তাঁর প্রধান সমর্থক।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।