চাকরির নিশ্চয়তা পাচ্ছেন বিসিএসে চূড়ান্ত উত্তীর্ণরা

রিডার:: ফাহাদ আব্দুল কালাম:: ঢাকা

রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯ ০৯:০০:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও একসময়ে চাকরি না পেয়ে হতাশ হয়ে পড়েছিলেন হাজার হাজার পরীক্ষার্থীরা। অনিয়ম আর দুর্নীতির কারণে চাকরি বঞ্চিত হয়ে মেধাবীরা বিসিএস পরীক্ষা থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন।

কিন্তু বর্তমানে ঠিক উল্টো পরিস্থিতি বিরাজমান। পরীক্ষায় স্বচ্ছতার কারণে বিসিএস পরীক্ষার জন্য লাখ লাখ পরীক্ষার্থী আবেদন করছেন।

বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েই সরকারি চাকরি কপালে জুটছে তাদের। সর্বশেষ ৩৭তম বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণদের বেশিরভাগ পরীক্ষার্থীকে নিয়োগের সুপারিশ করতে যাচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠান সরকারি কর্ম কমিশন-পিএসসি।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বাংলা রিডারকে বলেন, স্বচ্ছতার সাথে পরীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য পিএসসির প্রতি শতভাগ আস্থা ও বিশ্বাস তৈরি হয়েছে।

বিসিএস থেকে ক্যাডারের বাইরে নন-ক্যাডার নিয়োগ কার্যক্রম শুরু হওয়াতেই মেধাবীরাই উপকৃত হচ্ছেন। বর্তমান সরকারের পক্ষ থেকে নন-ক্যাডার নিয়োগ বিধিমালা পরীক্ষার্থীদের জন্য বড় উপহার।

শিক্ষার্থীরা সময় অপচয় না করে বিসিএস পরীক্ষায় মনোযোগী হলে চাকরি হবে নিশ্চিত।

বিসিএস থেকে আগে নন-ক্যাডার প্রথম এবং দ্বিতীয় শ্রেনী পদে নিয়োগের সুযোগ না থাকায় কাউকে নিয়োগের সুপারিশ করতে পারতো না সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

২০১০ সাল থেকে নন-ক্যাডার পদে নিয়োগে সুপারিশের জন্য বিধিমালা হওয়ার পর থেকে ভাগ্য খুলেছে গরীব মেধাবীদের।

সর্বশেষ চারটি বিসিএস (৩৩তম, ৩৪তম, ৩৫তম এবং ৩৬তম) থেকে শুধু নন-ক্যাডার দ্বিতীয় শ্রেনী পদে ৪ হাজার ৬৯০জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

এর বাইরে চলমান ৩৭তম বিসিএস থেকে ১ম/২য় শ্রেণির নন-ক্যাডার পদের জন্য আবেদনকারী ২২৬২ জন প্রার্থীদের মধ্য থেকে এ যাবত ১ম শ্রেণির (৯ম গ্রেড)নন-ক্যাডার পদে ৬৯২ জন এবং ২য় শ্রেণির (১০ম গ্রেড) নন-ক্যাডার পদে ৮৮৫জন প্রার্থীকে কমিশন কর্তৃক সুপারিশ করেছে পিএসসি।

এ নিয়ে ৩৭তম বিসিএস থেকে মোট ১ হাজার ৫৭৭জনকে নিয়োগের সুপারিশ করা হয়। পর্যায়ক্রমে অপেক্ষামান বাকীদেরও নিয়োগের জন্য সুপারিশ করা হবে বলে পিএসসি থেকে জানানো হয়েছে।

২০১৮ সালের ১২ জুন ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছিলেন ৪ হাজার ৭৬৮ জন। এতে ক্যাডার ১৩১৪ জন ক্যাডার পান।

বাকী ৩ হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়। নন-ক্যাডার পদে ২ হাজার ২৬২জন আবেদন করেছিলেন।

চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পান না, তাদের মধ্যে থেকে ২৮তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

প্রথমদিকে অল্প সংখ্যক পরীক্ষার্থী নিয়োগের জন্য বিবেচিত হলেও বর্তমান কমিশনের আমলে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী নন-ক্যাডার পদে নিয়োগ পাচ্ছেন। এজন্য বর্তমান কমিশন এবং সরকারের প্রতি সন্তুষ্ট প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা।

পিএসসির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, গত ৯টি বিসিএস থেকে এ পর্যন্ত ৭ হাজার ৪৮০ জনকে নন-ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রেনীর পদে নিয়োগের জন্য সুপারিশ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

মুলত ২৭টি ক্যাডারে শুণ্য পদে নিয়োগের জন্য প্রতিটি বিসিএসের বিজ্ঞপ্তি জারি করে পিএসসি। এই বিজ্ঞপ্তিতে আবেদনকারীরা তিনধাপে প্রতিযোগিতামুলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রথমে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হন।

পরবর্তীতে নন-ক্যাডার পদে নিয়োগের কার্যক্রম শুরু হয়। তবে কোন বিসিএসের নন-ক্যাডার নিয়োগ শুরু হলে পরবর্তী বিসিএসের চূড়ান্ত ফলাফল দেয়ার আগ পর্যন্ত নিয়োগের সুপারিশ করতে পারে কমিশন।

এক হিসাবে দেখা গেছে, প্রতিটি বিসিএসে সকল পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ পরীক্ষার্থীদের বেশিরভাগই ক্যাডার, নন-ক্যাডার পদে নিয়োগের জন্য বিবেচিত হচ্ছেন।

ফলে মেধাবীদের হতাশাও অনেকাংশ কেটে গেছে। সরকারি চাকুরিতে যেকোন সময়ের তুলনায় সুযোগ-সুবিধা বৃদ্ধি পাওয়ায় এখন বেশিরভাগ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিসিএসের জন্য পড়ার টেবিলে।

নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ এর আওতায় ২০১০ সাল থেকে বিসিএস পরীক্ষার সকল স্তরে উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদ স্বল্পতার কারণ ক্যাডার পদে সুপারিশকৃত নন-এমন প্রার্থীদের আবেদনের প্রেক্ষিতে নন-ক্যাডার প্রথম শ্রেনীর পদে নিয়োগের সুপারিশ করা হয়।

প্রথমদিকে শুধু নন-ক্যাডার প্রথম শ্রেনীর পদে নিয়োগের সুপারিশ করা হতো। তবে ২০১৪ সালে বিধিমালা সংশোধন করে নন-ক্যাডার দ্বিতীয় শ্রেনীর (১০ম, ১১তম ও ১২তম গ্রেড) পদে নিয়োগের সুপারিশের সুযোগ সৃষ্টি করা হয়।

২৮তম বিসিএস থেকে শুধু নন-ক্যাডার প্রথম শ্রেনীর সুপারিশ করা হলেও ৩৩তম বিসিএস থেকে প্রথম ও দ্বিতীয় শ্রেনীর পদে নিয়োগের সুপারিশ করা হচ্ছে।

পিএসসির পরিসংখ্যান অনুযায়ী, ২৮তম বিসিএস থেকে প্রথম শ্রেনীর পদে ২৯৮জন, ২৯তম বিসিএস থেকে ১৯৩জন, ৩০তম বিসিএস থেকে ৩৬৩জন, ৩১তম বিসিএস থেকে ১২০জন, ৩২তম (বিশেষ) বিসিএস থেকে ৬৩জন, ৩৩তম বিসিএস থেকে প্রথম শ্রেনী পদে ৩৭০জন, দ্বিতীয় শ্রেনীর পদে ৫২৩জন, ৩৪তম বিসিএস থেকে প্রথম শ্রেনীর পদে ৪০৯জন, দ্বিতীয় শ্রেনী পদে ১ হাজার ৮৪৮জন, ৩৫তম বিসিএস থেকে প্রথম শ্রেনী পদে ৬৯২জন, দ্বিতীয় শ্রেনী পদে ১ হাজার ৩১৪জন, ৩৬তম বিসিএস থেকে প্রথম শ্রেনী পদে ২৮২জন দ্বিতীয় শ্রেনী পদে ১ হাজার ৫জন।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।