চাকরির নিশ্চয়তা পাচ্ছেন বিসিএসে চূড়ান্ত উত্তীর্ণরা

রিডার:: ফাহাদ আব্দুল কালাম:: ঢাকা

রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯ ০৯:০০:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও একসময়ে চাকরি না পেয়ে হতাশ হয়ে পড়েছিলেন হাজার হাজার পরীক্ষার্থীরা। অনিয়ম আর দুর্নীতির কারণে চাকরি বঞ্চিত হয়ে মেধাবীরা বিসিএস পরীক্ষা থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন।

কিন্তু বর্তমানে ঠিক উল্টো পরিস্থিতি বিরাজমান। পরীক্ষায় স্বচ্ছতার কারণে বিসিএস পরীক্ষার জন্য লাখ লাখ পরীক্ষার্থী আবেদন করছেন।

বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েই সরকারি চাকরি কপালে জুটছে তাদের। সর্বশেষ ৩৭তম বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণদের বেশিরভাগ পরীক্ষার্থীকে নিয়োগের সুপারিশ করতে যাচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠান সরকারি কর্ম কমিশন-পিএসসি।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বাংলা রিডারকে বলেন, স্বচ্ছতার সাথে পরীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য পিএসসির প্রতি শতভাগ আস্থা ও বিশ্বাস তৈরি হয়েছে।

বিসিএস থেকে ক্যাডারের বাইরে নন-ক্যাডার নিয়োগ কার্যক্রম শুরু হওয়াতেই মেধাবীরাই উপকৃত হচ্ছেন। বর্তমান সরকারের পক্ষ থেকে নন-ক্যাডার নিয়োগ বিধিমালা পরীক্ষার্থীদের জন্য বড় উপহার।

শিক্ষার্থীরা সময় অপচয় না করে বিসিএস পরীক্ষায় মনোযোগী হলে চাকরি হবে নিশ্চিত।

বিসিএস থেকে আগে নন-ক্যাডার প্রথম এবং দ্বিতীয় শ্রেনী পদে নিয়োগের সুযোগ না থাকায় কাউকে নিয়োগের সুপারিশ করতে পারতো না সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

২০১০ সাল থেকে নন-ক্যাডার পদে নিয়োগে সুপারিশের জন্য বিধিমালা হওয়ার পর থেকে ভাগ্য খুলেছে গরীব মেধাবীদের।

সর্বশেষ চারটি বিসিএস (৩৩তম, ৩৪তম, ৩৫তম এবং ৩৬তম) থেকে শুধু নন-ক্যাডার দ্বিতীয় শ্রেনী পদে ৪ হাজার ৬৯০জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

এর বাইরে চলমান ৩৭তম বিসিএস থেকে ১ম/২য় শ্রেণির নন-ক্যাডার পদের জন্য আবেদনকারী ২২৬২ জন প্রার্থীদের মধ্য থেকে এ যাবত ১ম শ্রেণির (৯ম গ্রেড)নন-ক্যাডার পদে ৬৯২ জন এবং ২য় শ্রেণির (১০ম গ্রেড) নন-ক্যাডার পদে ৮৮৫জন প্রার্থীকে কমিশন কর্তৃক সুপারিশ করেছে পিএসসি।

এ নিয়ে ৩৭তম বিসিএস থেকে মোট ১ হাজার ৫৭৭জনকে নিয়োগের সুপারিশ করা হয়। পর্যায়ক্রমে অপেক্ষামান বাকীদেরও নিয়োগের জন্য সুপারিশ করা হবে বলে পিএসসি থেকে জানানো হয়েছে।

২০১৮ সালের ১২ জুন ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছিলেন ৪ হাজার ৭৬৮ জন। এতে ক্যাডার ১৩১৪ জন ক্যাডার পান।

বাকী ৩ হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়। নন-ক্যাডার পদে ২ হাজার ২৬২জন আবেদন করেছিলেন।

চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পান না, তাদের মধ্যে থেকে ২৮তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

প্রথমদিকে অল্প সংখ্যক পরীক্ষার্থী নিয়োগের জন্য বিবেচিত হলেও বর্তমান কমিশনের আমলে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী নন-ক্যাডার পদে নিয়োগ পাচ্ছেন। এজন্য বর্তমান কমিশন এবং সরকারের প্রতি সন্তুষ্ট প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা।

পিএসসির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, গত ৯টি বিসিএস থেকে এ পর্যন্ত ৭ হাজার ৪৮০ জনকে নন-ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রেনীর পদে নিয়োগের জন্য সুপারিশ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

মুলত ২৭টি ক্যাডারে শুণ্য পদে নিয়োগের জন্য প্রতিটি বিসিএসের বিজ্ঞপ্তি জারি করে পিএসসি। এই বিজ্ঞপ্তিতে আবেদনকারীরা তিনধাপে প্রতিযোগিতামুলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রথমে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হন।

পরবর্তীতে নন-ক্যাডার পদে নিয়োগের কার্যক্রম শুরু হয়। তবে কোন বিসিএসের নন-ক্যাডার নিয়োগ শুরু হলে পরবর্তী বিসিএসের চূড়ান্ত ফলাফল দেয়ার আগ পর্যন্ত নিয়োগের সুপারিশ করতে পারে কমিশন।

এক হিসাবে দেখা গেছে, প্রতিটি বিসিএসে সকল পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ পরীক্ষার্থীদের বেশিরভাগই ক্যাডার, নন-ক্যাডার পদে নিয়োগের জন্য বিবেচিত হচ্ছেন।

ফলে মেধাবীদের হতাশাও অনেকাংশ কেটে গেছে। সরকারি চাকুরিতে যেকোন সময়ের তুলনায় সুযোগ-সুবিধা বৃদ্ধি পাওয়ায় এখন বেশিরভাগ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিসিএসের জন্য পড়ার টেবিলে।

নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ এর আওতায় ২০১০ সাল থেকে বিসিএস পরীক্ষার সকল স্তরে উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদ স্বল্পতার কারণ ক্যাডার পদে সুপারিশকৃত নন-এমন প্রার্থীদের আবেদনের প্রেক্ষিতে নন-ক্যাডার প্রথম শ্রেনীর পদে নিয়োগের সুপারিশ করা হয়।

প্রথমদিকে শুধু নন-ক্যাডার প্রথম শ্রেনীর পদে নিয়োগের সুপারিশ করা হতো। তবে ২০১৪ সালে বিধিমালা সংশোধন করে নন-ক্যাডার দ্বিতীয় শ্রেনীর (১০ম, ১১তম ও ১২তম গ্রেড) পদে নিয়োগের সুপারিশের সুযোগ সৃষ্টি করা হয়।

২৮তম বিসিএস থেকে শুধু নন-ক্যাডার প্রথম শ্রেনীর সুপারিশ করা হলেও ৩৩তম বিসিএস থেকে প্রথম ও দ্বিতীয় শ্রেনীর পদে নিয়োগের সুপারিশ করা হচ্ছে।

পিএসসির পরিসংখ্যান অনুযায়ী, ২৮তম বিসিএস থেকে প্রথম শ্রেনীর পদে ২৯৮জন, ২৯তম বিসিএস থেকে ১৯৩জন, ৩০তম বিসিএস থেকে ৩৬৩জন, ৩১তম বিসিএস থেকে ১২০জন, ৩২তম (বিশেষ) বিসিএস থেকে ৬৩জন, ৩৩তম বিসিএস থেকে প্রথম শ্রেনী পদে ৩৭০জন, দ্বিতীয় শ্রেনীর পদে ৫২৩জন, ৩৪তম বিসিএস থেকে প্রথম শ্রেনীর পদে ৪০৯জন, দ্বিতীয় শ্রেনী পদে ১ হাজার ৮৪৮জন, ৩৫তম বিসিএস থেকে প্রথম শ্রেনী পদে ৬৯২জন, দ্বিতীয় শ্রেনী পদে ১ হাজার ৩১৪জন, ৩৬তম বিসিএস থেকে প্রথম শ্রেনী পদে ২৮২জন দ্বিতীয় শ্রেনী পদে ১ হাজার ৫জন।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

মুক্তিযুদ্ধে বিরোধীতাকারী এবং যুদ্ধাপরাধের সঙ্গে সংশ্লিষ্ট থাকার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৫টি কলেজের নাম পরিবর্তনের... আরও পড়ুন

নাম পরিবর্তনের সিদ্ধান্ত

পর পর দুটি রেল দুর্ঘটনা ঘটলো। এই রেল দুর্ঘটনার বিষয়ে অন্য কোনো রকম চক্রান্ত আছে... আরও পড়ুন

পর পর দুটি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান তুরস্কের রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা... আরও পড়ুন

মার্কিন প্রেসিডেন্ট

করের আওতা বাড়িয়ে ট্যাক্সের রেট কমানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।... আরও পড়ুন

করের আওতা

বাংলাদেশ ও ভারতের মধ্যে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটিতে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটাই যেন... আরও পড়ুন

বাংলাদেশ ও ভারতের

গত মাসের শুরু থেকে পেঁয়াজের বাজারে সংকট শুরু হয়। ৪০ টাকা কেজি থেকে পেঁয়াজ লাফিয়ে... আরও পড়ুন

গত মাসের

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ দলটির কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বয়স ও শারীরিক অবস্থা... আরও পড়ুন

বিএনপির সংসদ

ফিলিস্তিন ভূখন্ডের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় আবু মালহাউস নামের একটি ঘুমন্ত পরিবরের আট সদস্য নিহত... আরও পড়ুন

ফিলিস্তিন ভূখন্ডের

বি-টাউনের বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় দম্পতি রণভীর সিং ও দীপিকা পাড়ুকোন বিয়ের পর একসঙ্গে একটি... আরও পড়ুন

বি-টাউনের বর্তমান

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ায় ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের... আরও পড়ুন

ফেনীর মাদ্রাসাছাত্রী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।